scorecardresearch
 

NPS Rule: প্রতি মাসে ভাল পেনশন পেতে NPS রিটায়ারমেন্টের জন্য সেরা , এখন দিচ্ছে এই সুবিধাও

জাতীয় পেনশন সিস্টেম (NPS) মানুষের জন্য একটি সুখবর নিয়ে এসেছে। অবসর গ্রহণের পরে যাতে কোন আর্থিক নিরাপত্তাহীনতা না থাকে এবং জীবন আনন্দদায়ক এবং সুলভ উপায়ে অতিবাহিত করা যায়, তাই লোকেরা রিটায়ারমেন্ট ফান্ডে তাদের অর্থ বিনিয়োগ করে। কিন্তু কখনও কখনও জীবনের পরিস্থিতি এমন হয়ে যায় যে মানুষের অর্থের তীব্র প্রয়োজন হয় এবং অবসরকালীন সঞ্চয় থেকে অর্থ উত্তোলন করা প্রয়োজন হয়ে পড়ে। এমন পরিস্থিতি মোকাবেলা করার জন্য, জাতীয় পেনশন সিস্টেম (NPS) কিছু নতুন বিধান নিয়ে এসেছে, যার অধীনে কিছু শর্ত সহ আপনার টাকা তোলা যাবে।

Advertisement
NPS প্রকল্পের এই সুবিধা জানতেন? NPS প্রকল্পের এই সুবিধা জানতেন?

জাতীয় পেনশন সিস্টেম (NPS) মানুষের জন্য একটি সুখবর নিয়ে এসেছে। অবসর গ্রহণের পরে যাতে কোন আর্থিক নিরাপত্তাহীনতা না থাকে এবং  জীবন আনন্দদায়ক এবং সুলভ উপায়ে অতিবাহিত করা যায়, তাই লোকেরা রিটায়ারমেন্ট ফান্ডে তাদের অর্থ বিনিয়োগ করে। কিন্তু কখনও কখনও জীবনের পরিস্থিতি এমন হয়ে যায় যে মানুষের অর্থের তীব্র প্রয়োজন হয় এবং অবসরকালীন সঞ্চয় থেকে অর্থ উত্তোলন করা প্রয়োজন হয়ে পড়ে। এমন পরিস্থিতি মোকাবেলা করার জন্য, জাতীয় পেনশন সিস্টেম (NPS) কিছু নতুন বিধান নিয়ে এসেছে, যার অধীনে কিছু শর্ত সহ আপনার টাকা তোলা যাবে।

আপনি তিন বছর পর আপনার টাকা তুলতে পারবেন
NPS-এ দুই ধরনের বিধান করেছে। প্রথম অ্যাকাউন্টটি টিয়ার-1 এবং দ্বিতীয়টি টিয়ার-2 অ্যাকাউন্ট। টায়ার-1 কে প্রধান রিটায়ারমেন্ট অ্যাকাউন্ট বলা হয়। যার কারণে আপনার জমা করা টাকা কিছু শর্ত সাপেক্ষে অবসর নেওয়ার আগেও তোলা যাবে। এই উত্তোলনের জন্য, অ্যাকাউন্টটি কমপক্ষে তিন বছরের জন্য হতে হবে, এর পরে আপনি এটি থেকে আপনার জমা করা টাকা তুলতে পারবেন। তাও এই অ্যাকাউন্ট থেকে মাত্র ২৫ শতাংশ পর্যন্ত তোলা যাবে। তবে অবদানের উপর প্রাপ্ত সুদ প্রত্যাহার তোলা যাবে না।

এছাড়াও, কিছু পরিস্থিতি রয়েছে যখন লোকেরা এই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারেন। যেমন, কোনো রোগের চিকিৎসা করাতে হলে, বাচ্চাদের লেখাপড়ার জন্য, বিয়ের অনুষ্ঠানের জন্য বা নতুন কোনো উদ্যোগের জন্য অর্থের প্রয়োজন হয়, সেক্ষেত্রেও টাকা তোলা যায়। টাইপ-2  অ্যাকাউন্টকে টাকা তোলার বিধিনিষেধ থেকে দূরে রাখা হয়েছে। এটি সম্পূর্ণরূপে একটি সেভিংস অ্যাকাউন্ট।

আরও পড়ুন

মেয়াদপূর্তির আগেও আপনি আপনার টাকা তুলতে পারবেন
কেউ চাইলে ৬০ বছর বয়সের আগেও সম্পূর্ণভাবে NPS থেকে বেরিয়ে আসতে পারেন। শর্ত থাকে যে এর জন্য ৫ বছর অপেক্ষা করতে হবে, তার আগে কেউ NPS থেকে প্রস্থান করতে পারবে না। এছাড়াও, মোট জমা করা পরিমাণের মাত্র ২০ শতাংশ একবারে বা এককভাবে তোলা যাবে। কিন্তু বাকি ৮০ শতাংশ অর্থ জীবন বিমা কোম্পানি থেকে বার্ষিক পরিকল্পনা কিনতে বিনিয়োগ করতে হবে। যাইহোক, যদি মোট জমার পরিমাণ ২.৫ লক্ষ টাকার কম হলে তবে এই টাকা একসঙ্গে তোলা যাবে।

Advertisement

ফাইনাল টাকা তোলার বিষয়টি
বয়স যখন ৬০ বছর, তখন ৬০ শতাংশ টাকা একবারে NPS থেকে তোলা যাবে। যার উপর কোন কর দিতে হবে না। অবশিষ্ট ৪০ শতাংশ বাধ্যতামূলকভাবে অ্যানুইটিতে  রূপান্তর করতে হবে এবং মোট আয়ের জন্য প্রযোজ্য স্ল্যাব হারে করযোগ্য হবে।

পর্যায়ক্রমে টাকা উত্তোলন
সমস্ত NPS সদস্যদের ৭৫ বছর বয়স পর্যন্ত মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক এবং বার্ষিক টাকা তোলার বিকল্প থাকবে। এটি ২০২৩ সালে লাম্প-সাম উইথড্রয়াল (SLW) সুবিধার সঙ্গে শুরু হয়েছিল।

Advertisement