scorecardresearch
 

Best Saving Plan: রোজ মাত্র ২৫০ টাকা জমান, পান ২৪ লাখ, এই সরকারি স্কিমে কোটিপতি হওয়ার সুযোগ

প্রত্যেকেই তাদের উপার্জনের কিছু সঞ্চয় করে এবং এটি এমন জায়গায় বিনিয়োগ করতে চায় যেখানে তাদের অর্থ কেবল নিরাপদ নয় বরং শক্তিশালী রিটার্নও দেয়। যদিও এর জন্য অনেকগুলি সঞ্চয় পরিকল্পনা পাওয়া যায়, তবে তার মধ্যে একটি সরকারি প্রকল্প রয়েছে, যা খুবই জনপ্রিয়।

Advertisement
সহজ স্কিম। ফাইল ছবি সহজ স্কিম। ফাইল ছবি
হাইলাইটস
  • প্রত্যেকেই তাদের উপার্জনের কিছু সঞ্চয় করে এবং এটি এমন জায়গায় বিনিয়োগ করতে চায় যেখানে তাদের অর্থ কেবল নিরাপদ নয় বরং শক্তিশালী রিটার্নও দেয়।
  • যদিও এর জন্য অনেকগুলি সঞ্চয় পরিকল্পনা পাওয়া যায়, তবে তার মধ্যে একটি সরকারি প্রকল্প রয়েছে, যা খুবই জনপ্রিয়।

প্রত্যেকেই তাদের উপার্জনের কিছু সঞ্চয় করে এবং এটি এমন জায়গায় বিনিয়োগ করতে চায় যেখানে তাদের অর্থ কেবল নিরাপদ নয় বরং শক্তিশালী রিটার্নও দেয়। যদিও এর জন্য অনেকগুলি সঞ্চয় পরিকল্পনা পাওয়া যায়, তবে তার মধ্যে একটি সরকারি প্রকল্প রয়েছে, যা খুবই জনপ্রিয়। হ্যাঁ, আমরা পোস্ট অফিসের পাবলিক প্রভিডেন্ট ফান্ডের কথা বলছি, দীর্ঘমেয়াদী বিনিয়োগের ক্ষেত্রে এর দারুণ সুবিধা রয়েছে। এই স্কিমে, আপনি দৈনিক মাত্র ২৫০ টাকা সঞ্চয় করে নিজের জন্য ২৪ লক্ষ টাকার একটি তহবিল জমা করতে পারেন।

জানুন কিভাবে... ৭%-এর বেশি সুদ এবং ট্যাক্স সুবিধা 
পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগের জন্য শুধুমাত্র চমৎকার সুদই নয়, সরকার নিজেই আপনার বিনিয়োগের নিরাপত্তার নিশ্চয়তা দেয়। পিপিএফ সুদের হার সম্পর্কে কথা বললে, এতে বিনিয়োগের জন্য ৭.১ শতাংশ শক্তিশালী সুদ দেওয়া হয়। এর পাশাপাশি পোস্ট অফিস স্কিমে ট্যাক্স সুবিধাও পাওয়া যায়। তার মানে, চমৎকার রিটার্নের পাশাপাশি, এটি সঞ্চয়ের ক্ষেত্রেও দারুণ।

আপনি কিভাবে ২৪ লক্ষ টাকা জমা করতে পারবেন? 
এখন আসুন আমরা এই স্কিমে কিভাবে এবং কখন মাত্র ২৫০ টাকার দৈনিক সঞ্চয় করে ২৪ লক্ষ টাকার তহবিল জমা করতে পারি সে সম্পর্কে কথা বলি। তাই এর হিসাবও খুব সহজ। আপনি যদি দৈনিক ২৫০ টাকা সঞ্চয় করেন, তাহলে প্রতি মাসে আপনার সঞ্চয় ৭৫০০ টাকা হয়ে যায় এবং বার্ষিক ভিত্তিতে, আপনি ৯০,০০০ টাকা সঞ্চয় করেন। আপনাকে এই টাকা প্রতি বছর PPF-এ ১৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। আসলে পিপিএফ স্কিমে বিনিয়োগের সীমা ১৫ বছর। অর্থাৎ, ১৫ বছরে, আপনার প্রতি বছর ৯০,০০০ টাকার মোট আমানত হবে ১৩,৫০,০০০ টাকা এবং আমরা যদি ৭.১ শতাংশ হারে সুদের দিকে তাকাই, তাহলে তা হবে ১০,৯০,৯৩৬ টাকা এবং আপনি মোট পাবেন। মেয়াদপূর্তিতে ২৪,৪০,৯২৬ টাকা।

আরও পড়ুন

Advertisement

আপনি মাত্র ৫০০ টাকা দিয়ে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন৷ পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমে, আপনি মাত্র ৫০০ টাকা দিয়ে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন এবং প্রতি বছর সর্বোচ্চ ১.৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে৷ রিটার্ন এবং কর সুবিধা ছাড়াও এতে ঋণ সুবিধার সুবিধা পাওয়া যায়। বিশেষ বিষয় হল অসুরক্ষিত ঋণের তুলনায়, পিপিএফ বিনিয়োগের বিপরীতে নেওয়া ঋণ সস্তা। এই স্কিমে, আপনার আমানতের পরিমাণের ভিত্তিতে বিনিয়োগের অধীনে ঋণ দেওয়া হয় এবং এর জন্য আপনাকে স্কিমে প্রাপ্ত সুদের থেকে এক শতাংশ পর্যন্ত বেশি দিতে হবে। অর্থাৎ পিপিএফ বিনিয়োগের মাধ্যমে ঋণ নিলে ৮.১ শতাংশ হারে সুদ পাবেন।

 

Advertisement