scorecardresearch
 

Car Fire: গরমে গাড়িতে কেন আগুন লাগছে? প্রতিরোধের টিপস রইল

গরম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দেশের বিভিন্ন জায়গা থেকে গাড়িতে আগুন লাগার ঘটনাও ঘটেছে। কোথাও দুর্ঘটনার কারণে আগুন লেগে যাচ্ছে, আবার কোথাও রাস্তায় চলন্ত গাড়ি থেকে হঠাৎ ধোঁয়া বের হচ্ছে এবং চালক কিছু বুঝে ওঠার আগেই গাড়িটি আগুনের গোলায় পরিণত হচ্ছে।

Advertisement
গরমে গাড়িতে আগুন। ফাইল ছবি গরমে গাড়িতে আগুন। ফাইল ছবি
হাইলাইটস
  • গরম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দেশের বিভিন্ন জায়গা থেকে গাড়িতে আগুন লাগার ঘটনাও ঘটেছে।
  • কোথাও দুর্ঘটনার কারণে আগুন লেগে যাচ্ছে, আবার কোথাও রাস্তায় চলন্ত গাড়ি থেকে হঠাৎ ধোঁয়া বের হচ্ছে এবং চালক কিছু বুঝে ওঠার আগেই গাড়িটি আগুনের গোলায় পরিণত হচ্ছে।

গরম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দেশের বিভিন্ন জায়গা থেকে গাড়িতে আগুন লাগার ঘটনাও ঘটেছে। কোথাও দুর্ঘটনার কারণে আগুন লেগে যাচ্ছে, আবার কোথাও রাস্তায় চলন্ত গাড়ি থেকে হঠাৎ ধোঁয়া বের হচ্ছে এবং চালক কিছু বুঝে ওঠার আগেই গাড়িটি আগুনের গোলায় পরিণত হচ্ছে। কিছুদিন আগেই কলকাতা রোদে পার্ক করে রাখা একটি গাড়িতে আচমকা আগুন লেগে যায়। সম্প্রতি গুরুগ্রামের সেক্টর ৩১ স্টার মলের কাছে দিল্লি-গুরুগ্রাম এক্সপ্রেসওয়েতে যাওয়ার সময় হঠাৎ একটি গাড়িতে আগুন ধরে যায়। কিছুক্ষণের মধ্যেই আগুন এত দ্রুত ছড়িয়ে পড়ে যে হিসারের বাসিন্দা গাড়িচালক রণধীর সিংকে নর্দমায় ঝাঁপ দিয়ে প্রাণ বাঁচাতে হয়। খবর পেয়ে পুলিশ ও দমকল কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে অনেক কষ্টে আগুন নিয়ন্ত্রণে আনে।

কেন গাড়িতে আগুন লাগে: 
গাড়িতে আগুন লাগার অনেক কারণ থাকতে পারে। সাধারণত শর্ট সার্কিট বা গাড়ির তারের কোনও ধরনের ত্রুটিকে দায়ী করা হয়। তবে এর বাইরে আরও কিছু কারণ রয়েছে যার কারণে আগুনের ঝুঁকি বেড়ে যায়। পুরোনো যানবাহনে তারের এবং ব্যাটারির ত্রুটির কারণে আগুনের ঘটনা দেখা গেছে। যা দুর্ঘটনার ক্ষেত্রে আগুনের ঝুঁকি বাড়ায়। এ ছাড়া কোনও কোনও ক্ষেত্রে দেখা গেছে দীর্ঘ রুটে দীর্ঘক্ষণ যানবাহন চালানোর কারণে টায়ার ও রাস্তার মধ্যে ঘর্ষণ থেকে আগুনও লেগেছে। এ ধরনের ঘটনা বেশিরভাগই দেখা গেছে এক্সপ্রেসওয়েতে। কংক্রিট বা সিমেন্ট বেশিরভাগ এক্সপ্রেসওয়ে নির্মাণে ব্যবহৃত হয়। যেখানে গতানুগতিক রাস্তায় বিটুমিন ব্যবহার করা হয়। কংক্রিটের রাস্তা টায়ারের ঘর্ষণের সময় বেশি তাপ উৎপন্ন করে। যা টায়ারের গঠনকে দ্রুত ক্ষতিগ্রস্ত করে। এমন পরিস্থিতিতে টায়ার ফেটে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। একটি চলন্ত গাড়ির টায়ার সরাসরি রাস্তার সংস্পর্শে থাকে এবং ঘর্ষণের কারণে টায়ারের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। মাঝে মাঝে টায়ার থেকে পোড়া গন্ধ আসতে থাকে। সময়মতো এর যত্ন না নিলে আগুন লাগার কারণও হয়ে দাঁড়ায়।

Advertisement

হাইব্রিড গাড়িতে আগুনের ঝুঁকি

আরও পড়ুন

 AutoInsuranceEZ-এর একটি সমীক্ষা অনুযায়ী, পেট্রোল-ডিজেল এবং বৈদ্যুতিক গাড়ির তুলনায় হাইব্রিড গাড়িতে আগুনের ঝুঁকি বেশি। আমেরিকান সংস্থার এই সমীক্ষায় ২০২০ থেকে প্রত্যাহার করা যানবাহনের জাতীয় পরিবহন নিরাপত্তা বোর্ডের দেওয়া তথ্যের উপর বিশ্লেষণ করা হয়েছিল। এই বিশ্লেষণে বলা হয়েছে, প্রতি ১ লাখ ইউনিট বিক্রি হওয়া গাড়ির মধ্যে সবচেয়ে বেশি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে হাইব্রিড গাড়িতে। দ্বিতীয় স্থানে ছিল পেট্রোল অর্থাৎ পেট্রোল এবং তৃতীয় স্থানে ছিল বৈদ্যুতিক যানবাহন। যেহেতু বেশিরভাগ বৈদ্যুতিক যানবাহন এখনও পুরোনো পেট্রোল-ডিজেল গাড়ির বয়সে পৌঁছেনি, তাই বর্তমানে কোনও ডেটা নেই যে ইঙ্গিত করে যে তাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ব্যাটারি এবং বৈদ্যুতিক বিস্ফোরণের ঝুঁকি বেশি হবে কিনা৷ তবে বৈদ্যুতিক যানবাহনে অতিরিক্ত চার্জিং এবং উচ্চ-তাপমাত্রার কারণে ব্যাটারিতে আগুনের ঝুঁকি থাকে। সাম্প্রতিক সময়ে ভারতেও এমন কিছু ঘটনা দেখা গেছে, যেখানে বৈদ্যুতিক গাড়ি এবং স্কুটারে আগুনের ঘটনা ঘটেছে।

সিএনজি লাগানোই বিপজ্জনক 
অন্যদিকে সিএনজি গাড়িতেও অগ্নিকাণ্ডের একাধিক ঘটনা সামনে এসেছে। তবে কোম্পানির লাগানো সিএনজি গাড়িগুলোকে নিরাপদ বলে মনে করা হয়। কিন্তু অনেক সময় লোকেরা তাদের গাড়িতে আফটার মার্কেট সিএনজি কিট ইনস্টল করে নেয়। এটা খুবই বিপজ্জনক। কারণ গাড়ি কোম্পানিগুলো সব মানদণ্ড অনুযায়ী গাড়ি প্রস্তুত করে। এর মধ্যে রয়েছে গাড়ির ওজন, আকৃতি-নকশা ইত্যাদি থেকে শুরু করে সবকিছু। অন্যদিকে বাজারের সিএনজি লাগানোর পর এসব বিষয় আমলে নেওয়া হয় না। অনেক সময় সিএনজি ফুয়েল পাম্পের ভাল্ব বা অগ্রভাগে ফুটো হয়ে আগুন লাগার আশঙ্কাও বেড়ে যায়। এ ছাড়া সিএনজি গাড়িতে গাড়ির পেছনে সিলিন্ডার দেওয়া থাকে। যা পেছন থেকে সংঘর্ষ হলে বিস্ফোরকের মতো কাজ করে। সিএনজি অত্যন্ত দাহ্য গ্যাস হওয়ায় কিছুক্ষণের মধ্যেই আগুন পুরো গাড়িকে গ্রাস করে। 

গাড়িতে আগুন লাগার কিছু সম্ভাব্য কারণ
অন্য গাড়ির সঙ্গে সংঘর্ষ হলে গাড়িতে আগুন লাগার ঝুঁকি বেড়ে যায়। বৈদ্যুতিক ব্যর্থতা বা শর্ট সার্কিট। তেল বা গ্যাস লিকিং। পেট্রোল-ডিজেল বা সিএনজি গাড়িতে ইঞ্জিন ওভারহিটিং। গাড়ির দুর্বল রক্ষণাবেক্ষণ। গাড়িতে ধূমপানের সামগ্রী যেমন লাইটার, সিগারেট ইত্যাদি ব্যবহার। গাড়ির ব্যাটারির ক্ষতি। গাড়ির তারের সঙ্গে কারচুপি করা বা ক্ষতি করা।

সেন্ট্রাল লকিং সিস্টেম

আজকের আধুনিক গাড়ি এবং জরুরী ক্ষেত্রেও একটি সুবিধা আজকের আধুনিক গাড়িগুলিতে, সেন্ট্রাল লকিং সিস্টেম জরুরি পরিস্থিতিতে সুবিধা এবং বিপদ উভয়ই। সর্বশেষ ক্ষেত্রেও দেখা যায় যে গাড়িতে আগুন লাগার সঙ্গে সঙ্গে সেন্ট্রাল লকিং সিস্টেম জ্যাম হয়ে যায়। আসলে আগুনের কারণে ইলেকট্রনিক্স তারের ক্ষতি হয় এবং সঠিকভাবে কাজ করে না। তাই সেন্ট্রাল লকিং সিস্টেম কাজ করে না এবং গাড়ির যাত্রী বের হতে পারছে না। এমন পরিস্থিতিতে আপনার গাড়িতে সর্বদা একটি ছোট হাতুড়ি রাখুন যাতে গাড়ির জানালা ভেঙে যাত্রী বের হয়ে আসতে পারে। এ ছাড়া গাড়িতে অগ্নি নির্বাপক যন্ত্র রাখুন যা যেকোনও জরুরি পরিস্থিতিতে কাজে আসতে পারে। 

চলন্ত গাড়িতে আগুন লাগলে কী করবেন
গাড়ি থেকে ধোঁয়া বা ধোঁয়া বের হলে সঙ্গে সঙ্গে রাস্তার পাশে গাড়ি থামান। গাড়ির ইঞ্জিন বন্ধ করুন এবং অবিলম্বে গাড়ি থেকে বেরিয়ে আসুন। দরজা আটকে থাকলে আতঙ্কিত না হয়ে জানালা ভেঙে বেরিয়ে আসার চেষ্টা করুন। বাইরে আসার পরে, গাড়ি থেকে দূরে দাঁড়িয়ে আগুন নিভে যাওয়ার জন্য অপেক্ষা করুন। ভুল করেও গাড়ির বনেট খোলার চেষ্টা করবেন না, এতে আগুন লাগতে পারে। এ সময় পুলিশ বা ফায়ার ব্রিগেডকে ফোন করে খবর দিন।

Advertisement

 

TAGS:
Advertisement