scorecardresearch
 

Cent Garima Term Deposit Scheme: আড়াই বছরেরও কম সময়ে বিশাল লাভ দেয় এই FD, ১ লক্ষ জমা করলে কত রিটার্ন পাবেন? হিসেবটা বুঝুন

Cent Garima Term Deposit Scheme: আপনি যদি এমন একটি স্কিমে আপনার টাকা বিনিয়োগ করতে চান যেখানে আপনি ভাল সুদ পাবেন এবং আপনার টাকা দীর্ঘ সময়ের জন্য আটকে থাকবে না, তাহলে সেন্ট গরিমা টার্ম ডিপোজিট স্কিম আপনার জন্য খুবই উপযোগী হতে পারে।

Advertisement
কম সময় বিনিয়োগে বিরাট লাভ এই FD-তে কম সময় বিনিয়োগে বিরাট লাভ এই FD-তে

Cent Garima Term Deposit Scheme: আপনি যদি এমন জায়গায় আপনার টাকা বিনিয়োগ করতে চান যেখানে আপনি ভাল রিটার্ন পাবেন এবং আপনার টাকা দীর্ঘ সময়ের জন্য আটকে থাকবে না, তাহলে সেন্ট্রাল ব্যাঙ্কের সেন্ট গরিমা টার্ম ডিপোজিট স্কিম আপনার জন্য বেশ কার্যকর হতে পারে। এই স্কিমটি ৭৭৭ দিনের জন্য এবং ভাল সুদ দেয়৷ সাধারণ নাগরিকরা এই প্রকল্পে ৭.৫৫% হারে সুদ পাচ্ছেন। যেখানে প্রবীণ নাগরিকরা পাচ্ছেন ০.৫০% বেশি অর্থাৎ ৮.০৫% সুদ। এই স্কিমের সঙ্গে সম্পর্কিত বিশেষ জিনিসগুলি এখানে জানুন এবং আপনি এই স্কিমে ১,০০,০০০ টাকা বিনিয়োগ করলে  কত রিটার্ন পাবেন। 

কারা বিনিয়োগ করতে পারেন?
যেকোন ভারতীয় নাগরিক সেন্ট গরিমা ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ করতে পারেন। NRI-রাও এই স্কিমের সুবিধা নিতে পারেন। এতে আপনার টাকা ৭৭৭ দিনের জন্য জমা থাকবে। আমানতের মেয়াদ এর চেয়ে কম বা বেশিও হতে পারে। এই স্কিমের প্রধান আকর্ষণ হল ৭.৫৫% হারে পাওয়া সুদ। এই সুদটি অনেক ব্যাঙ্কের FD-তে পাওয়া সুদের থেকে অনেক ভাল। যদি আপনি এই স্কিমে বিনিয়োগ করতে চান, আপনি সর্বনিম্ন ১০,০০০ টাকা এবং সর্বোচ্চ ১০,০০,০০,০০০ টাকা জমা দিতে পারেন৷ মেয়াদপূর্তির আগে আপনি যদি টাকা তুলে নেন, তাহলে আপনাকে ১% জরিমানা দিতে হবে।

ঋণ সুবিধাও পাবেন
সেন্ট্রাল ব্যাঙ্কের এই বিশেষ ডিপোজিট স্কিমে ঋণের সুবিধাও পাবেন। আপনি আপনার আমানতের ৯০ শতাংশ পর্যন্ত ঋণ হিসাবে নিতে পারেন। ঋণের পরিমাণের সুদের হার প্রযোজ্য ভাসমান সুদের হারের ১.০০% বেশি হবে। এমআইডিআর, কিউআইডিআর, এফডিআরের ক্ষেত্রে, সুদের পরিমাণ ঋণ অ্যাকাউন্টে জমা হবে। আপনি যদি জমাকৃত অর্থের বিপরীতে ঋণ নিয়ে থাকেন তবে আপনি প্রিম্যাচিউর উইথড্রলের সুবিধা পাবেন না। তবে আপনি স্কিমে নমিনেশনের সুবিধা পাবেন।

আরও পড়ুন

Advertisement

আপনি ১ লাখ টাকা জমা দিলে কত রিটার্ন পাবেন?
আপনি যদি এই স্কিমে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে ৭.৫৫ শতাংশ সুদের হার অনুযায়ী, আপনি ১৭,২৬০.০৫ টাকা সুদ পাবেন এবং ম্যাচিউরিটির পরিমাণ ১,১৭,২৬০.০৫ টাকা হবে৷ যেখানে  প্রবীণ নাগরিকরা যদি এটিতে ১,০০,০০০ টাকা বিনিয়োগ করেন, তবে তিনি সুদ হিসাবে ১,১৮,৪৯০.৬৯ টাকা পাবেন এবং ম্যাচুরিটির পরিমাণ হবে ১,১৮,৪৯০.৬৯ টাকা।

কীভাবে স্কিমের সুবিধা নিতে হবে
আপনি যদি এই স্কিমের সুবিধা পেতে চান তবে আপনি এটি অনলাইন/নেট ব্যাঙ্কিং/মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে পেতে পারেন। আপনি চাইলে, ব্যাঙ্কের শাখায় গিয়ে অফলাইনেও একটি অ্যাকাউন্ট খুলতে পারেন৷ অ্যাকাউন্ট খোলার সময় প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র জমা দিতে হবে। এটি ছাড়াও, স্কিমের জন্য প্রযোজ্য অন্যান্য সমস্ত বিদ্যমান শর্তাবলী অপরিবর্তিত থাকবে।

Advertisement