scorecardresearch
 

Life and Medical Insurance: বড় খবর, সস্তা হচ্ছে জীবন ও চিকিৎসা বিমা? GST নিয়ে নির্মলাকে চিঠি গড়কড়ির

বিজেপি নেতা এবং কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি একটি চিঠি লিখেছেন এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে আবেদন জানিয়েছেন। তিনি অর্থমন্ত্রীর কাছে জীবন ও চিকিৎসা বিমা প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটি তুলে দেওয়ার দাবি জানিয়েছেন। সীতারামনের কাছে একটি চিঠিতে, গডকরি লিখেছেন যে নাগপুর ডিভিশন লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন কর্মচারী ইউনিয়ন এই বিষয়গুলি নিয়ে তার কাছে একটি স্মারকলিপি জমা দিয়েছে। তিনি আরও বলেন যে জীবন এবং চিকিৎসা বিমা প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটি আরোপ করা 'জীবনের অনিশ্চয়তার উপর কর আরোপ করার মতো।'

Advertisement
নির্মলাকে চিঠি গড়কড়ির, হতে পারে বড় সিদ্ধান্ত নির্মলাকে চিঠি গড়কড়ির, হতে পারে বড় সিদ্ধান্ত

বিজেপি নেতা এবং কেন্দ্রীয় সড়ক পরিবহন  মন্ত্রী নীতিন গড়করি একটি চিঠি লিখেছেন এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে আবেদন জানিয়েছেন। তিনি অর্থমন্ত্রীর কাছে জীবন ও চিকিৎসা বিমা প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটি তুলে দেওয়ার দাবি জানিয়েছেন। সীতারামনের কাছে একটি চিঠিতে, গডকরি লিখেছেন যে নাগপুর ডিভিশন লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন কর্মচারী ইউনিয়ন এই বিষয়গুলি নিয়ে তার কাছে একটি স্মারকলিপি জমা দিয়েছে। তিনি আরও বলেন যে জীবন এবং চিকিৎসা বিমা প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটি আরোপ করা 'জীবনের অনিশ্চয়তার উপর কর আরোপ করার মতো।'

'১৮ শতাংশ জিএসটি উন্নয়নে বাধা'
গডকরি তার চিঠিতে লিখেছেন যে ইউনিয়ন বিশ্বাস করে যে এই ঝুঁকির বিরুদ্ধে লোকেদের কভার কিনতে সক্ষম করার জন্য বিমা প্রিমিয়ামের উপর কর আরোপ করা উচিত নয়। তিনি আরও লিখেছেন যে একইভাবে, চিকিৎসা বিমা প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটি ব্যবসার এই সেক্টরের বিকাশে বাধা হিসাবে প্রমাণিত হচ্ছে, যা সামাজিকভাবে প্রয়োজনীয়।

 

আরও পড়ুন

নীতিন গড়করি আরও বলেছেন যে ইউনিয়ন জীবন বিমার মাধ্যমে সঞ্চয়ের জন্য চিকিৎসা, চিকিৎসা বিমা প্রিমিয়ামের জন্য আইটি কর্তনের পুনরায় প্রবর্তনের পাশাপাশি পাবলিক সেক্টরের সাধারণ বিমা সংস্থাগুলির সংহতকরণের বিষয়টিও উত্থাপন করেছে।

তিনি আরও বলেন যে জীবন এবং চিকিৎসা বিমা প্রিমিয়ামের উপর জিএসটি প্রদান করা প্রবীণ নাগরিকদের জন্য একটি চ্যালেঞ্জ। গডকরি তার চিঠিতে বলেছেন, "জীবন এবং চিকিৎসা বিমা প্রিমিয়ামের উপর জিএসটি প্রত্যাহারের পরামর্শটি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করার জন্য আপনাকে অনুরোধ করা হচ্ছে কারণ এটি অন্যান্য প্রাসঙ্গিক পয়েন্টগুলির সঙ্গে নিয়ম অনুযায়ী প্রবীণ নাগরিকদের জন্য বোঝা হয়ে ওঠে।  সেইসঙ্গে যথাযথ যাচাইকরণও হওয়া উচিত।"

Advertisement

ইতিমধ্যেই GST পুনর্বিবেচনার দাবি উঠেছে
এই প্রথমবার নয় যে নির্মলা সীতারামনকে স্বাস্থ্য বিমা প্রিমিয়ামের উপর আরোপিত জিএসটি পুনর্বিবেচনার অনুরোধ করা হয়েছে। এই বছরের জুনে, ভারতের সাধারণ বিমা এজেন্ট অ্যাসোসিয়েশনের কনফেডারেশন ব্যক্তিগত মেডিক্যাল পলিসিতে জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার জন্য সরকারের কাছে আবেদন করেছিল। নন-লাইফ ইন্স্যুরেন্স এজেন্টদের সংস্থা বলেছে যে এটি সামাজিক নিরাপত্তার পরিমাপ হিসাবে এই পলিসিগুলি কিনতে উৎসাহিত করতে সহায়তা করবে৷ সংস্থাটি আরও বলেছে যে স্বাস্থ্য বিমা প্রিমিয়াম গত 5 বছরে প্রায় দ্বিগুণ হয়েছে।

অ্যাসোসিয়েশন সীতারামনের কাছে তার চিঠিতে বলেছিল যে প্রিমিয়াম হারের ক্রমাগত বৃদ্ধি এবং ক্রমবর্ধমান চিকিৎসা মূল্যস্ফীতির কারণে, নীতি পুনর্নবীকরণের হার হ্রাস পাচ্ছে। অ্যাসোসিয়েশন সীতারামনের কাছে  চিঠিতে বলেছে, "খুচরা স্বাস্থ্য বিমা পলিসি পুনর্নবীকরণের গড় শতাংশ ৬৫ থেকে ৭৫ শতাংশ। এটি স্পষ্টভাবে দেখায় যে বেশিরভাগ পলিসিধারী বিমা প্রিমিয়াম ক্রমাগত বৃদ্ধির কারণে প্রিমিয়াম দিতে অক্ষম এবং খুব বেশি জিএসটি হারে বিব্রত।"

Advertisement