scorecardresearch
 

Rule Changes From 1st July 2023: ১ জুলাই থেকে গ্যাসের দাম- ক্রেডিট কার্ডসহ নানা নিয়মে বদল, কত বেশি খরচ?

Changes From 1st July 2023: প্রতি মাসের প্রথম তারিখে দেশে অনেক পরিবর্তন হয়। এখন জুলাই মাস শুরু হতে যাচ্ছে। জুন মাস শেষ হতে আর মাত্র কয়েকদিন বাকি। জুলাই মাসে অনেক পরিবর্তন ঘটতে পারে। এর সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের পকেটে। তাই আপনাকে এই পরিবর্তনগুলি সম্পর্কে সচেতন হতে হবে।

Advertisement
 ১ জুলাই  থেকে কোন নিয়মে বদল ? ১ জুলাই থেকে কোন নিয়মে বদল ?

Changes From July 2023: জুন মাস শেষ হতে চলেছে এবং তিন দিন পরে আর ৪ দিন পরেই পয়লা জুলাই। জুলাইয়ের শুরুতে, আপনার সঙ্গে  সম্পর্কিত অনেক কিছু পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। এই জিনিসগুলির সরাসরি প্রভাব আপনার পকেটে দেখা যাবে। প্রতি মাসের প্রথম তারিখের পাশাপাশি এবারও কিছু পরিবর্তন আশা করা হচ্ছে। আপনাকে এই পরিবর্তনগুলি সম্পর্কে সচেতন হতে হবে। এই পরিবর্তনগুলির মধ্যে রয়েছে এলপিজি সিলিন্ডারের দাম থেকে সিএনজি-পিএনজির দাম। আসুন ১ জুলাই থেকে হওয়া পরিবর্তনগুলি সম্পর্কে জানা যাক-

এলপিজি সিলিন্ডারের দাম
তেল বিপণন সংস্থাগুলি প্রতি মাসের প্রথম দিনে  গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন করে। এপ্রিল, মে ও জুন মাসের প্রথম তারিখে বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমানো হয়। কিন্তু গত কয়েক মাস ধরে  গার্হস্থ্য রান্নার গ্যাস সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হচ্ছে না। এবার আশা করা যাচ্ছে বাণিজ্যিকের পাশাপাশি ১৪ কেজি এলপিজি সিলিন্ডারের দামও কমতে পারে।

ক্রেডিট কার্ড সম্পর্কিত নিয়ম
বিদেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে ব্যয় ও  খরচের উপর ১ জুলাই, ২০২৩ থেকে TCS ফি ধার্য করার বিধান হতে পারে। এর অধীনে, যদি আপনার খরচ ৭ লাখ বা ​​তার বেশি হয়, তাহলে আপনাকে ২০ শতাংশ TCS দিতে হবে। শিক্ষা ও চিকিৎসা খাতে এই ফি কমিয়ে ৫ শতাংশ করা হবে। বিদেশে শিক্ষার জন্য ঋণ নেওয়া করদাতাদের ৭ লাখের ওপরে ০.৫ শতাংশ TCS ফি দিতে হবে। এর আগে ৫% TCS দেশের বাইরে ক্রেডিট কার্ড পেমেন্টের উপর আরোপ করা হয়েছিল, যা ১ জুলাই থেকে ২০% বৃদ্ধি পাবে।  এর আগে, বিদেশ ভ্রমণের সময় ব্যয়ের জন্য আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের অর্থপ্রদান LRS-এর আওতায় আসেনি।

আরও পড়ুন

CNG-PNG  দাম
সিএনজি এবং পিএনজির দামের পরিবর্তন মাসের প্রথম তারিখে বা এলপিজির মতো প্রথম সপ্তাহে দেখা যায়। দিল্লি, মুম্বই সহ অন্যান্য শহরে তেল সংস্থাগুলি মাসের প্রথম সপ্তাহেই সিএনজি-পিএনজির রেট পরিবর্তন করে। এমন পরিস্থিতিতে জুলাই মাসে দামের পরিবর্তন হতে পারে বলে আশা করা হচ্ছে।

Advertisement

জুতো তৈরিতে নতুন নিয়ম 
১ জুলাই, ২০২৩ থেকে, দেশে নিম্নমানের পাদুকা তৈরি ও বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ করা হবে। বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) নিয়ম অনুসরণ করে গুণমান নিয়ন্ত্রণ অর্ডার বাস্তবায়নের জন্য জুতা ইউনিটগুলোকে নির্দেশ দিয়েছে সরকার। সরকার তাদের কাছে মানদণ্ড উপস্থাপন করেছে, যা অনুসরণ করে সংস্থাগুলিকে জুতা এবং চপ্পল তৈরি করতে হবে।

সিএ স্টাডিতে পরিবর্তন 
১ জুলাই থেকে চার্টার্ড অ্যাকাউন্টেন্সি স্টাডিতে অনেক পরিবর্তন ঘটতে চলেছে। কেন্দ্রীয় সরকার চার্টার্ড অ্যাকাউন্টেন্সি সিলেবাসের জন্য নতুন প্রকল্প অনুমোদন করেছে। নতুন স্কিম কার্যকর হওয়ার পরে, সিএ স্টাডিতে অনেক পরিবর্তন দেখা যাবে। এর আওতায় সিএ আর্টিকেলশিপ প্রোগ্রামের মেয়াদও কমানো হবে। এই নতুন স্কিমটি ICAI-তে সদস্যপদ পেতে চার্টার্ড অ্যাকাউন্টেন্সি নিয়ে পড়ছে  আট লাখেরও বেশি শিক্ষার্থীকে সাহায্য  করবে বলে আশা করা হচ্ছে।

 টোল ট্যাক্স বৃদ্ধি 
দিল্লি-দেরাদুন হাইওয়ের সিভায়া টোল প্লাজায় টোল ট্যাক্সের হার বাড়ানো হয়েছে, নতুন হার ১ জুলাই থেকে প্রযোজ্য হবে। বাণিজ্যিক ও ভারী যানবাহনের টোল ট্যাক্স বাড়ানো হয়েছে। ১ জুলাই থেকে মাল্টিঅ্যাক্সেল যানবাহনকে আরো ১০ টাকা এবং বাস-ট্রাককে ৫ টাকা টোল দিতে হবে।

Advertisement