scorecardresearch
 

September DA Hike: সরকারি কর্মীদের DA ঘোষণার সম্ভাব্য তারিখ রইল, কত মাইনে বাড়ছে?

7th Pay Commission News: কেন্দ্রে তৃতীয়বারের মতো ক্ষমতায় আসা নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার আগামী মাসে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়িয়ে দেবে বলে আশা করা হচ্ছে। এরপর কেন্দ্রীয় সরকারি র্মীদের ডিএ বেড়ে দাঁড়াবে ৫৩ শতাংশ। সূত্রের খবর, সেপ্টেম্বরের দ্বিতীয়ার্ধে এটি ঘোষণা করা হতে পারে।

Advertisement
 সেপ্টেম্বরের এই দিন  DA বৃদ্ধির ঘোষণা সরকারের! সেপ্টেম্বরের এই দিন DA বৃদ্ধির ঘোষণা সরকারের!

DA hike: অগাস্ট শেষের পথে। নতুন মাস শুরু হতে আর ২ দিন বাকি। আর সেপ্টেম্বর মাসে কেন্দ্রীয় কর্মীদের জন্য খুব ভাল খবর দিতে পারে সরকার। নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার, যেটি কেন্দ্রে তৃতীয়বারের মতো ক্ষমতায় এসেছে, আগামী মাসে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩  শতাংশ বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে, যার পরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের  ডিএ বেড়ে ৫৩  শতাংশ হবে। তবে, করোনা মহামারী চলাকালীন কর্মচারীদের আটকে রাখা ডিএ বকেয়ার  বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও আপডেট পাওয়া যায়নি।

বছরে দু'বার ডিএ বাড়ানো হয়
কেন্দ্রীয় সরকার প্রতি বছর দু'বার তার কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ায়, একবার জানুয়ারিতে এবং দ্বিতীয়বার জুলাই মাসে। এমন পরিস্থিতিতে, কেন্দ্রে নতুন সরকার গঠনের পর থেকে, ডিএ বৃদ্ধির বিষয়ে কোনও ঘোষণা করা হয়নি, যার জন্য কর্মচারীরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন। এমন পরিস্থিতিতে সেপ্টেম্বর মাসেই সুসংবাদ দিতে পারে সরকার, এই বৃদ্ধি করা হবে সপ্তম  বেতন কমিশনের অধীনে।

ডিএ কত বাড়বে?
২০২৪ সালের জানুয়ারিতে, সরকার ৪ শতাংশ বাড়িয়েছিল মহার্ঘ ভাতা। এর পরে কেন্দ্রীয় কর্মীদের ডিএ বেড়ে ৫০ শতাংশ হয়েছে। এমন পরিস্থিতিতে, জুলাই মাসেও ৩ বা ৪ শতাংশ বৃদ্ধি প্রত্যাশিত। সহজ ভাষায় বললে, যদি একজন কর্মচারীর মাসিক বেতন ৫০ হাজার টাকা হয়, তবে তার মহার্ঘ ভাতা হবে ২ হাজার টাকা। জুলাই মাসে ডিএ এবং বেতন বৃদ্ধির পরে, কর্মচারীদের আরও অনেক ভাতা বাড়বে, যা তাদের মূল্যস্ফীতি থেকে বড় স্বস্তি দেবে।

আরও পড়ুন

কবে নাগাদ ঘোষণা হবে?
সেপ্টেম্বরে কেন্দ্রীয় কর্মীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা হতে পারে। এটি মন্ত্রিসভা অনুমোদন করবে। এর পরই পেনশনভোগী ও কর্মচারীরা এর সুফল পাবেন। সূত্রের খবর, সেপ্টেম্বরের দ্বিতীয়ার্ধে এটি ঘোষণা করা হতে পারে। ১৮ বা  ২৫ সেপ্টেম্বর মহার্ঘ ভাতা ৩% বৃদ্ধির জন্য মন্ত্রিসভার অনুমোদন দেওয়া হতে পারে। তবে সরকারের পক্ষ থেকে এখনো কোনো এজেন্ডা দেওয়া হয়নি।

Advertisement

এক মাসে কত বাড়বে?
মহার্ঘ ভাতা বৃদ্ধির ফলে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন উল্লেখযোগ্য বৃদ্ধি পাবে। উদাহরণস্বরূপ, যাদের মূল বেতন ₹ ১৮,০০০, তাদের মহার্ঘ ভাতা ₹ ৫৪০ বৃদ্ধি পাবে। একই সময়ে, যাদের মূল বেতন ₹ ৫৬,৯০০ তারা প্রায় ₹ ১,৭০৭ এর অতিরিক্ত মহার্ঘ ভাতা পাবেন।

কীসের ভিত্তিতে ডিএ বাড়ানো হয়?
মহার্ঘ ভাতার হার ভোক্তা মূল্য সূচক (CPI-IW) এর উপর ভিত্তি করে করা হয়। মুদ্রাস্ফীতি বৃদ্ধির সঙ্গে সঙ্গে  কর্মচারীদের ভাতাও বৃদ্ধি পায়, তাদের ব্যয় ক্ষমতা বজায় রাখার জন্য এর অর্থ প্রদান করা প্রয়োজন। সেপ্টেম্বরে কেন্দ্রীয় কর্মীদের জন্য মহার্ঘ ভাতা ঘোষণা করা হবে। তবে, এটি ১ জুলাই, ২০২৪ থেকে বাস্তবায়িত হবে। জুলাই এবং অগাস্ট মাসের জন্য বকেয়া  অর্থপ্রদান করা হবে।

সরকার ডিএ বকেয়া বিবেচনা করছে না
ম্প্রতি সংসদের বাদল অধিবেশন চলাকালীন, সদস্যরা মহার্ঘ ভাতার বকেয়া নিয়ে সরকার কী ভাবছে তা নিয়ে প্রশ্ন করেছিলেন। 'কোভিড মহামারী চলাকালীন আটকে রাখা কেন্দ্রীয় কর্মচারী/পেনশনভোগীদের ১৮ মাসের মহার্ঘ ভাতা/ত্রাণ কি সরকার সক্রিয়ভাবে প্রকাশ করার বিষয়ে বিবেচনা করছে?',  এই প্রশ্নে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরি অবশ্য  উত্তর দিয়েছেন, "না"।

Advertisement