scorecardresearch
 

DA Hike: এই মাসেই সুখবর! ৪ শতাংশ ডিএ বাড়লে কার কত মাইনে বাড়বে? জেনে নিন

7th Pay Commission Dearness Allowance: ইউনিফাইড পেনশন স্কিম (ইউপিএস) এর পরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এই মাসে আরও একটি উপহার পেতে চলেছেন। আর সেটা হল ডিএ বা মহার্ঘ ভাতা বৃদ্ধি। জানা যাচ্ছে, সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।

Advertisement
৪ শতাংশ ডিএ বাড়লে কার কত মাইনে বাড়বে? রইল জলের মতো হিসেবে ৪ শতাংশ ডিএ বাড়লে কার কত মাইনে বাড়বে? রইল জলের মতো হিসেবে
হাইলাইটস
  • সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার
  • ৩ থেকে ৪ শতাংশ বাড়তে পারে সরকারি কর্মচারীদের ডিএ

7th Pay Commission Dearness Allowance: ইউনিফাইড পেনশন স্কিম (ইউপিএস) এর পরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এই মাসে আরও একটি উপহার পেতে চলেছেন। আর সেটা হল ডিএ বা মহার্ঘ ভাতা বৃদ্ধি। জানা যাচ্ছে, সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। ৩ থেকে ৪ শতাংশ বাড়তে পারে সরকারি কর্মচারীদের ডিএ। নিয়ম অনুসারে, ১ জুলাই থেকে  সংশোধিত মহার্ঘ ভাতা (ডিএ বৃদ্ধি) কার্যকর হবে। অর্থাৎ ১ জুলাই থেকে ডিএ বৃদ্ধি প্রযোজ্য হবে এবং এই তারিখ থেকে ঘোষণার সময় পর্যন্ত বকেয়াও কর্মচারী এবং পেনশনভোগীদের দিয়ে দেওয়া হবে।

কখন ডিএ বাড়ানো হয়?

কেন্দ্রীয় সরকার প্রতি বছর দুবার মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ সংশোধন করে, যা ১ জানুয়ারি এবং ১ জুলাই থেকে কার্যকর করা হয়, যদিও সংশোধনগুলি সাধারণত মার্চ এবং সেপ্টেম্বর-অক্টোবরে ঘোষণা করা হয়। এর আগে, ২০১৪ সালের মার্চ মাসে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল, যার পরে সারা দেশে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন। কেন্দ্রীয় সরকার গত বেশ কয়েকবার ধরে ক্রমাগত ডিএ ৪ শতাংশ করে বৃদ্ধি করে আসছে। এবারও ডিএ অন্তত ৪ শতাংশ বাড়বে বলেই আশা করছেন কর্মচারীরা। অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্সের নতুন ডেটা প্রকাশের পরে ডিএ এবং ডিআর বৃদ্ধির জোরাল সম্ভাবনা একেবারে অস্বীকার করা যায় না। এখন সেপ্টেম্বর বা অক্টোবরে এ ঘোষণা হলেও তা যথারীতি ১ জুলাই থেকে কার্যকর হবে এবং একই সঙ্গে সব কর্মচারী-পেনশনভোগীদেরও ১ জুলাই থেকে ঘোষণার সময় পর্যন্ত বকেয়া বেতন দেওয়া হবে।

কার কত মাইনে বাড়বে?

যদি ৪ শতাংশ বৃদ্ধি হয়, তাহলে দেখা যাক ৭ম বেতন কমিশনের ভিত্তিতে বেতন পাওয়া প্রত্যেকেই মাসিক এবং বার্ষিক ভিত্তিতে কতটা সুবিধা পাবে। সরকারি কর্মচারীরা যাদের মূল বেতন ১৮ হাজার টাকা, তাঁদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি পাবে অর্থাৎ প্রতি মাসে ৭২০ টাকা, যা তাঁদের বার্ষিক বেতন ৮,৬৪০ টাকা করবে। একইভাবে, যাদের মূল বেতন ২০ হাজার, তাঁরা প্রতি মাসে ৪০০ টাকা এবং প্রতি বছর ৯ হাজার ৬০০ টাকা বেশি পাবেন। একইভাবে, যদি মূল বেতন ২৫ হাজার টাকা হয়, তাহলে বৃদ্ধি হবে প্রতি মাসে ১০০০ টাকা এবং বার্ষিক ১২ হাজার টাকা। একইভাবে, যদি আপনার মূল বেতন ৩০ হাজার টাকা হয়, তাহলে এই সুবিধাটি প্রতি মাসে ১২০০ টাকা এবং বার্ষিক ১৪,৪০০ টাকা হবে। যারা ৫০ হাজার টাকা মূল বেতন পাচ্ছেন তাঁরা প্রতি মাসে ২ হাজার টাকা এবং বছরে ২৪ হাজার টাকার সুবিধা পাবেন।

Advertisement

অষ্টম বেতন কমিশন কবে গঠিত হবে?

অষ্টম বেতন কমিশন নিয়ে বিভিন্ন কেন্দ্রীয় সরকারি কর্মচারী সংগঠন দাবি জানিয়েছে। তবে এখন পর্যন্ত অষ্টম বেতন কমিশন গঠনের জন্য সরকারের কাছে কোনও প্রস্তাব নেই। ৩০ জুলাই রাজ্যসভায় একটি লিখিত উত্তরে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী বলেছেন, অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশন গঠনের জন্য দুটি দাবি এসেছে। তবে, এই জাতীয় কোনও প্রস্তাব সরকারের বিবেচনাধীন নেই বর্তমানে। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে সপ্তম বেতন কমিশন গঠিত হয়েছিল৷ এর সুপারিশগুলি ১ জানুয়ারি ২০১৬ থেকে কার্যকর করা হয়েছিল। সাধারণত, সরকারি কর্মচারীদের বেতন সংশোধন করার জন্য কেন্দ্রীয় সরকার প্রতি ১০ বছরে বেতন কমিশন গঠন করে৷

Advertisement