scorecardresearch
 

September Deadline: বাকি আর মাত্র ৩ দিন, ৩০ সেপ্টেম্বর মধ্যে এই ৫ কাজ না মেটালে বড় আর্থিক ক্ষতি

যদি আপনার কাছে এখনও ২,০০০ টাকার গোলাপি নোট থাকে যা বাজার থেকে তুলে নেওয়া হয়েছে, তাহলে আপনার কাছে সেগুলি পরিবর্তন করার জন্য ৩০ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত সময় আছে। তার মানে, এই নোটগুলি যদি চারদিনের মধ্যে বদলানো না হয়, তাহলে সেগুলো আবর্জনার মতো হয়ে যাবে।

Advertisement
এই ৫ গুরুত্বপূর্ণ কাজ আজকেই শেষ করুন এই ৫ গুরুত্বপূর্ণ কাজ আজকেই শেষ করুন

সেপ্টেম্বর মাস শেষ হতে আর মাত্র চার দিন বাকি। এর সঙ্গে, অনেক আর্থিক কাজ রয়েছে যা ৩০ সেপ্টেম্বর ২০২৩-এর মধ্যে শেষ করতে হবে। আপনি যদি নির্ধারিত সময়সীমার মধ্যে এই কাজগুলি সম্পন্ন করতে সক্ষম না হন, তাহলে আপনাকে আর্থিক সমস্যার সম্মুখীন হতে হতে পারে। বাজার থেকে সরিয়ে নেওয়া ২,০০০ টাকার নোট ফেরত দিতে এবং SBI WeCare FD স্কিমে বিনিয়োগ করতে আর মাত্র চার দিন বাকি আছে৷

২,০০০ টাকার নোট প্রত্যাহারের সময়সীমা
 যদি আপনার কাছে এখনও ২,০০০ টাকার গোলাপি নোট থাকে যা বাজার থেকে তুলে নেওয়া হয়েছে, তাহলে সেগুলি পরিবর্তন করার জন্য আপনার কাছে ৩০ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত সময় আছে। তার মানে, এই নোটগুলি যদি চারদিনের মধ্যে বদলানো না হয়, তাহলে সেগুলো আবর্জনার মতো হয়ে যাবে। উল্লেখ্য যে কেন্দ্রীয় ব্যাঙ্ক ১৯ মে, ২০২৩ তারিখে ২,০০০ টাকার নোটের সার্কুলেশন বন্ধ করে দেয়  এবং ব্যাঙ্কগুলির মাধ্যমে বাজারে উপস্থিত এই নোটগুলি ফেরত দেওয়ার জন্য ৩০ সেপ্টেম্বর তারিখ নির্ধারণ করেছিল, যা এখন সামনে চলে এসেছে। যাইহোক, বাজারে উপস্থিত মোট নোটের ৯৩ শতাংশ ৩১ অগাস্ট,২০২৩ এর মধ্যে আরবিআইকে ফেরত দেওয়া হয়েছিল।

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির জন্য আধার আপডেট 
পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে বিনিয়োগকারীদের জন্য সেপ্টেম্বর মাসটি বিশেষ। প্রকৃতপক্ষে, আপনি যদি পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) এবং সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) সহ এই সরকারি প্রকল্পগুলিতেও বিনিয়োগ করেন, তাহলে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আধার নম্বর আপডেট করা প্রয়োজন। আপনি যদি নির্ধারিত সময়সীমার মধ্যে এই কাজটি করতে সক্ষম না হন, তাহলে আপনার বিনিয়োগ বন্ধ  করা হতে পারে বা আপনার অ্যাকাউন্টও ফ্রিজ হতে পারে। ইতিমধ্যে অর্থ মন্ত্রক  থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

আরও পড়ুন

Advertisement

ব্যাঙ্ক লকারের জন্য চুক্তি স্বাক্ষর
এসবিআই, ব্যাঙ্ক অফ বরোদা সহ অন্যান্য ব্যাঙ্কগুলিতে লকার নেওয়া গ্রাহকদের জন্য একটি সতর্কতা রয়েছে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) নির্দেশিকা অনুসারে, ব্যাঙ্ক লকার গ্রহণকারী গ্রাহকদের একটি নতুন চুক্তিতে স্বাক্ষর করতে হবে।  যদি এই ব্যাঙ্কগুলিতে আপনারও একটি লকার থাকে, তাহলে আপনাকে ৩০ সেপ্টেম্বর ২০২৩ এর মধ্যে ব্যাঙ্ক লকার চুক্তিতে স্বাক্ষর করতে হবে। আপনি যদি এটি না করেন তবে আপনাকে ব্যাঙ্ক লকার ছেড়ে যেতে হতে পারে। অনেক ব্যাঙ্ক এমনকি লকার নেওয়া গ্রাহকদের এসএমএসের মাধ্যমে সতর্কবার্তা পাঠাতে শুরু করেছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সব ব্যঙ্কককে এ কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। এর আওতায় ব্যাঙ্ক  লকার চুক্তিতে ৩০ জুন, ২০২৩ সালের মধ্যে ৫০ শতাংশ, ৩০ সেপ্টেম্বরের মধ্যে ৭৫ শতাংশ এবং ৩১ ডিসেম্বরের মধ্যে ১০০ শতাংশ গ্রাহকের স্বাক্ষর নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

SBI WieCare স্কিমে বিনিয়োগ করা
 এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি ছাড়াও, স্থায়ী আমানত অর্থাৎ FD-এ বিনিয়োগকারীদের জন্য SBI WeCare স্কিমে বিনিয়োগ করার জন্য এটি শেষ সুযোগ। এটি স্টেট ব্যাঙ্কের একটি বিশেষ FD স্কিম, এতে বয়স্ক ব্যক্তিদের সাধারণ বিনিয়োগকারীদের তুলনায় ১% বেশি সুদ দেওয়া হয়। বর্তমানে, SBI-এর WeCare স্কিমে ৭.৫০ শতাংশ পর্যন্ত সুদ পাওয়া যায়। SBI-এর নিয়মিত FD-এ সুদের হার ৩.৫০ শতাংশ থেকে ৭.৫০ শতাংশের মধ্যে, যা ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত মেয়াদের জন্য। SBI-এর এই FD স্কিম ৩০ সেপ্টেম্বর 2023-এ বন্ধ হতে চলেছে। এই পরিস্থিতিতে, আপনি যত তাড়াতাড়ি এই স্কিমের সুবিধা নেবেন, ততই ভাল হবে, অন্যথায় সুযোগ হাতছাড়া হতে পারে।

LIC ধন বৃদ্ধি প্ল্যান বন্ধ হয়ে যাবে
দেশের বৃহত্তম বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার একটি দুর্দান্ত প্ল্যান ৩০ সেপ্টেম্বর২০২৩-এ বন্ধ হতে চলেছে। এই পলিসির নাম এলআইসি ধন বৃদ্ধি। এটি একটি একক প্রিমিয়াম পলিসি, যা পলিসিধারকদের নিশ্চিত রিটার্ন প্রদান করে। এই স্কিমে আপনি সুরক্ষা এবং সঞ্চয় করতে পারেন, অর্থাৎ আপনি শুধুমাত্র বিমা পান না, আপনার অর্থও বৃদ্ধি পায়। আপনাকে শুধুমাত্র একবার এই পলিসিতে বিনিয়োগ করতে হবে, তার পরে আপনি আজীবন এই স্কিমের সুবিধা পাবেন।

Advertisement