scorecardresearch
 

Domestic Flights Ticket: দারুণ সস্তা উড়ান! ৩৮% কমে গেল কলকাতা-বেঙ্গালুরু বিমানের ভাড়া, কোন রুটে কত জানুন

Flights Ticket: দীপাবলির আগে আকাশপথে ভ্রমণকারীদের জন্য রয়েছে দারুণ সুখবর। আকাশপথে ভ্রমণকারীদের জন্য, অভ্যন্তরীণ রুটে (Air Ticket) গড় ভাড়া গত বছরের তুলনায় ২০ থেকে ২৫ শতাংশ কমেছে। অর্থাৎ গত বছরের তুলনায় এ বছর বিমানে যাত্রীরা কম খরচে যাতায়াত করতে পারছেন।

Advertisement
দীপাবলির আগেই  সস্তায় কাটতে পারবেন বিমানের টিকিট দীপাবলির আগেই সস্তায় কাটতে পারবেন বিমানের টিকিট

Flights Ticket: দীপাবলির আগে আকাশপথে ভ্রমণকারীদের জন্য রয়েছে দারুণ সুখবর। আকাশপথে ভ্রমণকারীদের জন্য, অভ্যন্তরীণ রুটে (Air Ticket) গড় ভাড়া গত বছরের তুলনায় ২০ থেকে ২৫ শতাংশ কমেছে। অর্থাৎ গত বছরের তুলনায় এ বছর বিমানে যাত্রীরা কম খরচে যাতায়াত করতে পারছেন।

ভ্রমণ পোর্টাল ইক্সিগো দ্বারা পরিচালিত বিশ্লেষণে দেখা গেছে যে অভ্যন্তরীণ রুটে গড় বিমান ভাড়া ২০-২৫ শতাংশ কমেছে। এই দামগুলি ৩০ দিনের APD (অ্যাডভান্স পেমেন্ট তারিখ) এর উপর ভিত্তি করে একমুখী গড় ভাড়ার জন্য। গত বছর দীপাবলি ১০-১৬ নভেম্বর পালিত হয়েছিল, যেখানে এই বছর এটি ২৮ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত।

ভাড়া কমল কেন?
বিশ্লেষণটি ক্ষমতা বৃদ্ধি এবং তেলের দামের সাম্প্রতিক পতনকে হ্রাসের জন্য দায়ী করেছে, যা বিমান টিকিটের দাম হ্রাসের কারণগুলির মধ্যে রয়েছে বলে মনে করা হচ্ছে। পিটিআই অনুসারে, ইক্সিগো গ্রুপের সিইও অলোক বাজপাই বলেছেন যে সীমিত ক্ষমতার কারণে গত বছর দীপাবলির সময়  বিমান ভাড়া বেড়েছে। তিনি বলেন, গো ফার্স্ট এয়ারলাইন স্থগিত করার কারণেই ক্ষমতা কমেছিল।

আরও পড়ুন

অলোক বাজপেয়ী বলেছিলেন যে এই বছর আমরা কিছুটা স্বস্তি দেখেছি। কারণ গত বছরের তুলনায় এ বছর বেশি সক্ষমতা যুক্ত হয়েছে। এ কারণে অক্টোবরের শেষ সপ্তাহে নির্দিষ্ট রুটে গড় বিমান টিকিট ২০ থেকে ২৫ শতাংশ কমেছে।

এই রুটে বিমান ভাড়া সবচেয়ে বেশি কমেছে
নির্দিষ্ট রুটে বিমান ভাড়া কমানো হয়েছে, তবে একটি নির্দিষ্ট রুটে ভাড়া সবচেয়ে বেশি কমেছে। বিশ্লেষণ অনুসারে, বেঙ্গালুরু-কলকাতা ফ্লাইটের গড় বিমান ভাড়ায় সর্বাধিক ৩৮ শতাংশ হ্রাস পেয়েছে, যা গত বছরের ১০,১৯৫ টাকা থেকে এই বছর ৬,৩১৯ টাকায় নেমে এসেছে।

বেঙ্গালুরু-কলকাতার বিমান ভাড়া ৩৮ শতাংশ কমেছে 
এই বছর, বেঙ্গালুরু-কলকাতা ফ্লাইটের গড় বিমান ভাড়া ৩৮ শতাংশ কমে ৬,৩১৯ টাকা হয়েছে, যা গত বছর ছিল ১০,১৯৫ টাকা। চেন্নাই-কলকাতা রুটে টিকিটের দাম ৮,৭২৫ টাকা থেকে ৩৬ শতাংশ কমে ৫,৬০৪ টাকা হয়েছে। 

Advertisement

এখন কোন রুটে ভাড়া কত?

  • চেন্নাই-কলকাতা রুটে টিকিটের দাম ৮,৭২৫ টাকা থেকে ৩৬ শতাংশ কমে ৫,৬০৪ টাকা হয়েছে।
  • মুম্বাই-দিল্লি ফ্লাইটের গড় বিমান ভাড়া ৮,৭৮৮ টাকা থেকে ৫,৭৬২ টাকায় ৩৪ শতাংশ কমেছে।
  • একইভাবে, দিল্লি-উদয়পুর রুটে টিকিটের দাম ৩৪ শতাংশ কমে ১১,২৯৬ টাকা থেকে ৭,৪৬৯ টাকা হয়েছে।
  • দিল্লি-কলকাতা, হায়দরাবাদ-দিল্লি এবং দিল্লি-শ্রীনগর রুটে এই পতন ৩২ শতাংশ।

তেলের দামও কমেছে
বাজপেয়ী বলেন যে এই বছর তেলের দাম ১৫ শতাংশ কমেছে, যার কারণে যাত্রীরা উৎসবের  মরসুমে আরও সাশ্রয়ী মূল্যের বিকল্প পেয়েছে। ভূ-রাজনৈতিক উত্তেজনার মধ্যে তেলের দাম কিছুটা ঊর্ধ্বমুখী হচ্ছে। এমন পরিস্থিতিতে কিছু জায়গায় ভাড়াও বেড়েছে। এই বৃদ্ধি হয়েছে ৩৪ শতাংশ। যেমন আহমেদাবাদ-দিল্লি রুটে টিকিটের দাম ৬,৫৩৩  টাকা থেকে ৩৪ শতাংশ বেড়ে ৮,৭৫৮ টাকা হয়েছে, যেখানে মুম্বই-দেরাদুন রুটে ৩৩ শতাংশ বেড়ে ১১,৭১০ টাকা থেকে ১৫,৫২৭ টাকা হয়েছে।

Advertisement