scorecardresearch
 

Rathyatra Special Train: রথযাত্রায় ইসকন বা মাহেশ যাবেন? বিশেষ দু'টি লোকাল ট্রেন চালাচ্ছে পূর্ব রেল, দেখুন সময়

রথযাত্রা উপলক্ষে বিশেষ ট্রেন দিচ্ছে পূর্ব রেল। শুধু তাই নয় উল্টো রথেও দেওয়া হচ্ছে বিশেষ ট্রেন। মূলত, রবিবার ট্রেন কম চালানো হয়। কিন্তু ৭ জুলাই, রবিবার রথ উপলক্ষে এই বিশেষ ব্যবস্থা। কোন কোন রুটে চলবে রথ স্পেশাল ট্রেন?

Advertisement
রথযাত্রায় স্পেশাল ট্রেন রথযাত্রায় স্পেশাল ট্রেন

Rath yatra Special Train: রথযাত্রা উপলক্ষে বিশেষ ট্রেন দিচ্ছে পূর্ব রেল। শুধু তাই নয় উল্টো রথেও দেওয়া হচ্ছে বিশেষ ট্রেন। মূলত, রবিবার ট্রেন কম চালানো হয়। কিন্তু ৭ জুলাই, রবিবার রথ উপলক্ষে এই বিশেষ ব্যবস্থা। কোন কোন রুটে চলবে রথ স্পেশাল ট্রেন?

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ অধিকারিক কৌশিক মিত্র জানিয়েছে, 'রথযাত্রা' এবং 'উল্টা রথযাত্রা'-র সময় যাত্রীদের প্রত্যাশিত প্রচণ্ড ভিড় সামলাতে, পূর্ব রেলের হাওড়া বিভাগ রথের দিন ৭ জুলাই হাওড়া এবং নবদ্বীপ ধামের এক জোড়া EMU বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। উল্টোরথ ১৫ জুলাই, সোমবারও তাই চলবে।

হাওড়া – নবদ্বীপ ধাম ইএমইউ স্পেশাল হাওড়া থেকে ৯টা ৩২ মিনিটে ছাড়বে। নবদ্বীপ ধামে পৌঁছবে ১২টায়। আপ স্পেশাল ট্রেনগুলি ব্যান্ডেল স্টেশনে পৌঁছবে ১০টা ৩২ মিনিটে। সেখানে ৩ মিনিটের জন্য ট্রেন থামবে। নবদ্বীপ ধাম থেকে হাওড়া ইএমইউ স্পেশাল নবদ্বীপ ধাম ছাড়বে বেলা আড়াইটেয়। হাওড়া পৌঁছতে বিকেল ৫টা। ডাউন স্পেশাল ট্রেন ৩টে ৫৫ মিনিটে ব্যান্ডেল পৌঁছবে। সেখানে ২ মিনিটের জন্য থামবে। এই বিশেষ ট্রেনগুলি উভয় দিকের সমস্ত স্টেশনে থামবে।

আরও পড়ুন

গতবছরও রথ ও উল্টোরথে একই ব্যবস্থা করেছিল পূর্ব রেল। হুগলির শ্রীরামপুরের মাহেশ ও গুপ্তিপাড়ার রথ বিখ্যাত। নবদ্বীপে নেমে অনেকেই নদী পেরিয়ে যান মায়াপুরে ইসকনের রথযাত্রায় সামিল হতে। এই কারণে এই রুটে বিশেষ ট্রেন চালনোর সিদ্ধান্ত।

রথযাত্রা ২০২৪-র দিনক্ষণ (Rath Yatra 2024 Date- Time) 

রথযাত্রা - ৭ জুলাই (২২ আষাঢ়), রবিবার। দ্বিতীয়া শুরু ৬ জুলাই রাত ৪/২/৩৫ -এ এবং শেষ ৭ জুলাই রাত ৪/৩১/৪০ মিনিটে। 

উল্টো রথযাত্রা (পুনর্যাত্রা) - ১৬ জুলাই (১ শ্রাবণ),  মঙ্গলবার। 

Advertisement

ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গে মূলত এই উৎসব বিশেষ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালন করা হয়। বিশেষ তিথিতে ধুমধাম করে রথযাত্রার উৎসব পালিত হয় পুরী, মাহেশ, ইস্কনের মন্দিরে। শুরু তাই নয়, যে সমস্ত মন্দিরে ও বনেদি বাড়িতে জগন্নাথ দেব আছে, সেখানেও ঘটা করে পালন করা হয় এই উৎসব। 

Advertisement