EPF Merge Online: একটি বেসরকারী সংস্থায় কাজ করার সময় কর্মচারীরা একটি UAN নম্বর পান। যার মাধ্যমে তারা তাদের EPFO অ্যাকাউন্ট সম্পর্কিত সমস্ত তথ্য পেতে পারেন। চাকরিতে সংস্থা পরিবর্তন করার সময়, শুধুমাত্র আপনার পুরানো UAN নম্বরের মাধ্যমে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করা হয়। কিন্তু পুরনো কোম্পানির তহবিলে থাকা টাকা নতুন অ্যাকাউন্টে যোগ হয় না। এর জন্য, আপনি EPFO ওয়েবসাইটে গিয়ে অ্যাকাউন্ট মার্জ করতে পারেন। দুটি অ্যাকাউন্ট মার্জ করার পরে আপনি নতুন সংস্থার অ্যাকাউন্টেই সমস্ত টাকা পেয়ে যাবেন।
দুটি PF অ্যাকাউন্ট অনলাইনে কীভাবে মার্জ করবেন?
২টি অ্যাকাউন্ট মার্জ করতে প্রথমে আপনাকে EPFO ওয়েবসাইটে যেতে হবে। এখানে আপনাকে পরিষেবা বিকল্পটি নির্বাচন করতে হবে এবং ONE EmploYEE- ONE EPF অ্যাকাউন্ট বিকল্পে ক্লিক করতে হবে। এর পরে আপনার সামনে একটি ফর্ম খুলবে। এখানে পিএফ অ্যাকাউন্টধারককে তার মোবাইল নম্বর লিখতে হবে। এর পরে UAN এবং বর্তমান সদস্য আইডি লিখতে হবে।
OTP-এর মাধ্যমে প্রক্রিয়া সম্পন্ন করা হবে:
সমস্ত বিবরণ পূরণ করার পরে, আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি OTP প্রাপ্ত হবে। এটি প্রবেশ করার পরে আপনি আপনার পুরানো পিএফ অ্যাকাউন্ট দেখতে পাবেন। এখন পিএফ অ্যাকাউন্ট নম্বর পূরণ করুন এবং ঘোষণা গ্রহণ করুন এবং জমা দিন। এখন যাচাইকরণ প্রক্রিয়া শেষ হওয়ার কয়েক দিন পরে, আপনার অ্যাকাউন্ট মার্জ করা হবে।
অনলাইনে পিএফ ব্যালেন্স চেক করবেন কীভাবে?
ব্যালেন্স চেক করতে, আপনি https://passbook.epfindia.gov.in/MemberPassBook/Login-এ গিয়ে UAN নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে অনলাইনে লগ ইন করতে পারেন। ক্যাপচা কোড পূরণ করুন। এখন যখন আপনার সামনে একটি নতুন পৃষ্ঠা খুলবে, এখানে ড্রপ ডাউন মেনু থেকে আপনার UAN নম্বর নির্বাচন করুন, আপনাকে অ্যাকাউন্ট ব্যালেন্স দেখানো হবে।
রেজিস্টার্ড মোবাইল নম্বরের মাধ্যমে পিএফ ব্যালেন্স চেক করবেন কীভাবে?
EPFO অ্যাকাউন্টে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরের মাধ্যমে আপনি সহজেই আপনার অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য পেতে পারেন। একটি মিসড কল পরিষেবাও EPFO দ্বারা পরিচালিত হয় যার মাধ্যমে আপনি আপনার মোবাইল নম্বরেই অ্যাকাউন্ট ব্যালেন্সের তথ্য পাবেন। এর জন্য আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে 011-22901406 নম্বরে একটি মিসড কল দিয়ে পিএফ ব্যালেন্স চেক করতে পারেন।