scorecardresearch
 

EPF Account Merge Process: চাকরি পরিবর্তন করেছেন? একাধিক EPF অ্যাকাউন্টকে এক UAN-এ মার্জ করুন এই সহজ উপায়ে

EPF Tips: আপনি যদি প্রাইভেট সেক্টরে কাজ করেন এবং অনেক চাকরি পরিবর্তন করেন, তাহলে আপনার অনেক EPF অ্যাকাউন্ট থাকতে পারে। একাধিক অ্যাকাউন্ট থাকা বিভ্রান্তির কারণ। র EPF অ্যাকাউন্ট একত্রিত করার সবচেয়ে সহজ প্রক্রিয়া কী এবং আপনি এটি একত্রিত না করলে কী ক্ষতি হতে পারে তা জেনে নিন।

Advertisement
চাকরি পরিবর্তনের কারণে একাধিক EPF অ্যাকাউন্ট চাকরি পরিবর্তনের কারণে একাধিক EPF অ্যাকাউন্ট

How To Merge EPF Accounts: আপনি যদি একজন বেতনভোগী শ্রেণির হন তবে আপনার কাছে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) থাকবে। হ্যাঁ, এটি এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) দ্বারা প্রদত্ত একটি বিশেষ ১২ সংখ্যার নম্বর। UAN এর সাহায্যে, PF সদস্যরা সহজেই তাদের অ্যাকাউন্ট পরিচালনা করতে পারেন। প্রতিটি সদস্যের জন্য শুধুমাত্র একটি UAN জারি করা হয়। তিনি তার চাকরির সময়ে এই UAN ব্যবহার করতে পারেন।

একজন কর্মচারী তার চাকরি পরিবর্তন করলে তাকে তার পুরনো UAN নতুন নিয়োগকর্তাকে জানাতে হবে। পাশাপাশি , আগের অ্যাকাউন্ট থেকে জমা করা পরিমাণ নতুন অ্যাকাউন্টে স্থানান্তর করার জন্য একটি অনুরোধ করা উচিত। এই অনুরোধটি অনলাইন পরিষেবা ট্যাবে 'One member -One EPF account (transfer request)'-এর সুবিধা ব্যবহার করে করা যেতে পারে। এর মাধ্যমে আগের সব অ্যাকাউন্টের ব্যালেন্সও নতুন অ্যাকাউন্টে ট্রান্সফার করা যাবে।

আপনি যখন অর্থ স্থানান্তর করার জন্য ফর্ম জমা দেন, এটি প্রথমে আপনার অনুমোদনের জন্য নির্বাচিত নিয়োগকর্তার কাছে যায়। তারপর এই ফর্মটি ইপিএফও-র সংশ্লিষ্ট অফিসে পাঠানো হয়। ফর্ম জমা দেওয়ার সময়, আপনাকে বলতে হবে যে আপনি কোন UAN/সদস্য আইডি স্থানান্তর করতে চান। আপনাকে এটাও বলতে হবে যে পুরনো বা নতুন নিয়োগকর্তা স্থানান্তরের অনুরোধটি প্রত্যয়িত করবেন।

আরও পড়ুন

এর পরে আধার যাচাইয়ের প্রক্রিয়া শেষ করতে হবে। এই সমস্ত পদক্ষেপের পরেই, ফর্মটি EPFO ​​অফিসে পৌঁছে যায়, যেখান থেকে এটি অনুমোদিত হয় এবং পরবর্তী প্রক্রিয়া শুরু হয়। সাধারণত আপনার পিএফ অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করতে প্রায় ২০ দিন সময় লাগে। অনেক সময় মানুষের মনে প্রশ্ন জাগে যে UAN কার্যকর করার আগে খোলা এই ধরনের PF অ্যাকাউন্টগুলির কী হবে?

Advertisement

যদি UAN চালু হওয়ার  আগে কোনো PF অ্যাকাউন্ট খোলা হয় এবং সেই সময়ে UAN তৈরি করা হয়নি,  এই ধরনের ক্ষেত্রে, সেই অ্যাকাউন্টের জন্য তৈরি করা UAN পেতে, ব্যক্তিকে তার আগের নিয়োগকর্তার সাহায্য নিতে হবে। নিয়োগকর্তা তার PF লগইন পোর্টালের মাধ্যমে এই ধরনের কর্মীদের জন্য UAN তৈরি করতে পারেন।

 পুরানো PF অ্যাকাউন্টের জন্য UAN তৈরি হয়ে গেলে, আপনি উপরে উল্লিখিত প্রক্রিয়া অনুসরণ করে উভয় অ্যাকাউন্টে জমা করা পরিমাণ স্থানান্তর বা একত্রিত করতে পারেন। এখানে লক্ষণীয় বিষয় হল এটি করার জন্য, আপনার UAN সক্রিয় থাকতে হবে এবং আধারের সঙ্গে  লিঙ্ক করা উচিত। এছাড়াও, আপনার KYC সম্পূর্ণ করাও প্রয়োজন। 

EPF অ্যাকাউন্ট একত্রিত না করার অসুবিধা
আপনি যদি আপনার সমস্ত EPF অ্যাকাউন্ট একত্রিত করেন, UAN আপনার সম্পূর্ণ কাজের অভিজ্ঞতাকে একত্রিত করবে। উদাহরণস্বরূপ, আপনি যদি ২-২ বছর ধরে তিনটি কোম্পানিতে কাজ করেন, তাহলে আপনার অ্যাকাউন্টগুলি মার্জ করার পরে, আপনার মোট অভিজ্ঞতা হবে ৬ বছর। আপনি যদি অ্যাকাউন্টগুলিকে একত্রিত না করেন তবে এগুলি  আলাদাভাবে গণনা করা হবে৷ এই ক্ষেত্রে, EPF অ্যাকাউন্ট থেকে টাকা তোলার ক্ষেত্রে, আপনাকে ১০-১০ শতাংশ TDS (উৎস থেকে ট্যাক্স ডিডাকশন) দিতে হবে।

কীভাবে EPF অ্যাকাউন্ট মার্জ করবেন?
আপনি যদি আপনার সমস্ত EPF অ্যাকাউন্টগুলিকে এক জায়গায় মার্জ করতে চান তবে প্রক্রিয়াটি বেশ সহজ।

- https://www.epfindia.gov.in/ এ যান।

- পরিষেবা বিভাগে For Employees জন্য ক্লিক করুন।

- One Employee - One EPF Account অপশন বেছে নিন।

- নতুন পেজে  UAN, পাসওয়ার্ড এবং ক্যাপচা প্রবেশ করে লগ ইন করুন।

- পরবর্তী পেজে আপনি পুরনো EPF অ্যাকাউন্টের বিবরণ দেখতে পাবেন।

- তারপর EPF অ্যাকাউন্ট নম্বর লিখুন এবং জমা দিন।

এখন আপনার EPF অ্যাকাউন্ট মার্জ করার অনুরোধ সম্পূর্ণ হয়েছে। আপনার বিদ্যমান কোম্পানি আপনার আবেদন অনুমোদন করার সঙ্গে সঙ্গে , EPFO ​​আপনার পুরনো অ্যাকাউন্টকে নতুন অ্যাকাউন্টের সঙ্গে  মার্জ  করবে।

Advertisement