scorecardresearch
 

EPFO New Rule: EPFO-র নিয়মে বড়সড় বদল, ৬.৫ কোটি অ্যাকাউন্ট হোল্ডার মাত্র ৩ দিনে পাবেন ১ লক্ষ টাকা

Rule Change: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) PF থেকে টাকা তোলার প্রক্রিয়াকে আরও সহজ করেছে। EPFO অটো মোড সেটেলমেন্ট শুরু করেছে। ৬ কোটিরও বেশি পিএফ সদস্য এর সুবিধা পাবেন। এটি এমন একটি সুবিধা যা জরুরী পরিস্থিতিতে PF সদস্যদের ফান্ড সরবরাহ করে। এর অধীনে, ৩ দিনের মধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।

Advertisement
৬.৫ কোটি মানুষের জন্য সুখবর ৬.৫ কোটি মানুষের জন্য সুখবর

Rule Change: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) PF থেকে টাকা তোলার প্রক্রিয়াকে আরও সহজ করেছে। EPFO অটো মোড সেটেলমেন্ট শুরু করেছে। ৬ কোটিরও বেশি পিএফ সদস্য এর সুবিধা পাবেন। এটি এমন একটি সুবিধা যা জরুরী পরিস্থিতিতে PF সদস্যদের ফান্ড  সরবরাহ করে। এর অধীনে, ৩ দিনের মধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।

অটো-মোড সেটেলমেন্টের অধীনে, জরুরি  সময়ে কর্মচারীরা তাদের EPF থেকে অগ্রিম টাকা তুলতে পারেন। EPFO তার গ্রাহকদের কিছু ধরণের জরুরি অবস্থার জন্য তহবিল থেকে অর্থ তোলার অনুমতি দেয়। এর মধ্যে রয়েছে ইমারজেন্সিতে  রোগের চিকিৎসা, শিক্ষা, বিয়ে এবং বাড়ি কেনা। এই জরুরি যেকোনো একটির জন্য, আপনি আপনার পিএফ অ্যাকাউন্ট থেকে অগ্রিম ফান্ডি  তুলতে পারেন।

অটো মোড সিস্টেমের মাধ্যমে ব্লেম সেটেলমেন্ট  করা হবে
জরুরি অবস্থায় এই ফান্ডের   ব্লেম সেটেলমেন্টের জন্য অটো মোডটি এপ্রিল ২০২০ সালেই শুরু হয়েছিল, তবে সেই সময়ে শুধুমাত্র অসুস্থতার সময় অর্থ উত্তোলন করা যেতো। এখন এর পরিধি বাড়ানো হয়েছে। আপনি অসুস্থতা, শিক্ষা, বিয়ে এমনকি বাড়ি কেনার জন্য EPF থেকে টাকা তুলতে পারবেন। এর পাশাপাশি, এখন গ্রাহকরা বোন বা ভাইয়ের বিয়ের জন্য অগ্রিম ফান্ডও তুলতে পারবেন।

আরও পড়ুন

কত টাকা পর্যন্ত তোলা যাবে?
ইপিএফ অ্যাকাউন্ট থেকে অ্যাডভান্স ফান্ডের  সীমা বাড়ানো হয়েছে। আগে এই সীমা ছিল ৫০ হাজার টাকা, যা এখন বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হয়েছে। অটো সেটেলমেন্ট মোড কম্পিউটারের মাধ্যমে অগ্রিম উত্তোলনের কাজ করা হবে। কারো কাছ থেকে অনুমোদনের প্রয়োজন নেই। তিন দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা চলে আসবে। এরজন্য আপনাকে কিছু নথি জমা দিতে হবে। এর মধ্যে KYC, ব্লেম রিকোয়েস্টের এলিজিবিলিটি, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ অন্তর্ভুক্ত রয়েছে।

Advertisement

অ্যাডভান্স ফান্ড  উত্তোলনের প্রক্রিয়া কী?

  • প্রথমে আপনাকে EPFO পোর্টালে লগ ইন করতে হবে। এর জন্য UAN এবং পাসওয়ার্ড প্রয়োজন।
  • লগ ইন করার পরে, আপনাকে অনলাইন পরিষেবাগুলিতে যেতে হবে এবং তারপরে ক্লেম সেকশন নির্বাচন করতে হবে।
  • তারপর আপনাকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ভেরিফাই  করতে হবে। এই ব্যাঙ্ক অ্যাকাউন্টে অ্যাডভান্স টাকা আসবে।
  • এখন আপনাকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট চেক বা পাসবুকের একটি কপি আপলোড করতে হবে।
  • তারপর আপনাকে বলতে হবে যে কারণে আপনি টাকা তুলতে চান।
  • এখন আপনাকে আরও কিছু প্রসেস  অনুসরণ করে আবেদন করতে হবে। তিন থেকে চার দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা চলে আসবে।

Advertisement