scorecardresearch
 

EPFO Insurance: বিনা প্রিমিয়ামেই ৭ লক্ষ টাকা পর্যন্ত বিমা, EPFO সদস্য হলেই পাবেন, কীভাবে? রইল

EPFO কর্মীদের বিনামূল্যে ৭ লক্ষ টাকা পর্যন্ত বিমা প্রদান করে। তবে ৭ লাখ টাকা ক্লেম অ্যামাউন্ট সবাইকে দেওয়া হয়না। এর হিসাব একটি সূত্রের মাধ্যমে করা হয়। এখানে EDLI সম্পর্কিত কিছু নিয়ম এবং ক্লেম অ্যামাউন্ট নির্ধারণের সূত্র জেনে নিন।

Advertisement
প্রিমিয়াম না দিয়ে ৭ লক্ষ টাকা পর্যন্ত বিমা প্রিমিয়াম না দিয়ে ৭ লক্ষ টাকা পর্যন্ত বিমা

EDLI Scheme: আপনি যদি চাকরিজীবী  হন এবং প্রতি মাসে EPFO-তে যোগদান রাখেন, তাহলে আপনার জানা উচিত যে EPFO ​​সদস্যদের কর্মচারী ভবিষ্য তহবিল সংগঠন  দ্বারা ৭ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যের বিমা দেওয়া হয়। এই বিমা প্রকল্পটি এমপ্লয়িজ ডিপোজিট লিঙ্কড ইন্স্যুরেন্স (EDLI) নামে পরিচিত। কর্মচারীর পরিবারকে আর্থিক নিরাপত্তা দেওয়ার জন্য এই স্কিম চালানো হয়। 

কোনো কারণে EPFO ​​সদস্যের মৃত্যু হলে, তার উত্তরাধিকারী বা মনোনীত ব্যক্তি এই বিমার পরিমাণ দাবি করতে পারেন। তবে ৭ লাখ টাকা দাবির পরিমাণ সবাইকে দেওয়া হয়না। এর হিসাব একটি সূত্রের মাধ্যমে করা হয়। এখানে EDLI সম্পর্কিত কিছু নিয়ম এবং দাবির পরিমাণ নির্ধারণের সূত্র জেনে নিন।

কর্মচারীকে প্রিমিয়াম দিতে হবে না
এই বিমা কভার প্রাইভেট কোম্পানিতে কর্মরত যে কোনও কর্মচারীর জন্য একেবারে বিনামূল্যে। এই স্কিমের জন্য অবদান কোম্পানি দ্বারা করা হয়, যা কর্মচারীর মূল বেতন এবং মহার্ঘ ভাতার০.৫০ শতাংশ। সাধারণত মানুষ PF টাকা এবং পেনশন স্কিম সম্পর্কে জানে, কিন্তু EDLI স্কিম সম্পর্কে জানে না।

আরও পড়ুন

পরিমাণ এই সূত্র দ্বারা নির্ধারিত হয়
এই স্কিমে, যা সর্বাধিক ৭ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যের বিমা প্রদান করে, দাবির পরিমাণ একটি নির্দিষ্ট সূত্র অনুসারে গণনা করা হয়। বিমার পরিমাণ গত ১২ মাসের মূল বেতন এবং ডিএ-র উপর নির্ভর করে। বিমা কভারের দাবি শেষ মূল বেতন + DA এর ৩৫ গুণ হবে। এছাড়াও, দাবিদারকে ১,৭৫,০০০ টাকা পর্যন্ত বোনাস প্রদান করা হয়। উদাহরণস্বরূপ, ধরুন গত ১২ মাসের জন্য একজন কর্মচারীর মূল বেতন + DA হল ১৫,০০০ টাকা, তাহলে ক্লেম অ্যামাউন্টের  পরিমাণ হবে (৩৫ x ১৫,০০০) + ১,৭৫,০০০ = ৭,০০,০০০ টাকা।

Advertisement

কীভাবে দাবি করতে হয়
যদি ইপিএফ গ্রাহকের অকাল মৃত্যু হয়, তবে তার মনোনীত ব্যক্তি বা আইনি উত্তরাধিকারী বিমা কভারের জন্য দাবি করতে পারেন। এ জন্য মনোনীত প্রার্থীর বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। এর কম হলে অভিভাবক তার পক্ষে দাবি করতে পারেন। দাবি করার সময়, মৃত্যু শংসাপত্র, উত্তরাধিকার শংসাপত্রের মতো নথির প্রয়োজন হয়। যদি নাবালকের অভিভাবকের তরফে দাবি করা হয়, তাহলে অভিভাবকত্ব শংসাপত্র এবং ব্যাঙ্কের বিবরণ দিতে হবে।

EDLI সম্পর্কিত নিয়ম

  • EPFO সদস্য EDLI স্কিমের আওতায় থাকেন যতক্ষণ  তিনি চাকরি করেন। চাকরি ছাড়ার পর, তার পরিবার/উত্তরাধিকারী/মনোনীতরা এটা দাবি করতে পারবে না।
  • যদি EPFO ​​সদস্য ১২ মাস ধরে একটানা কাজ করে থাকেন, তবে কর্মচারীর মৃত্যুর পরে, নমিনি কমপক্ষে ২.৫ লক্ষ টাকা সুবিধা পাবেন।
  • অসুস্থতা, দুর্ঘটনা বা কাজ করার সময় একজন কর্মচারীর স্বাভাবিক মৃত্যুর ক্ষেত্রে EDLI দাবি করা যেতে পারে।
  • যদি EDLI স্কিমের অধীনে কোনো নমিনেশন না থাকে, তাহলে মৃত কর্মচারীর পত্নী, অবিবাহিত কন্যা এবং নাবালক পুত্র  কভারেজ সুবিধাভোগী হিসাবে বিবেচিত হয়৷
  • PF অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে, নিয়োগকর্তার কাছে জমা দেওয়ার ফর্মের সঙ্গে, বিমা কভারের ফর্ম 5 IFও জমা দিতে হবে। এটি নিয়োগকর্তা দ্বারা যাচাই করা হয়।

Advertisement