scorecardresearch
 

EPFO Updates: কর্মচারীদের জন্য সুখবর! উচ্চ পেনশন পেতে হাতে সময় আরও ২ মাস, EPFO ফের বাড়াল সময়সীমা

EPFO Updates: কর্মচারীদের জন্য সুখবর। EPFO আবারও পেনশন স্কিম (EPS) এর অধীনে উচ্চতর পেনশন পাওয়ার সময়সীমা বাড়াল। আগে এর সময়সীমা ছিল আজ অর্থাৎ ০৩ মে পর্যন্ত। আজ থেকে আরও দু'মাস বাড়ানো হল। এর ফলে উপকৃত হবেন বেশ কিছু কর্মচারী। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কর্মচারীদের জন্য সুখবর
  • EPFO আবারও পেনশন স্কিম (EPS) এর অধীনে উচ্চতর পেনশন পাওয়ার সময়সীমা বাড়াল
  • আগে এর সময়সীমা ছিল আজ অর্থাৎ ৩ মে পর্যন্ত

EPFO Updates: কর্মচারীদের জন্য সুখবর। EPFO আবারও পেনশন স্কিম (EPS) এর অধীনে উচ্চতর পেনশন পাওয়ার সময়সীমা বাড়াল। আগে এর সময়সীমা ছিল আজ অর্থাৎ ৩ মে পর্যন্ত। আজ থেকে আরও দু'মাস বাড়ানো হল। এর ফলে উপকৃত হবেন বেশ কিছু কর্মচারী। 

জুন পর্যন্ত সময়
দ্বিতীয়বারের মতো উচ্চতর পেনশনে আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে। এর আগে ৪ নভেম্বর ২০২২-এ, সুপ্রিম কোর্ট এই বিষয়ে ৩ মার্চ পর্যন্ত সময়সীমা বেঁধেছিল। EPFO তা ৩ মে পর্যন্ত সময়সীমা দিয়েছিল। এখন তা আরও পিছিয়ে ২৬ জুন, ২০২৩ পর্যন্ত করা হয়েছে।

এ কারণে সময়সীমা বেড়েছে
প্রথমবার যখন সুপ্রিম কোর্ট তার রায়ে ৪ মাস পরে সময়সীমা নির্ধারণ করেছিল, তখন EPFO-এর যোগ্য কর্মীদের জন্য অনলাইন আবেদনের সুবিধা ফের শুরু করতে অনেকটা সময় লেগে যায়। ফেব্রুয়ারিতে এই সুবিধা শুরু করেছে EPFO। অর্থাৎ সুপ্রিম কোর্ট সময়সীমা বেঁধে দেওয়ার পর এরই মধ্যে তিন মাস পেরিয়ে গেছে। প্রথমবার ইপিএফও মার্চে সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এ কারণে সময়সীমা বাড়ানোর কারণ হিসেবে ধারণা করা হচ্ছে, এখনও এ ধরনের বিপুলসংখ্যক কর্মচারী রয়েছেন, যারা কোনও সিদ্ধান্ত নিতে পারেননি। এই সময়সীমা বাড়ায় কর্মীরা ভালভাবে বুঝে এবার সিদ্ধান্ত নিতে পারবে। 

কীএই উচ্চরতর পেনশন?
প্রকৃতপক্ষে, প্রতিটি EPFO ​​সদস্যের জন্য ২টি অ্যাকাউন্ট রয়েছে, প্রথমটি হল কর্মচারীদের ভবিষ্যত তহবিল (EPF) এবং দ্বিতীয়টি হল কর্মচারীদের পেনশন স্কিম (EPS) যাতে পেনশনের পরিমাণ জমা করা হয়। প্রতি মাসে ১২ শতাংশ পরিমাণ কর্মচারীর বেসিক এবং ডিএ থেকে কেটে EPF এ জমা করা হয়। একই পরিমাণ নিয়োগকর্তাও জমা করেন। তবে এখানে একটু বোঝা দরকার, কারণ নিয়োগকর্তার সম্পূর্ণ অবদান ইপিএফ অ্যাকাউন্টে যায় না। নিয়োগকর্তার ১২ শতাংশের মধ্যে ৮.৩৩ শতাংশ ইপিএফ অ্যাকাউন্টে যায়, যেখানে ৩.৬৭ শতাংশ ইপিএস অ্যাকাউন্টে যায়। কিন্তু উচ্চতর পেনশন বেছে নেওয়ার ক্ষেত্রে, নিয়োগকর্তার অবদানে একটি পরিবর্তন রয়েছে।

Advertisement

বেসরকারি খাতে কর্মরত কর্মচারীদের স্বার্থে সরকার ১৯৯৫ সালে একটি নতুন আইন কার্যকর করেছিল। বেসরকারি খাতে কর্মরতরা যাতে পেনশনের সুবিধা পেতে পারেন, এই আইনের উদ্দেশ্য। এটি ১৯৯৫ সালে কার্যকর হয়েছিল, যা পেনশনের সঙ্গে যুক্ত। এজন্য এর নামকরণ করা হয়েছে EPS-95। যখন এই আইন করা হয়েছিল, তখন পেনশন তহবিলে টাকা রাখার জন্য সর্বোচ্চ অর্থ নির্ধারণ করা হয়েছিল ৬,৫০০ টাকা। পরে তা বাড়িয়ে ১৫, ০০০ টাকা করা হয়। অর্থাৎ এই অর্থের ৮.৩৩ শতাংশ পেনশন তহবিলে যায়। ইতিমধ্যে, ২০১৪ সালে একটি পরিবর্তন করা হয়েছিল, যার পরে কর্মচারী তার বেসিক এবং ডিএর মোট পরিমাণের উপর ৮.৩৩ শতাংশ পেনশন তহবিলের অবদানের ছাড় পেয়েছিলেন।

কারা পাবেন উচ্চরতর পেনশন?
EPS-এ, কর্মচারীরা তার নিজের পক্ষে কোনও অবদান রাখেন না। কোম্পানির মোট ১২ শতাংশ অবদানের মধ্যে, শুধুমাত্র ৮.৩৩ শতাংশ EPS-এ যায়। যেহেতু পেনশনযোগ্য বেতনের সীমা ১৫ হাজার, এই কারণে ইপিএসের অবদানও ১,২৫০ টাকার মধ্যে সীমাবদ্ধ হয়। কোম্পানির অবদানে এর থেকে যে পরিমাণ বেশি, তা EPF-এ যায়। এখন যেহেতু EPS-এ বর্ধিত অবদানও কোম্পানির শেয়ার থেকে, এর মানে হল যে আপনি উচ্চতর পেনশন বেছে নিলেও টেক হোম স্যালারি বা ইন হ্যান্ড বেতনের ওপর কোনও প্রভাব পড়বে না।

Advertisement