scorecardresearch
 

EPFO Pension Calculator: অবসর গ্রহণের সময় EPFO ​​থেকে কত পেনশন পাবেন? এই ফর্মুলায় ক্যালকুলেট করে নিন

EPFO Pension Calculator: আপনি যদি অবসর গ্রহণের পরে EPFO ​​থেকে পেনশন পাওয়ার যোগ্য হন, তবে আপনি একটি সাধারণ ফর্মুলা দিয়ে এখনই জানতে পারেন ঠিক কত পেনশন পাবেন।

Advertisement
 কত হবে আপনার পেনশন? কত হবে আপনার পেনশন?

EPFO Pension: বেসরকারি চাকরিতে কর্মরত ব্যক্তিরা EPFO -র সাহায্যে  অবসরের পরে পেনশনের সুবিধা পেতে পারেন। কর্মচারী পেনশন স্কিম অর্থাৎ  EPS হল একটি রিটায়ারমেন্ট স্কিম, যা ইপিএফও দ্বারা পরিচালিত হয়। সংগঠিত ক্ষেত্রে কর্মরত কর্মীদের জন্য, প্রতি মাসে  Basic+DA পরিমাণের ১২ শতাংশ ইপিএফ-এ জমা করা হয়। একই পরিমাণ নিয়োগকর্তা/কোম্পানী দ্বারাও জমা করা হয়। কিন্তু নিয়োগকর্তা/কোম্পানীর শেয়ার দুই ভাগে বিভক্ত। ৮.৩৩% কর্মচারী পেনশন স্কিমে (EPS) এবং ৩.৬৭% প্রতি মাসে EPF-এ যায়৷

উল্লেখ্য, EPS-এর অধীনে এই পেনশন সুবিধার সুবিধা পেতে, ন্যূনতম ১০ বছরের জন্য EPS-এ অবদান রাখতে হবে অর্থাৎ কর্মচারীকে ১০ বছর ধরে চাকরি করতে  হবে। যেখানে সর্বোচ্চ পেনশনযোগ্য সার্ভিস ৩৫ বছর। চলুন সেই ফর্মুলাটি জানা যাক যার মাধ্যমে আপনি ক্যালকুলেট করতে পারেন যে আপনি অবসর গ্রহণের পরে কত পেনশন পাবেন?

পেনশন ফর্মুলা বুঝে নিন
আপনি EPS এ কত পেনশন পাবেন তা একটি সূত্রের ভিত্তিতে গণনা করা হয়। এই সূত্রটি হল- EPS = গড় বেতন x পেনশনযোগ্য পরিষেবা/ ৭০। এখানে গড় বেতন মানে বেসিকবেতন + DA। যা গত ১২ মাসের ভিত্তিতে গণনা করা হয়। সর্বোচ্চ পেনশনযোগ্য পরিষেবা ৩৫ বছর। পেনশনযোগ্য বেতন সর্বোচ্চ ১৫ হাজার টাকা। এই কারণে, পেনশনের সর্বাধিক শেয়ার প্রতি মাসে ১৫,০০০x৮.৩৩ = ১২৫০ টাকা হয়ে যায়। এমন পরিস্থিতিতে, যদি আমরা সর্বোচ্চ অবদান এবং বছরের পরিষেবার উপর ভিত্তি করে ইপিএস পেনশন গণনা করি, তাহলে - EPS= ১৫,০০০ x৩৫/ ৫০ = প্রতি মাসে ৭,৫০০ টাকা। এইভাবে, সর্বোচ্চ পেনশন EPS থেকে ৭,৫০০ টাকা পর্যন্ত এবং সর্বনিম্ন পেনশন ১,০০০ টাকা পর্যন্ত হতে পারে। আপনি এই সূত্রের মাধ্যমে আপনার পেনশনের পরিমাণও গণনা করতে পারেন।

আরও পড়ুন

Advertisement

এখানে মনে রাখবেন যে EPS-এর এই সূত্রটি  ১৫  নভেম্বর ১৯৯৫  সালের পর সংগঠিত খাতে কর্মরত কর্মীদের জন্য প্রযোজ্য হবে। আগের কর্মচারীদের জন্য আলাদা নিয়ম রয়েছে। অন্যদিকে কর্মচারী সংগঠনগুলোর তরফ থেকে  দাবি অব্যাহত রয়েছে বর্তমান মজুরি কাঠামো ও মূল্যস্ফীতির পরিপ্রেক্ষিতে পেনশনের গড় বেতনের সর্বোচ্চ সীমা বাড়ানো হোক। 

পেনশন সংক্রান্ত এই নিয়মগুলিও জেনে রাখুন
মনে রাখা জরুরি যে  EPS-এর নিয়ম অনুসারে, কর্মচারী ৫৮ বছর বয়সে পেনশন পাওয়ার অধিকারী। তবে তিনি চাইলে ৫৮ বছরের আগেও পেনশন পেতে পারেন। এর জন্য, Early Pension-এর একটি বিকল্পও রয়েছে, এর অধীনে, ৫০ বছর পরে পেনশন পাওয়া যেতে পারে। কিন্তু এমন পরিস্থিতিতে, ৫৮ বছর বয়সের আগে আপনি যত তাড়াতাড়ি টাকা তুলে নেবেন, আপনি যে পেনশন পাবেন তা প্রতি বছরের জন্য ৪ শতাংশ হ্রাস পাবে। ধরুন আপনি ৫৬ বছর বয়সে মাসিক পেনশন উত্তোলন করেন, তাহলে মূল পেনশনের পরিমাণের মাত্র ৯২ শতাংশ আপনাকে পেনশন হিসাবে দেওয়া হবে। যেখানে আপনি যদি ৫৮  এর পরিবর্তে ৬০ বছর বয়সে পেনশন নেওয়া শুরু করেন, তবে আপনি সাধারণ পেনশনের পরিমাণের চেয়ে ৮ শতাংশ বেশি পেনশন হিসাবে পাবেন। এতে প্রতি বছর ৪ শতাংশ হারে পেনশন বাড়ানো হয়।

Advertisement