scorecardresearch
 

ETF vs Mutual Fund: বিনিয়োগে ভাল রিটার্ন, ETF কি সত্যিই মিউচুয়াল ফান্ডের চেয়ে লাভজনক? জানুন বিস্তারিত

গত কয়েক বছরে পোস্ট অফিস ও ব্যাঙ্কে স্থায়ী আমানতের প্রতি মানুষের ঝোঁক কমেছে। এর একটি বড় কারণ হল বিনিয়োগকারীরা আরও ভাল রিটার্নের জন্য অন্যান্য বিকল্প খুঁজে পেয়েছে। বর্তমানে ভালো রিটার্নের জন্য শেয়ারবাজার ও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাড়ছে। তবে এটি ছাড়াও, ETF একটি বিকল্প, যেখানে বিনিয়োগে আরও ভাল রিটার্নের প্রত্যাশা করা হয়। ETF কয়েক বছর ধরে বড় অর্থ উপার্জন করে দিচ্ছে। চলুন জেনে নেওয়া যাক ETF সম্পর্কে বিস্তারিত, কেন আপনার ETF-এ টাকা বিনিয়োগ করা উচিত।

Advertisement
 এতে কীভাবে বিনিয়োগ করবেন, লাভ কত? এতে কীভাবে বিনিয়োগ করবেন, লাভ কত?

গত কয়েক বছরে পোস্ট অফিস ও ব্যাঙ্কে স্থায়ী আমানতের প্রতি মানুষের ঝোঁক কমেছে। এর একটি বড় কারণ হল বিনিয়োগকারীরা আরও ভাল রিটার্নের জন্য অন্যান্য বিকল্প খুঁজে পেয়েছে। বর্তমানে ভালো রিটার্নের জন্য শেয়ারবাজার ও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাড়ছে। তবে এটি ছাড়াও, ETF একটি বিকল্প, যেখানে বিনিয়োগে আরও ভাল রিটার্নের প্রত্যাশা করা হয়। ETF  কয়েক বছর ধরে বড় অর্থ উপার্জন করে দিচ্ছে। চলুন জেনে নেওয়া যাক ETF সম্পর্কে বিস্তারিত, কেন আপনার ETF-এ টাকা বিনিয়োগ করা উচিত।

ETF কী?
প্রথমেই জেনে নেওয়া যাক এই ETF কী? সহজ উপায়ে বোঝার জন্য, ইটিএফ বিনিয়োগের  একটি  বিকল্প। এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডের (ETF) মাধ্যমে শেয়ার বাজারে বিনিয়োগ করা হয়। ETF এর মাধ্যমে শেয়ারের একটি সেটে বিনিয়োগ করা হয়। এটি সাধারণত একটি নির্দিষ্ট সূচক ট্র্যাক করে।

স্টকগুলির মতো, ETF-গুলি স্টক এক্সচেঞ্জে কেনা এবং বিক্রি করা হয়। ট্রেডিং সময়ের মধ্যে যে কোনো সময় ETF বিক্রি করা যেতে পারে। ETF ধীরে ধীরে রিটেল  বিনিয়োগকারীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে। এর কারণ হল এর চমৎকার রিটার্ন। কিছু ETF শুধুমাত্র গত এক বছরে ১০০ শতাংশ পর্যন্ত রিটার্ন দিয়েছে।

আরও পড়ুন

ETF-এর মাধ্যমে ইনডেক্স, কমোডিটি  এবং বন্ডে বিনিয়োগ করা হয়। Amfi-এর মতে, ETF হল সেইসব ফান্ড যা CNX নিফটি বা BSE সেনসেক্সের মতো সূচকগুলিকে ট্র্যাক করে। প্রতিটি ETF-এর জন্য ফান্ড ম্যানেজার থাকে, যাতে বিনিয়োগকারীকে শেয়ার কিনতে বা বিক্রি করতে না হয়।

আসুন জানা যাক  কেন মিউচুয়াল ফান্ডের তুলনায় ইটিএফ-এ বিনিয়োগ করা কেন উপকারী-
- আপনি যেভাবে শেয়ার ক্রয়-বিক্রয় করেন, আপনি একইভাবে EFT ক্রয়-বিক্রয় করতে পারেন।
- স্টক মার্কেটে ট্রেড করার সময় আপনি ETF-এর উপর নজর রাখতে পারেন। এতে বিনিয়োগ আরও স্বচ্ছ।
- ইটিএফ সহজে বিক্রি করা যায়, যেভাবে শেয়ার বিক্রি করা হয়।
- ETF-এর মাধ্যমে বিভিন্ন খাতে বিনিয়োগ করা যেতে পারে।
- ETF থেকে প্রাপ্ত লভ্যাংশের উপর কোন আয়কর নেই।
- মিউচুয়াল ফান্ডের তুলনায়, ইটিএফ-এ বিনিয়োগে ব্যয়ের অনুপাত কম।
- ইটিএফ উত্তোলনের ক্ষেত্রে বিনিয়োগকারীদের কোনো এক্সিট লোড দিতে হবে না।

Advertisement

বিনিয়োগকারীরা তাদের ঝুঁকি অনুযায়ী ইটিএফ বেছে নিতে পারেন-
১. বন্ড ইটিএফ: বন্ড ইটিএফ-এ বিনিয়োগ করে, বিনিয়োগকারী মাসিক আয় পায়। সরকার, কর্পোরেট এবং মিউনিসিপ্যাল বন্ড  এই বিভাগে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

২. স্টক ভিত্তিক ETF: স্টক ভিত্তিক ETF-এ একটি ETF-এর মধ্যে অনেক ধরনের স্টক থাকে, যার কার্যক্ষমতা অনুযায়ী বিনিয়োগকারীরা রিটার্ন পান।

৩. সেক্টর ভিত্তিক ETF: শিল্প বা সেক্টর ETF হল একটি ফান্ড যা একটি নির্দিষ্ট শিল্প বা সেক্টরের কর্মক্ষমতা ট্র্যাক করে। উদাহরণ স্বরূপ, শক্তি শিল্পে কর্মরত সংস্থাগুলিকে সেই সেক্টরের জন্য একটি ETF-তে অন্তর্ভুক্ত করা হবে। আইটি, পিএসইউ, সিপিএসই-এর মতো ইটিএফ-এ বিকল্প রয়েছে। এছাড়াও, আইটি সেক্টরের জন্য ইটিএফগুলিও বিদ্যমান।

৪. কমোডিটি ভিত্তিক ইটিএফ: গোল্ড ইটিএফ বিনিয়োগকারীদের মধ্যে বেশ জনপ্রিয়। কমোডিটি ইটিএফগুলি অশোধিত তেল বা সোনার মতো পণ্যগুলিতে বিনিয়োগ করে। বড় বিনিয়োগকারীরা অবশ্যই তাদের পোর্টফোলিওতে গোল্ড ইটিএফের কিছু অংশ রাখে।

৫. মুদ্রা ভিত্তিক ETFs: যে সকল বিনিয়োগ  কারেন্সি পেয়ারিং এর কর্মক্ষমতা অনুসরণ করে তাদেরকে কারেন্সি ETF বলা হয়। কারেন্সি  ইটিএফ-এর অনেক ব্যবহার রয়েছে। একটি দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক প্রবণতা মুদ্রার মূল্য অনুমান করতে ব্যবহার করা যেতে পারে বিটকয়েনের জন্যও একটি ETF পাওয়া যায়।

৬. ইনভার্স ইটিএফ: ইনভার্স ইটিএফগুলি ইক্যুইটি ছোট করে স্টক ড্রপ থেকে লাভ করার জন্য ডিজাইন করা হয়েছে। সংক্ষিপ্তকরণের মধ্যে একটি স্টক বিক্রি করা এই বিশ্বাসের সঙ্গে  জড়িত যে এর দাম কমে যাবে এবং তারপরে পরবর্তী মূল্যে কম দামে কেনা।

(দ্রষ্টব্য: স্টক মার্কেট, মিউচুয়াল ফান্ড, ইটিএফ-এ বিনিয়োগ করার আগে একজন আর্থিক উপদেষ্টার সাহায্য নিন)

Advertisement