scorecardresearch
 

অগ্নিমূল্য জ্বালানি! বিজেপি-শাসিত রাজ্যগুলিও কমাল পেট্রোলের দাম

বিজেপি রাজ্য অসমে দাম কমানো হল পেট্রল ও ডিজেলের৷ কংগ্রেস পরিচালিত রাজস্থানেও কমেছে জ্বালানির দাম৷ সে রাজ্যের ভ্যালু অ্যাডেড ট্যাক্স (VAT) থেকে ২ শতাংশ দাম কমানো হয়েছে গত মাসেই। নির্বাচনী আবহে পশ্চিমবঙ্গও জ্বালানির মূল্যবৃদ্ধিকে ইস্যু করেছে। কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে চাপ বাড়িয়ে রবিবারই বাংলায় পেট্রোল ডিজেলের দাম কমিয়েছে মমতা সরকার। 

মমতা বন্দ্যোপাধ্যায় সরকার জ্বালানির দাম কমিয়ে কড়া বার্তা দিয়েছিল মোদী সরকারকে। মমতা বন্দ্যোপাধ্যায় সরকার জ্বালানির দাম কমিয়ে কড়া বার্তা দিয়েছিল মোদী সরকারকে।
হাইলাইটস
  • এই প্রথম কোনও বিজেপি রাজ্য পেট্রোল ও ডিজেলের দাম কমাল
  • বিজেপি রাজ্য অসমে দাম কমানো হল পেট্রোল ও ডিজেলের
  • পেট্রোলের উপর চাপানো অতিরিক্ত শুল্ক থেকে লিটার প্রতি ৫ টাকা করে কমানো হয়েছে

দেশে যে হারে পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে তা নিয়ে আশঙ্কিত সব মহল। সেই আবহেই দেশের চার রাজ্যে কমানো হল জ্বালানিদ্বয়ের দাম। এর মধ্যে তাৎপর্যপূর্ণভাবে কেন্দ্রীয় শুল্কের তোয়াক্কা না করে এই প্রথম কোনও বিজেপি রাজ্য পেট্রোল ও ডিজেলের দাম কমাল। এর আগে পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার জ্বালানির দাম কমিয়ে কড়া বার্তা দিয়েছিল মোদী সরকারকে। 

তবে এবার বিজেপি রাজ্য অসমে দাম কমানো হল পেট্রোল ও ডিজেলের৷ কংগ্রেস পরিচালিত রাজস্থানেও কমেছে জ্বালানির দাম৷ সে রাজ্যের ভ্যালু অ্যাডেড ট্যাক্স (VAT) থেকে ২ শতাংশ দাম কমানো হয়েছে গত মাসেই। নির্বাচনী আবহে পশ্চিমবঙ্গও জ্বালানির মূল্যবৃদ্ধিকে ইস্যু করেছে। কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে চাপ বাড়িয়ে রবিবারই বাংলায় পেট্রোল ডিজেলের দাম কমিয়েছে মমতা সরকার। 

উল্লেখযোগ্যভাবে বিজেপি রাজ্য অসমে কমানো হল পেট্রোল ডিজেলের দাম। এক আধ টাকা নয়, পেট্রোলের উপর চাপানো অতিরিক্ত শুল্ক থেকে লিটার প্রতি ৫ টাকা করে কমানো হয়েছে জ্বালানির দাম। উল্লেখ্য, বাংলা এবং অসম, দুই রাজ্যেই চলতি বছরে বিধানসভা নির্বাচনের আগে   এহেন সিদ্ধান্ত যথেষ্ট গুরুত্বপূর্ণ। মমতার এই দাম কমানোর সিদ্ধান্তে দিলীপ ঘোষ জানিয়েছিলেন যে "তৃণমূল যেন ভোটের জন্য এটা না করে"। 

মেঘালয় সরকারও অনেকটা দাম কমিয়েছে জ্বালানির। পেট্রোলের দাম লিটার প্রতি ৭.৪ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৭.১ টাকা কমানো হয়েছে৷ বাংলায় অবশ্য অর্থমন্ত্রী অমিত মিত্র ভ্যাট শুল্ক থেকে লিটার প্রতি ১ টাকা করে দাম কমানোর কথা ঘোষণা করেছেন। 

দেশের একাধিক রাজ্য মূলত বিজেপি রাজ্য অসম পেট্রোল ডিজেলের দাম কমানোয় চাপে পড়েছে কেন্দ্র ও অন্যান্য রাজ্যগুলি। ভারতে কয়েকদিন আগেই সেঞ্চুরি হাঁকিয়েছে জ্বালানির দাম। সেই আবহে বিরোধীরা সংসদে সুর চড়ালে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সাফ জানিয়ে দেন কেন্দ্র এখনই জ্বালানির দাম কমানোর বিষয়ে কিছু ভাবছে না। এক এক রাজ্যে পেট্রোল ডিজেলের দাম এক এক রকম হয়ে থাকে৷ সেটা রাজ্য ও তেল সংস্থার হাতে থাকে। 

এদিকে, জ্বালানির দাম বৃদ্ধি হওয়ায় মুম্বাইতে ট্যাক্সির ভাড়াও বাড়ল। পেট্রোপণ্যের দাম ও বাজার দরের সামগ্রিক মূল্য বৃদ্ধি হওয়ার আশংকাও প্রবল।