scorecardresearch
 

Free Ration: বাংলায় রেশনে ৩ কেজি চাল, ২ কেজি গম বিনামূল্যে; কারা পাবেন?

Free Ration in Bengal: মূল্যবৃদ্ধির বাজারে বাংলার মানুষকে স্বস্তি দিল পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ বিভাগ। মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যের খাদ্য দফতরের তরফে টুইট করে জানানো হয়েছে যে, বাংলায় রেশনে মাথাপিছু ৩ কেজি চাল, ২ কেজি গম বা ১ কেজি ৯০০ গ্রাম আটা বিনামূল্যে দেওয়া হবে। কারা পাবেন? জেনে নিন...

Advertisement
মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যের খাদ্য দফতরের তরফে টুইট করে জানানো হয়েছে যে, বাংলায় রেশনে মাথাপিছু ৩ কেজি চাল, ২ কেজি গম বা ১ কেজি ৯০০ গ্রাম আটা বিনামূল্যে দেওয়া হবে। মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যের খাদ্য দফতরের তরফে টুইট করে জানানো হয়েছে যে, বাংলায় রেশনে মাথাপিছু ৩ কেজি চাল, ২ কেজি গম বা ১ কেজি ৯০০ গ্রাম আটা বিনামূল্যে দেওয়া হবে।
হাইলাইটস
  • মূল্যবৃদ্ধির বাজারে বাংলার মানুষকে স্বস্তি দিল পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ বিভাগ।
  • মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যের খাদ্য দফতরের তরফে টুইট করে জানানো হয়েছে যে, বাংলায় রেশনে মাথাপিছু ৩ কেজি চাল, ২ কেজি গম বা ১ কেজি ৯০০ গ্রাম আটা বিনামূল্যে দেওয়া হবে।

Free Ration: চাল রপ্তানির ওপর আগেই নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র সরকার। তার উপর বাসমতি চাল ছাড়া বাকি চালের রপ্তানিতে ২০ শতাংশ কর চাপিয়েছে কেন্দ্র। খরিফ মরসুমে ধানের উৎপাদন হ্রাস, পাইকারি ও খুচরা বাজারে চালের দাম বৃদ্ধি, পশুখাদ্যের জন্য চালের জোগান এবং ইথানল মিশ্রণের হ্রাস ইত্যাদি কারণে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

এ সবের পাশাপাশি রেশনে দেওয়া চাল-গমের দামও বৃদ্ধির পথে হাঁটতে চলেছে কেন্দ্র। কিন্তু মূল্যবৃদ্ধির বাজারে বাংলার দরিদ্র শ্রেণির মানুষকে স্বস্তি দিল পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ বিভাগ। মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যের খাদ্য দফতরের তরফে টুইট করে জানানো হয়েছে যে, বাংলায় রেশনে মাথাপিছু ৩  কেজি চাল, ২ কেজি গম বা ১ কেজি ৯০০ গ্রাম আটা বিনামূল্যে পাবেন পিএইচএইচ রেশন কার্ড (PHH ration card) হোল্ডাররা।

টুইট করে রাজ্যের খাদ্য দফতরের তরফে জানানো হয়েছে যে, রেশন উপভোক্তাদের কার্ড ক্যাটাগরি অনুযায়ী ফেব্রুয়ারি ২০২৩ থেকেই রেশন সামগ্রীর পরিমাণ অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ডে (পিএইচএইচ রেশন কার্ড) মাথা পিছু ৩ কেজি চাল, ২ কেজি গম বা ১ কেজি ৯০০ গ্রাম আটা বিনামূল্যে দেওয়া হবে।

জাতীয় খাদ্য সুরক্ষা আইনের অধীনে গ্রামের ৭৫ শতাংশ এবং শহরাঞ্চলের ৫০ শতাংশ গরীব মানুষকে চাল-গম এবং অন্যান্য দানাশস্য দেওয়া হয়। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে এখন উপকৃত হবেন বাংলার কয়েক লক্ষ মানুষ।

Advertisement