scorecardresearch
 

How To Check Name In Ration Card List: ১ বছর ফ্রি-তে খাদ্যশস্য, রেশনের লিস্টে নাম আছে? চেক করুন সহজ পদ্ধতিতে

কেন্দ্রীয় সরকার হোক বা রাজ্য সরকার, উভয়েই নিজ নিজ স্তরে বিভিন্ন পরিকল্পনা চালায়। এর মধ্যে রয়েছে স্বাস্থ্য, বীমা, পেনশন এবং আবাসনের মতো অনেকগুলি প্রকল্প। যার সুবিধাগুলি বিপুল সংখ্যক নাগরিক গ্রহণ করে।

Advertisement
রেশন কার্ডের লিস্টে নাম রেশন কার্ডের লিস্টে নাম
হাইলাইটস
  • ডিসেম্বর পর্যন্ত ৮১.৩৫ কোটি মানুষকে বিনামূল্যে রেশন পাবেন
  • রেশন তালিকায় নাম বাধ্যতামূলক

কেন্দ্রীয় সরকার হোক বা রাজ্য সরকার, উভয়েই নিজ নিজ স্তরে বিভিন্ন পরিকল্পনা চালায়। এর মধ্যে রয়েছে স্বাস্থ্য, বীমা, পেনশন এবং আবাসনের মতো অনেকগুলি প্রকল্প। যার সুবিধাগুলি বিপুল সংখ্যক নাগরিক গ্রহণ করে। একইভাবে, রেশন কার্ড স্কিম (Ration Card Scheme) নামে একটি প্রকল্প রয়েছে, যার অধীনে যোগ্য ব্যক্তিদের সস্তায় এমনকি বিনামূল্যে রেশন দেওয়া হয়। শহর থেকে দূর-দূরান্তের গ্রামের মানুষ এর সুবিধা নেয়। এতে একটি রেশন কার্ড (Ration Card) তৈরি করা হয়, যাতে পরিবারের সদস্যদের নাম থাকে। একই সঙ্গে সরকার সময়ে সময়ে এই তালিকা আপডেট করে থাকে। এই পরিস্থিতিতে, আপনার কোনও সদস্যের নাম রেশন কার্ডের তালিকা (Ration Card List) থেকে বাদ দেওয়া হয়েছে কি না তা পরীক্ষা করা উচিত। তো চলুন জেনে নেই এটা চেক করার সহজ উপায় সম্পর্কে।

সরকার নতুন বছর ২০২৩ সালে এক বছরের জন্য ৮১.৩৫ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার ঘোষণা করেছে। যা আজ থেকে চালু হবে। কেন্দ্রীয় সরকার ১ জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৮১.৩৫ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেবে। সমস্ত NFSA সুবিধাভোগীদের মধ্যে রেশন বিতরণ করা হবে। এর জন্য কেন্দ্রীয় সরকার ২০২৩ সালের জন্য ২ লক্ষ কোটি টাকারও বেশি খাদ্য ভর্তুকি বহন করবে।

আরও পড়ুন:Krishak Bandhu Payment: কৃষক বন্ধুর টাকা ঢুকেছে কি না কীভাবে জানবেন? রইল উপায়

রেশন কার্ডের লিস্টে নাম কীভাবে চেক করবেন (How To Check Name In Ration Card List): 

আপনি যদি জানতে চান যে আপনার নাম বা আপনার পরিবারের কোনও সদস্য আপনার রেশন কার্ড থেকে বাদ দেওয়া হয়েছে, তাহলে আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইট https://nfsa.gov.in/Default.aspx দেখতে হবে।

Advertisement

এখন আপনাকে এখানে রেশন কার্ড বিকল্পটি বেছে নিতে হবে। তারপরে আপনাকে 'Ration Card Details On State Portals' অপশনে ক্লিক করতে হবে।

এর পরে আপনাকে আপনার রাজ্য চয়ন করতে হবে, যেখানে আপনার রেশন কার্ড রয়েছে। তারপর আপনার জেলা নির্বাচন করতে হবে। এরপর আপনার ব্লক বেছে নিন।

তারপর আপনাকে আপনার পঞ্চায়েত নির্বাচন করতে হবে। এর পরে, এখানে আপনাকে আপনার রেশন দোকানদারের নাম এবং রেশন কার্ডের প্রকার উল্লেখ করতে হবে।

এর পরে আপনি দেখতে পাবেন যে আপনার সামনে একটি তালিকা উপস্থিত হয়েছে। আসলে, এটি রেশন কার্ডধারীদের তালিকা। এতে আপনাকে আপনার বা আপনার পরিবারের সদস্যের নাম খুঁজে বের করতে হবে।

আরো পড়ুন: Aadhaar-Mobile Number Link: কোথায়, কীভাবে আধার-মোবাইল নম্বর লিঙ্ক করাবেন ? রইল সহজ পদ্ধতি

যদি এই তালিকায় নাম না থাকে, তাহলে এর মানে হল আপনার নাম রেশন কার্ড থেকে বাদ দেওয়া হয়েছে এবং এই ক্ষেত্রে আপনি রেশনের সুবিধা পেতে পারবেন না। আপনি যদি নাম যোগ করতে চান তবে আপনাকে সংশ্লিষ্ট অফিস বা আপনার রেশন ডিলারের সঙ্গে যোগাযোগ করতে হবে।

আরও পড়ুন:Best Telebhaja Shop In Kolkata: চপ যখন 'শিল্প', কলকাতার সেরা ৭ তেলেভাজার দোকানের হদিশ রইল

Advertisement