scorecardresearch
 

New Rules from 1st January 2024: UPI থেকে সিম কার্ড, ১ জানুয়ারি থেকে বদলে যাচ্ছে এক ডজন নিয়ম; প্রভাব ফেলবে পকেটে

Financial Rules from 1 January, 2024: নতুন বছর শুরু হওয়ার সঙ্গে সঙ্গে এমন অনেক পরিবর্তন হবে, যার সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের পকেটে। সামগ্রিকভাবে, ১ জানুয়ারি থেকে এক ডজন বিষয়ের পরিবর্তন হচ্ছে। এর মধ্যে গ্যাস সিলিন্ডারের দাম থেকে শুরু করে যানবাহনের দাম সবই অন্তর্ভুক্ত। চলুন এক নজরে দেখে নেওয়া যাক ১ জানুয়ারি থেকে কী কী পরিবর্তন হচ্ছে...

Advertisement
 New Rules from 1st January 2024 New Rules from 1st January 2024

Financial Rules Changing From 1 January, 2024: ২০২৩ সালের আজ শেষ দিন এবং সোমবার থেকে নতুন বছর শুরু হতে চলেছে। ২০২৪ এর শুরুতে, অনেক আর্থিক নিয়ম রয়েছে যা পরিবর্তন হতে চলেছে। এমন পরিস্থিতিতে নতুন বছর যেখানে মানুষের জীবনে আনন্দ বয়ে আনছে, সেখানে বছরের শুরুতেই কিছু কিছু বিষয়ে বড় ধরনের পরিবর্তন আসতে চলেছে। যার সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের পকেটে। আগামী বছর অনেক বড় পরিবর্তন হবে। লোকসভা নির্বাচনও ২০২৪ সালে হওয়ার কথা। এর পাশাপাশি সিম কার্ড এবং জিএসটি নিয়েও একটি বড় আপডেট এসেছে। সামগ্রিকভাবে, ১ জানুয়ারি থেকে এক ডজন  পরিবর্তন হচ্ছে। এর মধ্যে গ্যাস সিলিন্ডারের দাম থেকে শুরু করে যানবাহনের দাম সবই অন্তর্ভুক্ত। আসুন জেনে নেওয়া যাক ১ জানুয়ারি থেকে অর্থ সংক্রান্ত কী কী পরিবর্তন ঘটতে চলেছে।

এই পরিবর্তনগুলি সাধারণ মানুষের পকেটে সরাসরি প্রভাব ফেলবে। আর্থিক নিয়মের কোন পরিবর্তনগুলি আপনার জীবনে সরাসরি প্রভাব ফেলতে চলেছে চলুন জেনে নেওয়া যাক।

১ জানুয়ারি থেকে পরিবর্তন হচ্ছে এই নিয়মগুলির

আরও পড়ুন

UPI নিষ্ক্রিয় করা হবে - ১ জানুয়ারি থেকে, ১ বছর ধরে বন্ধ থাকা UPI অ্যাকাউন্টগুলি বন্ধ হয়ে যাবে। ব্যাঙ্ক এবং Paytm, PhonePe ও Google Pay-এর মতো থার্ পার্টির অ্যাপগুলি ১ জানুয়ারি থেকে এই ধরনের UPI আইডি নিষ্ক্রিয় করবে যেখানে গত এক বছরে কোনও লেনদেন হয়নি।

সিম কার্ড  নিয়মের বদল- ১ জানুয়ারি থেকে সিম পেতে ডিজিটাল KYC  করতে হবে। কারণ টেলিকমিউনিকেশন বিভাগ কাগজ ভিত্তিক কেওয়াইসি বন্ধ করে দিয়েছে।

ITR  ফাইলিং – ১ জানুয়ারি থেকে আইটিআর ফাইলিংয়ের জন্য আপনাকে জরিমানা দিতে হতে পারে। আসলে, ৩১ ডিসেম্বর বিলম্বিত ITR রিটার্ন ফাইল করার শেষ তারিখ। এমন পরিস্থিতিতে ১ জানুয়ারি থেকে জরিমানা করা হবে।

Advertisement

ডিম্যাট অ্যাকাউন্ট নমিনি - আপনি যদি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন বা ট্রেড করেন, তাহলে অবশ্যই এতে একজন নমিনি যোগ করুন। SEBI এর ডেডলাইন ৩১ ডিসেম্বর থেকে ৩০ জুন ২০২৪ পর্যন্ত বাড়িয়েছে।

পার্সেল পাঠানো ব্যয়বহুল - নতুন বছরের শুরু থেকে, পার্সেল পাঠানো ব্যয়বহুল হতে পারে। বিদেশি লজিস্টিক ব্র্যান্ড ব্লু ডার্ট পার্সেল পাঠানোর হার ৭ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে।

গ্যাস সিলিন্ডারের দাম - প্রতি মাসের প্রথম তারিখে গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়। এমন পরিস্থিতিতে বছরের প্রথম দিনেই সাধারণ মানুষের জন্য গ্যাস সিলিন্ডারের দাম নিয়ে বড় ঘোষণা আসতে পারে।

গাড়ি কেনা হবে ব্যয়বহুল- ১ জানুয়ারি থেকে গাড়ির দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশের অনেক বড় গাড়ি কোম্পানি। বিলাসবহুল গাড়ির নামও রয়েছে এই তালিকায়।

পাসপোর্ট-ভিসার নিয়ম - ২০২৪ সাল থেকে, বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থীদের চাকরির জন্য তাদের পড়াশোনা শেষ হওয়ার আগে ভিসার জন্য আবেদন করতে হবে। তার মানে কোনো দেশের শিক্ষার্থীরা ততক্ষণ পর্যন্ত ওয়ার্ক ভিসায় যেতে পারবে না, যতক্ষণ তাদের কোর্স শেষ হচ্ছে না।

ব্যাঙ্ক লকার চুক্তি- রিজার্ভ ব্যাঙ্ক সমস্ত ব্যাঙ্ককে তাদের সমস্ত গ্রাহকদের  নতুন লকার চুক্তিতে স্বাক্ষর করার নির্দেশ দিয়েছে। এ জন্য ৩১ ডিসেম্বর সময়সীমা নির্ধারণ করা হয়েছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি এখনও নতুন লকার চুক্তিতে স্বাক্ষর না করে থাকেন তবে আপনার কাছে আজ শেষ সুযোগ রয়েছে।

এত দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে- জানুয়ারিতে  ১৪ দিন বন্ধ থাকবে ব্যাঙ্কগুলি। এমতাবস্থায়, যদি আপনাকে ব্যাঙ্ক সংক্রান্ত কোনও গুরুত্বপূর্ণ কাজ শেষ করতে হয়, তবে ছুটির তালিকা দেখেই কাজের পরিকল্পনা করুন। 

PPF-এ সুদ বাড়বে- ২০২০ সালের মার্চ থেকে পিপিএফ-এর সুদের হারে কোনও পরিবর্তন হয়নি। আগামী বছর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে, যার পরিপ্রেক্ষিতে সরকার সুদের হার বৃদ্ধির ঘোষণা করতে পারে।

আধার কার্ড আপডেট- আপনি যদি অনলাইনে আপনার আধার কার্ডে কোনও পরিবর্তন করতে চান তবে বিনামূল্যে আপডেটের জন্য ৩১  ডিসেম্বর পর্যন্ত সময় রয়েছে। ১ জানুয়ারি থেকে, আধার পরিবর্তনের জন্য ৫০ টাকা ফি আরোপ করা হবে।

Advertisement