scorecardresearch
 

Gangasagar Mela 2023: বাড়ি বসেই পাবেন গঙ্গাসাগরের গঙ্গাজল, কীভাবে মিলবে-কত খরচ? জানুন

রবিবার থেকে শুরু হয়েছে গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela 2023)। চলবে ১৭ জানুয়ারি পর্যন্ত। ইতিমধ্যেই আসতে শুরু করেছেন পুণ্যার্থীরা। গঙ্গাসাগর মেলা পূর্ব ভারতের বৃহত্তম ধর্মীয় সমাবেশে।

Advertisement
হাইলাইটস
  • অর্ডারের তারিখ থেকে ৫ থেকে ৭ দিনের মধ্যে ডেলিভারি করা হয়
  • বাক্স প্রতি খরচ পড়বে সাড়ে ৭৫০ টাকা

রবিবার থেকে শুরু হয়েছে গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela 2023)। চলবে ১৭ জানুয়ারি পর্যন্ত। ইতিমধ্যেই আসতে শুরু করেছেন পুণ্যার্থীরা। গঙ্গাসাগর মেলা পূর্ব ভারতের বৃহত্তম ধর্মীয় সমাবেশে। ভারত জুড়ে তীর্থযাত্রীরা মোক্ষ সাধনা করে এই পবিত্র কপিল মুনির মন্দির পরিদর্শন করেন। বাংলায় সেই কারণে প্রবাদ রয়েছে, 'সব তীর্থ বারবার, গঙ্গাসাগর একবার'। প্রতিবছর গঙ্গাসাগরে স্নান করতে এবং কপিল মুনির আশ্রমে (Kapil Muni Ashram) পুজোর দেওয়ার জন্য ভিড় করেন লক্ষাধিক পুণ্যার্থীরা। অন্য রাজ্য থেকেও আসেন সাধু-সন্ন্যাসীরা।

গত দু'বছর করোনার জন্য এই উৎসবে ভাঁটা পড়েছিল। যদিও গত বছরে ভিড় ছিল চোখে পড়ার মতোই। কোভিড বিধি নিষেধকে উপেক্ষা করেই গঙ্গাসাগরে জমায়েত হয়েছিল। তবে এবার প্রশাসনিক বেশ কিছু বিধি ছাড়া আরও কিছু জারি করা হয়নি। অনেকেরই মেলার সময় বা অন্য সময় গঙ্গাসাগর যাওয়ার বাসনা থাকে। তবে, দূরত্ব ও ভিড়ের কারণে আর গিয়ে পৌঁছনো হয় না। তবে টেকনোলজি অনেক দূর এগিয়ে দিয়েছে আমাদের। এখন গঙ্গাসাগরে না গিয়েও ওখানকার জলে আপনি পেতে পারেন। সঙ্গে মিলবে প্রসাদও। তার জন্য কোনও কষ্ট করতে হবে না। স্মার্টফোন থাকলেই হল। আসলে এখন ই-স্নানের (Gangasagar E-Snan) মাধ্য়মে বাড়ি বসেই আপনি পেয়ে যাবেন গঙ্গাসাগরের জল ও প্রসাদ।

আরও পড়ুন: RBI Fake Note Policy: একই সিরিয়াল নম্বরের দুটি নোট, একটা কি তবে জাল? যা জানাল RBI

ই-স্নান কী?

মূলত, কোভিড পরিস্থিতি ই-স্নান (E-Snan) পরিষেবা চালু করেছে দক্ষিণ ২৪ পরগনা প্রশাসন। সেটা ক্রমেই জনপ্রিয় হয়েছে। গঙ্গাসাগর মেলার সাইটে গেলেই ই-স্নানের জন্য বুকিং করা যাবে। এই ই-স্নানে বুকিং করলে বাড়িতে বসেই গঙ্গাজল (Gangajal) হাতে পাবেন। সেই জল মাথায় দিতে পারবেন। ই-স্নানের মাধ্যমে একটি বাক্স পৌঁছবে পুণ্যার্থীর বাড়িতে। বাক্সের মধ্যে থাকবে পিতলের পাত্রে গঙ্গাজল (Gangasagar Gangajal), প্রসাদী পেঁড়া, পবিত্র সিন্দুর এবং একটি পুস্তিকা।

Advertisement

কত খরচ

বাক্স প্রতি খরচ পড়বে সাড়ে ৭৫০ টাকা।

কীভাবে বুকিং করতে হবে?

কেবল অনলাইনে বুকিং অর্ডার (Gangasagar E-Snan Booking) করা যাবে। https://www.gangasagar.in/en/esnan ওয়েবসাইটের মাধ্যমে সহজেই এটা করা যেতে পারে। সাইটে গিয়ে নাম-ঠিকানা-সহ যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করতে হবে। কতগুলি বাক্স নেবেন সেটাও উল্লেখ করতে হবে। সারা ভারত থেকে ই-স্নান অর্ডার করা যেতে পারে। বিদেশ দেশ থেকে অর্ডার গ্রহণ করা হয় না। অর্ডারের তারিখ থেকে ৫ থেকে ৭ দিনের মধ্যে ডেলিভারি করা হয়।

Advertisement