scorecardresearch
 

Gold Rate: আরও বাড়বে সোনার দাম, পুজোর আগে না কিনলেই বিরাট লস

গত দু'মাসে সোনার দাম ব্যাপক কমেছে। লাফিয়ে বেড়েছে বিক্রি। তবে ফের দাম বাড়তে চলেছে সোনার দাম। ক্রিসিলের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরে সোনা বিক্রি থেকে জুয়েলার্সের রাজস্ব ২২ থেকে ২৫ শতাংশ বাড়তে পারে।

Advertisement
সোনার দাম সোনার দাম

Gold Price Hike: গত দু'মাসে সোনার দাম ব্যাপক কমেছে। লাফিয়ে বেড়েছে বিক্রি। তবে ফের দাম বাড়তে চলেছে সোনার দাম। ক্রিসিলের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরে সোনা বিক্রি থেকে জুয়েলার্সের রাজস্ব ২২ থেকে ২৫ শতাংশ বাড়তে পারে। মোদি ৩.০-র প্রথম বাজেটে, ২৩ জুলাই অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঘোষণায় সোনা-রুপোর ওপর শুল্ক কমানোর ঘোষণা করেছিলেন। এর পরই সোনা সস্তা হয়ে যায়। মাস কয়েক ধরে সোনার দামে বেশি ছিল, ফলে বাজারের খরা কাটিয়ে ফের বিক্রির জোয়ার এসেছে গত ২ মাসে। 

শুল্ক কমানোয় রাজস্ব বেড়েছে
CRISIL জুয়েলার্সের রাজস্ব ২২-২৫ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। যেখানে এর আগে চলতি আর্থিক বছরের ২০২৪-২৫ এ সম্ভাবনা ছিল ১৭-১৯%। অর্থাৎ সোনার দাম কমানোর সরকারি সিদ্ধান্তের পর তা সংশোধন করে ৫০০-৬০০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। কেন্দ্রীয় বাজেটে প্রায় ৯০০ বেসিস পয়েন্ট দ্বারা সোনা-রুপোর আমদানি শুল্ক কমানোর পরে। উল্লেখ্য, এর আগে সোনা ও রুপোর ওপর ১৫% শুল্ক ছিল, যা কমিয়ে ৬% করা হয়েছে।

বাজেটের পর সোনার দাম অনেক কমেছে
বাজেটের পর সোনার দামে হঠাৎ অনেকটা কমে যায়। বাজেটের দিনই সোনার দাম প্রতি ১০ গ্রাম ৪,০০০ টাকা কম হয়। এর পরে, বেশ কিছু দিন ধরে সোনার দাম কমছিল। প্রতি ১০ গ্রাম ৬৭ বাজার টাকায় পৌঁছেছিল। আগে এর দাম প্রতি ১০ গ্রাম ৭৪ হাজার টাকার উপরে ছিল। অগাস্ট মাসে ধীরে ধীরে সোনার দাম আবার বাড়তে থাকে।

ফের বাড়তে পারে দাম
CRISIL রিপোর্টে বলা হয়েছে, শুল্কের কমায় স্বর্ণ শিল্পের জন্য ভাল সময়। কারণ সোনার খুচরা বিক্রেতারা বিয়ে এবং উত্সবের মরসুমের প্রস্তুতিতে ব্যস্ত। সোনার দাম কমে যাওয়ায় খুচরো বিক্রেতারা তাদের মজুদ ৫ শতাংশ পর্যন্ত বাড়াতে পারে। প্রতিবেদনে এটিও অনুমান করা হয়েছে, বর্তমানে সোনা দাম কম হলেও তা বাড়তে পারে নভেম্বর থেকেই। বিয়ে এবং উত্সবের মরসুমে গয়না ব্যবসায়ীদের মুনাফা বাড়তে পারে। 

আরও পড়ুন

Advertisement

Advertisement