scorecardresearch
 

Gold Price Down: সোনার দাম আরও কমল, এই টিপস মেনে কিনলে তিনগুণ লাভ; রইল আজকের রেট

সোনা হল আরও সস্তা। আমদানি শুল্ক কমানোর পর প্রতি ১০ গ্রাম সোনার দাম প্রায় ৬,০০০ টাকা কমেছে। গত দু'সপ্তাহে সোনার দাম থাকয় হু হু করে বেড়েছে বিক্রি। সস্তায় সোনা কেনার পরিকল্পনা করে থাকলে কিছু জিনিস মাথায় রাখলে লাভবান হবেন। পাশাপাশি জেনে নিন, আজ কলকাতায় সোনার দাম কত।

Advertisement
আজকের সোনার দাম আজকের সোনার দাম

Gold Price Today: সোনা হল আরও সস্তা। আমদানি শুল্ক কমানোর পর প্রতি ১০ গ্রাম সোনার দাম প্রায় ৬,০০০ টাকা কমেছে। গত দু'সপ্তাহে সোনার দাম থাকয় হু হু করে বেড়েছে বিক্রি। সস্তায় সোনা কেনার পরিকল্পনা করে থাকলে কিছু জিনিস মাথায় রাখলে লাভবান হবেন। পাশাপাশি জেনে নিন, আজ কলকাতায় সোনার দাম কত।

আজ সোনার দাম
আজ, শুক্রবার  অর্থাৎ ৯ অগাস্ট সোনার দাম আরও কিছুটা কমেছে। প্রতি ১০ গ্রাম হলমার্ক সোনার দাম রয়েছে ৬৫,৯০০ টাকা। পাকা খুচরো সোনার দাম ৬৯,৩৫০ টাকা। এর সঙ্গে যুক্ত হবে জিএসটি। ৮ অগাস্ট, বৃহস্পতিবারের থেকেও কমল সোনার দাম। 

প্রকৃতপক্ষে, বেশিরভাগ মানুষ এখনও ডিজিটাল সোনা কেনা এড়ায়। বেশিরভাগ মানুষ সোনার গয়না কিনতে পছন্দ করে। আমাদের দেশে সোনাকে বিনিয়োগের বিকল্প হিসেবে দেখা হয়। তাই অধিকাংশ মানুষ বিনিয়োগের জন্য সোনার গয়না কিনে রাখেন।

আরও পড়ুন

মহিলারা গয়না কেনার ওপর বেশি জোর দেন। কিন্তু অনেকেই জানেন না, গয়না কিনে লাভ নেই, আদতে ক্ষতি। জুয়েলার্স সবসময় গ্রাহকদের নিজেদের সুবিধার জন্য গয়ানা কেনার পরামর্শ দেন।

গয়নায় দিতে হয় বেশি চার্জ
গয়না কেনার সময়, গ্রাহকদের তিনটি জিনিসের জন্য টাকা দিতে হয়। প্রথমত, গয়নার দাম (ওজন অনুযায়ী), দ্বিতীয় - মেকিং চার্জ এবং তৃতীয় - জিএসটি (৩ শতাংশ) দিতে হবে। অনলাইনে বা অফলাইনে গয়নার জন্য পেমেন্ট করুন না কেন, এতে মাত্র ৩ শতাংশ জিএসটি দিতে হবে।

যদি বিনিয়োগের দৃষ্টিকোণ থেকে গয়না কেনেন, তাহলে এখনই সিদ্ধান্ত পরিবর্তন করুন। সোনার কয়েন বা সোনার বিস্কুট কেনা লাভজনক সিদ্ধান্ত। এখন ১ গ্রামের সোনার কয়েনও পাওয়া যায়। কয়েন ভবিষ্যতে গয়নার চেয়ে বেশি রিটার্ন দেবে।

Advertisement

প্রকৃতপক্ষে, যখন গয়না কেনেন তাতে মেকিং চার্জ দিতে হয়, সাধারণত জুয়েলার্স ১৫ থেকে ২০ শতাংশ মেকিং চার্জ যোগ করে। ডিজাইনার জুয়েলারিতে এই মেকিং চার্জ ২৫ থেকে ৩০ শতাংশ। যদি ১ লক্ষ টাকার গয়না কেনেন এবং সেখানে ১৫ থেকে ২০ হাজার টাকা মেকিং চার্জ থাকে।

গয়না কিনলে লোকসান, কয়েন কিনুন
এছাড়াও, যদি সেই গয়নায় পাথর থাকে, তবে তার ওজনও সোনার সঙ্গে যুক্ত থাকে, যার অর্থ যখন সেই গয়নাটি বিক্রি করতে যাবেন, পাথরটির দাম পাবেন না। কারণ যখনই সেই গয়না বিক্রি বা বিনিময় করতে চান, সেই সময়ে শুধুমাত্র সোনার দাম নেওয়া হবে, অর্থাৎ চার্জ তৈরির জন্য যে টাকা দিয়েছেন তা নষ্ট হয়ে যাবে। গয়না কিনলে ১৫ থেকে ২০ শতাংশ ক্ষতি হবে। অন্যদিকে যখনই সোনার কয়েন বা সোনার বিস্কুট বিক্রি করতে যাবেন, পুরো টাকা পাবেন। তাহলে গয়না কিনে লোকসান কেন করবেন?

সঠিক হারে এই ধরনের গয়না কিনুন 
গয়না ২৪ ক্যারেট সোনা দিয়ে তৈরি নয়। বাজারে পাওয়া বেশিরভাগ গয়না ২২ ক্যারেট এবং ১৮ ক্যারেটের। তাই কেনার সময় মাথায় রাখুন সেদিন বুলিয়ন বাজারে সোনার দাম কত ছিল? এতে সঠিক হারে গয়না কিনতে পারবেন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল গয়না তৈরির চার্জ নিয়ে আলোচনা করা। বেশিরভাগ জুয়েলার্স আলোচনার পরে মেকিং চার্জ কমিয়ে দেয়। কারণ গয়নার ওপর ৩০ শতাংশ পর্যন্ত মেকিং চার্জ নেওয়া হয়। জুয়েলার্স চার্জ তৈরি করে সবচেয়ে বেশি লাভ পায়। একান্ত গয়না কিনতে হলে শুধুমাত্র হলমার্ক করা গয়না কিনুন।
 

Advertisement