scorecardresearch
 

Gold Price Dropped: পুজো মিটতেই সোনার দাম হু হু করে কমল, ২২ ও ২৪ ক্যারেট কত? জানুন

পুজো মিটতেই সোনার দামে পতন। পুজোর মুখে যে হারে সোনার দাম বাড়ছিল তার থেকে বেশ খানিকটা কমল দাম। উৎসবের মরশুম সবে শুরু হয়েছে। দমশী শেষ হওয়ার পরে, এখন ধনতেরাস, দীপাবলি এবং তারপরে বিয়ের মরসুম শুরু হতে চলেছে। ভারতে সোনা ও রুপোর চাহিদা থাকবে তুঙ্গে। রবিবার, ১৩ অক্টোবর সোনা ও রুপোর দাম কমেছে।

Advertisement
আজকের সোনার দাম আজকের সোনার দাম

পুজো মিটতেই সোনার দামে পতন। পুজোর মুখে যে হারে সোনার দাম বাড়ছিল তার থেকে বেশ খানিকটা কমল দাম। উৎসবের মরশুম সবে শুরু হয়েছে। দমশী শেষ হওয়ার পরে, এখন ধনতেরাস, দীপাবলি এবং তারপরে বিয়ের মরসুম শুরু হতে চলেছে। ভারতে সোনা ও রুপোর চাহিদা থাকবে তুঙ্গে। রবিবার, ১৩ অক্টোবর সোনা ও রুপোর দাম কমেছে। চলতি সপ্তাহে সোনা-রুপোর দামে তেমন কোনও ওঠানামা দেখা যায়নি। তবে আগামী কয়েক দিনে সোনা ও রুপোর দাম ফের বাড়তে পারে।

দেশের প্রায় সব শহরেই ২৪ ক্যারেট সোনার দাম ৭৭ হাজার টাকা ছাড়িয়েছে। ২২ ক্যারেট সোনার দাম প্রায় ৭১ হাজার টাকায় পৌঁছেছে। যেখানে ১৮ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৫৮ হাজার টাকা।

আজ কলকাতায় সোনার দাম
কলকাতায় সোনার দাম অনেকটা কমেছে। রবিবার, ১৩ অক্টোবর কলকাতায় হলমার্ক সোনার গয়নার দাম প্রতি ১০ গ্রাম ৭১, ৭০০ টাকা। খুচরো পাকা সোনা ১০ গ্রামের দাম ৭৫, ৪০০ টাকা। এর সঙ্গে দিতে হবে জিএসটি। গয়না সোনার দামের সঙ্গে যোগ হবে মেকিং চার্জ। গত তিনদিন ধরে সোনার দাম অপরিবর্তিত।

আরও পড়ুন

আজ কলকাতায় রুপোর দাম
গত কয়েকদিন ধরেই রুপোর দাম বেড়েছে। বর্তমানে রুপোর দাম প্রতি কেজি ৯৭ হাজার টাকা রয়েছে।

মেকিং চার্জ এবং ট্যাক্স আলাদাভাবে আরোপ করা হয়
সোনা এবং রুপোর হারগুলি চার্জ না করে এবং GST ছাড়াই উদ্ধৃত করা হয়েছে।  ইন্ডিয়ান বুলিয়ন জুয়েলার্স অ্যাসোসিয়েশন প্রতিদিন সোনা ও রূপার দাম সম্পর্কে তথ্য দেয়। এখানে ট্যাক্স এবং মেকিং চার্জ ছাড়াই সোনা এবং রুপোর হার বলা হয়েছে। IBJA দ্বারা জারি করা হার সমগ্র দেশের জন্য একই। এতে কোনো জিএসটি অন্তর্ভুক্ত নেই। যদি সোনা বা রুপো কিনলে বা পান তবে আলাদাভাবে জিএসটি এবং মেকিং চার্জ দিতে হবে।

Advertisement

Advertisement