scorecardresearch
 

Diwali Gold Rates Prediction: গত ১৮ দিনে ৫১০০ টাকা বেড়েছে সোনার দাম, দীপাবলি-ধনতেরাসে সস্তা হবে?

Gold-Silver Price Today, 24 October: ইজরায়েল-হামাস যুদ্ধের পর সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে। গত ৬ অক্টোবর সোনার দাম প্রতি কেজি ছিল ৫৬,৫৩৯ টাকা এবং আজ সোনার দাম ৬১ হাজার ৬০০ টাকা ছাড়িয়েছে।

Advertisement
দীপাবলিতে কত হবে সোনার দাম? দীপাবলিতে কত হবে সোনার দাম?

Gold-Silver Price: সোনা ও রুপোর দাম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ইজরায়েল-হামাস যুদ্ধের পর সোনার দাম বাড়ছে। গত ৬ অক্টোবর সোনার দাম প্রতি কেজি ছিল ৫৬,৫৩৯ টাকা এবং আজ সোনার দাম ৬১ হাজার ৬০০ টাকা ছাড়িয়েছে। দিল্লি বুলিয়ন বাজার সোনা ও রুপোর দাম বৃদ্ধির সঙ্গে বিজয়া দশমীর দিন বন্ধ হয়েছে।

 ৫১০০ টাকা বেড়েছে দাম 
৬ অক্টোবরের পর থেকে সোনার দাম প্রায় ৫,১০০ টাকা বেড়েছে। আজ দেশের রাজধানীতে সোনার দাম ৫০ টাকা বেড়ে প্রতি ১০ গ্রাম ৬১,৬৫০ টাকায় বন্ধ হয়েছে। 

রুপোর দামে পতন
এছাড়া বিজয়া দশমী ও দশেরার দিনে রুপোর দামে পতন দেখা গেছে। আজ রুপোর দাম ৫০০ টাকা কমে প্রতি কেজি ৭৪,৫০০ টাকায় বন্ধ হয়েছে। 

আরও পড়ুন

HDFC Securities-এই তথ্য জানিয়েছে
মঙ্গলবার জাতীয় রাজধানী দিল্লিতে, প্রতি ১০ গ্রাম সোনার দাম ৫০ টাকা বেড়ে ৬১,৬৫০ টাকা হয়েছে। যেখানে, গত ট্রেডিং সেশনে, সোনা প্রতি ১০ গ্রাম ৬১,৬০০ টাকায় বন্ধ হয়েছিল। এইচডিএফসি সিকিউরিটিজ এ তথ্য জানিয়েছে। 

বিশেষজ্ঞদের মতামত কী?
সিনিয়র বিশেষজ্ঞরা বলছেন যে স্বর্ণের সীমিত পরিসরে ওঠানামা দেখা গেছে। বিনিয়োগকারীদের ইজরায়েল-হামাস সংঘাতের সঙ্গে সম্পর্কিত সর্বশেষ ঘটনা সম্পর্কে সতর্ক দেখা গিয়েছে। বৈশ্বিক বাজারে, স্বর্ণ ও রৌপ্য উভয়ই দুর্বল ছিল এবং যথাক্রমে প্রতি আউন্স ১,৯৭৫ মার্কিন ডলার এবং প্রতি আউন্স ২২.৯২ মার্কিন ডলারে লেনদেন হয়েছিল।

মঙ্গলবার কলকাতায় সোনার দাম:
২২ ক্যারেট ১ গ্রাম হলমার্ক সোনার দাম ৫,৮৪৫ টাকা।
২২ ক্যারেট ১০ গ্রাম হলমার্ক সোনার দাম ৫৮,৪৫০ টাকা।
২২ ক্যারেট ১০০ গ্রাম হলমার্ক সোনার দাম ৫,৮৪,৫০০ টাকা।
২৪ ক্যারেট ১ গ্রাম খুচরো পাকা সোনার দাম ৬,১৫০টাকা।
২৪ ক্যারেট ১০ গ্রাম খুচরো পাকা সোনার দাম ৬১,৫০০ টাকা।
২৪ ক্যারেট ১০০ গ্রাম খুচরো পাকা সোনার দাম ৬,১৫,০০০ টাকা।

Advertisement

২৪ ক্যারেট ১ গ্রাম পাকা সোনার বাটের দাম ৬,১২০টাকা।
২৪ ক্যারেট ১০ গ্রাম পাকা সোনার বাটের দাম ৬১,২০০ টাকা।
২৪ ক্যারেট ১০০ গ্রাম পাকা সোনার বাটের দাম ৬,১২,০০০ টাকা।

মঙ্গলবার রুপোর দাম:
রুপোর দর সোনার সঙ্গে তাল মিলিয়ে চলে। সোনার দাম যখন বৃদ্ধি পায়, রুপোর দরও তখন বাড়তে থাকে। দেখে নিন কলকাতায় কত যাচ্ছে রুপোর দাম-
১ কেজি রুপোর বাটের দাম ৭২,৪৫০ টাকা।
১ কেজি খুচরো রুপো ৭২,৫৫০ টাকা।


ধনতেরসে সোনার দাম বাড়বে?
শুরু হয়ে গিয়েছে উৎসবের মরশুম, সারা দেশ জুড়ে। দীপাবলির আগে কৃষ্ণত্রয়োদশী তিথিকে এখন উত্তর-পশ্চিম ভারতের সঙ্গে সারা দেশেই ধনতেরস হিসেবে পালন করা হয়। মনে করা হয় এই দিনে ধনদেবতা কুবের এবং দেবী লক্ষ্মীকে তুষ্ট করতে পারলে ধনৈশ্বর্য লাভ করা যায়। এই দিনে সোনা, রুপো এবং অন্য ধাতু কেনার প্রতি মানুষের ঝোঁক বেড়েছে গত কয়েক বছরে। এই বছর ১০ অক্টোবর পালিত হবে ধনত্রয়োদশী। সারা ভারতেই মানুষ সোনা কিনতে আগ্রহী হবেন তখন। আসলে এই মুহূর্তে শুধু গয়না নয়, বরং অন্য নানা উপায়ে সোনায় বিনিয়োগ করার প্রতি আগ্রহ বাড়ছে মানুষের মধ্যে। ধনতেরসের সময় সোনার মূল্য কত হতে পারে এখন সেটাই বড় প্রশ্ন। সাধারণত ধনতেরসে সব থেকে বেশি চাহিদা থাকে স্বর্ণমুদ্রার। বিশেষজ্ঞরা মনে করছেন এই বছর প্রায় ২ শতাংশ বাড়তে পারে স্বর্ণমুদ্রার দাম। শুধু তো ধনতেরস নয়। আসলে দীপাবলির পরই অগ্রহায়ণ মাসে শুরু হবে বিবাহ মরশুম। তাই সোনার চাহিদা ক্রমশ বাড়বে। ভারতে এই সময় সোনার জোগান কম থাকায় দাম বাড়ছে।
 

Advertisement