scorecardresearch
 

Gold Rate Today In Kolkata: অবশেষে সোনা খানিক সস্তা হল, গত একমাসে ৪ হাজারের উপর বেড়েছে

Gold Rate Today In India: আজ সোনার দামের ক্রমাগত বৃদ্ধিতে ব্রেক পড়েছে। আজ সপ্তাহের প্রথম দিন সোনার দাম কিছুটা কমেছে। ২৪ ক্যারেট এবং ২২ ক্যারেট সোনার দাম ১০ গ্রাম প্রতি ৫০ টাকা পর্যন্ত কমেছে।

Advertisement
লাগাতার বৃদ্ধির পর ব্রেক পড়ল সোনার দামে লাগাতার বৃদ্ধির পর ব্রেক পড়ল সোনার দামে

Gold Rate Today In India: আজ সোনার দামের ক্রমাগত বৃদ্ধিতে ব্রেক পড়েছে। আজ সপ্তাহের প্রথম দিন সোনার দাম কিছুটা কমেছে। ২৪ ক্যারেট এবং ২২ ক্যারেট সোনার দাম ১০ গ্রাম প্রতি ৫০ টাকা পর্যন্ত কমেছে। দিল্লি, নয়ডা, গাজিয়াবাদ, লখনউ, জয়পুর, মুম্বই, কলকাতার মতো জায়গায় আসন্ন বিয়ে ও উৎসবের কারণে চাহিদা গত বছরের তুলনায় ভালো। আজ রুপোর দাম ৯৬,৯০০ টাকা।

সারাদেশে সোনার দাম কমছে 
আজ ভারতের বিভিন্ন শহরে সোনার দামে কিছুটা কমতে দেখা গেছে। নয়ডা এবং গাজিয়াবাদে, ২৪ ক্যারেট সোনার দাম ১০ গ্রাম প্রতি ৭৭,৮১০ টাকা, যেখানে ২২ ক্যারেটের দাম ১০ গ্রাম প্রতি ৭১,৩৪০ টাকা। লখনউতেও, ২৪  ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৭,৮১০ টাকা এবং ২২ ক্যারেট সোনার দাম ১০ গ্রাম প্রতি ৭১,৩৪০ টাকা।

সোনার দামের গতিতে কিছুটি  বিরতি 
২৪  ক্যারেট সোনার দাম জয়পুরেও কিছুটা কমেছে, এখানে এটি প্রতি ১০ গ্রাম ৭৭,৭১০ টাকা রেকর্ড করা হয়েছে। যেখানে ২২ ক্যারেট সোনার দাম ৭১,৩৪০ টাকা। মুম্বই এবং কলকাতায়, ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৭.৬৬০ টাকা এবং ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭১,১৯০ টাকা।

আরও পড়ুন

এক মাস আগে সোনার দাম কত ছিল?
আমরা যদি এক মাস আগে সোনার দাম তুলনা করি, ৫ সেপ্টেম্বর, ২৪ তারিখে প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৬৭,২০০ টাকা। ৫ অক্টোবর, ২৪-এ দাম বেড়েছে ৭১,৫০০ টাকা প্রতি ১০ গ্রাম। এদিকে, এই সময়ের মধ্যে রুপোর দাম কেজি প্রতি ৮৪,০০০ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯৪,০০০ টাকা। বাজার বিশেষজ্ঞরা বলছেন, আগামী দিনে সোনার দাম আরও বাড়বে।


 সোনার দাম নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা?
বাজার বিশেষজ্ঞরা  বলেছেন যে ইরান ও ইজরায়েলের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে বিনিয়োগকারীরা নিরাপদ বিকল্প খুঁজছেন। এ কারণেই সোনার ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। যখনই বিশ্বব্যাপী অনিশ্চয়তা দেখা দেয়, তখনই সোনা ও ডলারের দাম বৃদ্ধি পায়।

Advertisement

সোনার বিশুদ্ধতা জানবেন কীভাবে?
সোনার বিশুদ্ধতা সনাক্ত করার জন্য ISO (Indian Standard Organization) দ্বারা হল মার্ক দেওয়া হয়। ২৪ ক্যারেট সোনার গয়নার উপর ৯৯৯, ২৩ ক্যারেটের উপর ৯৫৮, এবং ২২ ক্যারেটের উপর ৯১৬ , ২১  ক্যারেটের উপর ৮৭৫ এবং ১৮ ক্যারেটের উপর ৭৫০  লেখা থাকে। বেশিরভাগই ২২ ক্যারেটে সোনা বিক্রি হয়, আবার কিছু লোক ১৮ ক্যারেটও ব্যবহার করে। ক্যারেট ২৪ এর বেশি নয় এবং ক্যারেট যত বেশি হবে সোনা তত বেশি খাঁটি। 

২২ এবং ২৪  ক্যারেটের মধ্যে পার্থক্য কী জানেন?
২৪  ক্যারেট সোনা ৯৯.৯% খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১ শতাংশ খাঁটি। ২২ ক্যারেট সোনায় ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রুপো, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। যদিও ২৪ ক্যারেট সোনা গয়না তৈরিতে ব্যবহার করা যায় না। তাই বেশিরভাগ দোকানদার ২২ ক্যারেটের সোনা বিক্রি করে।

মিসড কলের মাধ্যমে দাম জানতে
২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার গয়নার খুচরা মূল্য জানতে 8955664433 নম্বরে একটি মিসড কল দিতে পারেন। কিছু সময়ের মধ্যে এসএমএসের মাধ্যমে মূল্য পাওয়া যাবে। এছাড়াও, ক্রমাগত আপডেট সম্পর্কে তথ্যের জন্য, আপনি www.ibja.co বা ibjarates.com ভিজিট করতে পারেন ।

হলমার্ক মনে রাখবেন
সোনা কেনার সময় লোকেদের অবশ্যই তার গুণমানের কথা মাথায় রাখতে হবে। গ্রাহকদের হলমার্ক চিহ্ন দেখেই ক্রয় করা উচিত। হলমার্ক হল সোনার সরকারি গ্যারান্টি, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস) হলমার্ক নির্ধারণ করে। হলমার্কিং স্কিমটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, নিয়ম ও প্রবিধানের অধীনে কাজ করে।

Advertisement