scorecardresearch
 

Gold Rate Today In Kolkata: রুপোর দাম কমল ১০০০ টাকা, টানা দ্বিতীয় দিন সস্তা সোনাও, জানুন কলকাতার রেট

Gold Price Today: আজ মঙ্গলবার মার্কেটে সোনা ও রুপার দাম কমেছে। আজ মাল্টি-কমোডিটি এক্সচেঞ্জে (MCX) সোনার দাম প্রায় ২০০ টাকা কমেছে। একই সময়ে রুপোর দাম প্রায় এক হাজার টাকা কমেছে।

Advertisement
পুজোর মরসুমে হু হু করে কমছে সোনা পুজোর মরসুমে হু হু করে কমছে সোনা


 Gold Rate Today In India: উৎসবের মরসুমের শুরুতে সোনা ও রুপো দুটোর  দাম কমছে। ডলার শক্তিশালী হওয়ার কারণে ভবিষ্যতে সোনা ও রপোর দাম নিম্নমুখী হয়েছে। আজ মঙ্গলবার মার্কেটে সোনা ও রুপার দাম কমেছে। আজ মাল্টি-কমোডিটি এক্সচেঞ্জে (MCX) সোনার দাম প্রায় ২০০ টাকা কমেছে। একই সময়ে, রুপোর দাম প্রায় ১০০০ টাকা কমেছে।

MCX-এ, সোনা ১৭৭ টাকা কমে ৭৫,৮৬৮ টাকা প্রতি ১০ গ্রাম ছিল, যা গতকাল  ৭৬,০৪৫ টাকায় বন্ধ হয়েছিল, তার  তুলনায় ০.২৩% কম ছিল। এই সময়ে রপোর দাম ৯৫৭ টাকা কমে ৯১,৪০০ টাকা কেজিতে নেমে এসেছে। গতকাল ৯২,৩৫৭-এ বন্ধের তুলনায় ১.০৪% হ্রাস পেয়েছে। আন্তর্জাতিক বাজারে, শক্তিশালী ডলারের কারণে, সোনা ১০ ডলার কমেছে এবং ২৬৭০ ডলারের কাছাকাছি পৌঁছেছে এবং রুপো ৩২ ডলারের উপরে ফ্ল্যাট ব্যবসা করছে।

সব শহরেই কমেছে সোনার দাম
আজ ৮ অক্টোবর, ভারতে সোনার দাম টানা দ্বিতীয় দিনে হ্রাস পেয়েছে। ২৪ ক্যারেট এবং ২২ ক্যারেট সোনার দামে ৩০০ টাকা পর্যন্ত পতন রেকর্ড করা হয়েছে। মুম্বই এবং কলকাতার মতো শহরে ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম প্রতি ৭০,০০০ টাকায় নেমে এসেছে। যেখানে দিল্লি, নয়ডা, গাজিয়াবাদ, লখনউ এবং জয়পুরের মতো শহরে ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম প্রায় ৭৭,৫০০ টাকা। সেই সঙ্গে রুপোর দামও রয়ে গেছে প্রতি কেজি ৯৬,৯০০ টাকা।

আরও পড়ুন

সারা দেশে সোনার দাম কমেছে
নয়ডা এবং গাজিয়াবাদে, ২৪ ক্যারেট সোনার দাম ১০ গ্রাম প্রতি ৭৭,৫৯০ টাকা দাঁড়িয়েছে, যেখানে ২২ ক্যারেট সোনা প্রতি ১০ গ্রাম ৭১,১৪০ টাকায় এসেছে। লখনউতেও, ২৪  ক্যারেট সোনার দাম ৭৭,৫৯০ টাকা এবং ২২ ক্যারেট সোনার দাম ১০ গ্রাম প্রতি ৭১,১৪০ টাকা রেকর্ড করা হয়েছে হয়।  কলকাতায়, ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৭.৪৪০ টাকা এবং ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭০,৯৯০ টাকা।

Advertisement

সোনার বিশুদ্ধতা জানবেন কীভাবে?
সোনার বিশুদ্ধতা সনাক্ত করার জন্য ISO (Indian Standard Organization) দ্বারা হল মার্ক দেওয়া হয়। ২৪ ক্যারেট সোনার গয়নার উপর ৯৯৯, ২৩ ক্যারেটের উপর ৯৫৮, এবং ২২ ক্যারেটের উপর ৯১৬ , ২১  ক্যারেটের উপর ৮৭৫ এবং ১৮ ক্যারেটের উপর ৭৫০  লেখা থাকে। বেশিরভাগই ২২ ক্যারেটে সোনা বিক্রি হয়, আবার কিছু লোক ১৮ ক্যারেটও ব্যবহার করে। ক্যারেট ২৪ এর বেশি নয় এবং ক্যারেট যত বেশি হবে সোনা তত বেশি খাঁটি। 

২২ এবং ২৪  ক্যারেটের মধ্যে পার্থক্য কী জানেন?
২৪  ক্যারেট সোনা ৯৯.৯% খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১ শতাংশ খাঁটি। ২২ ক্যারেট সোনায় ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রুপো, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। যদিও ২৪ ক্যারেট সোনা গয়না তৈরিতে ব্যবহার করা যায় না। তাই বেশিরভাগ দোকানদার ২২ ক্যারেটের সোনা বিক্রি করে।

মিসড কলের মাধ্যমে দাম জানতে
২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার গয়নার খুচরা মূল্য জানতে 8955664433 নম্বরে একটি মিসড কল দিতে পারেন। কিছু সময়ের মধ্যে এসএমএসের মাধ্যমে মূল্য পাওয়া যাবে। এছাড়াও, ক্রমাগত আপডেট সম্পর্কে তথ্যের জন্য, আপনি www.ibja.co বা ibjarates.com ভিজিট করতে পারেন ।

হলমার্ক মনে রাখবেন
সোনা কেনার সময় লোকেদের অবশ্যই তার গুণমানের কথা মাথায় রাখতে হবে। গ্রাহকদের হলমার্ক চিহ্ন দেখেই ক্রয় করা উচিত। হলমার্ক হল সোনার সরকারি গ্যারান্টি, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস) হলমার্ক নির্ধারণ করে। হলমার্কিং স্কিমটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, নিয়ম ও প্রবিধানের অধীনে কাজ করে।

Advertisement