scorecardresearch
 

Gold Rate: সোনার দামে বড় পরিবর্তন, জানুন লেটেস্ট Price

গত কয়েক মাসে সোনার দামে বেশ বড়সড় পরিবর্তন দেখা যাচ্ছে। বাজেট পেশ করার সময় সোনা ও রূপোর ওপর শুল্ক কমানোর কারণে, ২৩ জুলাই ২০২৪-এ সোনার দাম উল্লেখযোগ্যভাবে কমে। তবে, অগাস্টে আবার সোনার দাম ঊর্ধ্বমুখী হতে দেখা যায়। সেপ্টেম্বরেও সোনার দামে ওঠানামা রয়েছে। দেখে নিই গত এক সপ্তাহে সোনার দামের পরিবর্তন কেমন হয়েছে।

Advertisement
হাইলাইটস
  • গত কয়েক মাসে সোনার দামে বেশ বড়সড় পরিবর্তন দেখা যাচ্ছে।
  • বাজেট পেশ করার সময় সোনা ও রূপোর ওপর শুল্ক কমানোর কারণে, ২৩ জুলাই ২০২৪-এ সোনার দাম উল্লেখযোগ্যভাবে কমে।

গত কয়েক মাসে সোনার দামে বেশ বড়সড় পরিবর্তন দেখা যাচ্ছে। বাজেট পেশ করার সময় সোনা ও রূপোর ওপর শুল্ক কমানোর কারণে, ২৩ জুলাই ২০২৪-এ সোনার দাম উল্লেখযোগ্যভাবে কমে। তবে, অগাস্টে আবার সোনার দাম ঊর্ধ্বমুখী হতে দেখা যায়। সেপ্টেম্বরেও সোনার দামে ওঠানামা রয়েছে। দেখে নিই গত এক সপ্তাহে রাজধানী দিল্লির সোনার দামের পরিবর্তন কেমন হয়েছে।

এমসিএক্স-এ সোনার দাম এক সপ্তাহে কমেছে
মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ (MCX)-এর তথ্যমতে, ৪ অক্টোবরের মধ্যে শেষ হওয়া সোনার ভবিষ্যতের দাম এক সপ্তাহের মধ্যে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। ২ সেপ্টেম্বর ২০২৪-এ প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৭১,৬০১, যেখানে ৬ সেপ্টেম্বর তা কমে দাঁড়ায় ৭১,৪৬০ প্রতি ১০ গ্রাম। এর মধ্যে সর্বোচ্চ দাম পৌঁছেছিল ৭২,২৩৫ পর্যন্ত। শুল্ক হ্রাসের পর, সোনার দাম প্রায় ৬৭,০০০-এ নেমে আসে।

অভ্যন্তরীণ বাজারে সোনার মূল্যবৃদ্ধি
দেশীয় বাজারেও গত এক সপ্তাহে সোনার দামে বেশ কিছু ওঠানামা দেখা গেছে। ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, ২ সেপ্টেম্বর ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৭১,৫১১ প্রতি ১০ গ্রাম, যেখানে ৬ সেপ্টেম্বর তা বেড়ে দাঁড়ায় ৭১,৯৩০ প্রতি ১০ গ্রাম। অন্য মানের সোনার দামে উল্লেখযোগ্য পার্থক্য দেখা গেছে:

আরও পড়ুন

গুণমান    মূল্য (৩% জিএসটি ছাড়া)
২২ ক্যারেট    ৭০,২০০ / ১০ গ্রাম
২০ ক্যারেট    ৬৪,০২০ / ১০ গ্রাম
১৮ ক্যারেট    ৫৮,২৬০ / ১০ গ্রাম
১৪ ক্যারেট    ৪৬,৪০০ / ১০ গ্রাম
এক সপ্তাহে সোনার দামের ওঠানামা
আইবিজিএ-র তথ্য অনুযায়ী, ২ থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে ২৪ ক্যারেট সোনার দামে সামান্য ওঠানামা হয়েছে। ২ সেপ্টেম্বর সোনার দাম ছিল ৭১,৫১১, যা ৩ সেপ্টেম্বর কমে হয় ৭১,৪৯৪। ৪ সেপ্টেম্বর তা আরও কমে ৭১,২৯৫-এ আসে। তবে, ৫ সেপ্টেম্বর এই দাম অপরিবর্তিত থাকে এবং ৬ সেপ্টেম্বর তা বেড়ে ৭১,৯৩০-এ পৌঁছায়।

Advertisement

সোনার বিশুদ্ধতা পরীক্ষা
সোনা কেনার সময় তার বিশুদ্ধতা পরীক্ষা করা খুব জরুরি। ২৪ ক্যারেট সোনা সবচেয়ে বিশুদ্ধ বলে ধরা হয়। সোনার গয়নার ওপর হালমার্ক করা হয় এবং ২৪ ক্যারেট সোনার গয়নায় ‘৯৯৯’ লেখা থাকে।

শহরের সোনার দাম সহজে জানুন
আপনি মিসড কল দিয়ে সোনা এবং রূপোর দামও জানতে পারেন। এর জন্য ৮৯৫৫৬৬৪৪৩৩ নম্বরে মিসড কল দিতে হবে।


 

 

TAGS:
Advertisement