scorecardresearch
 

Gold-Silver Rate Today 4 August 2024: শীঘ্রই ৮২ হাজার ছাড়াতে পারে, সস্তায় সোনা কেনার এটাই সেরা সুযোগ; আজ কলকাতায় দর কত?

Gold Silver Price Today: আজ সোনা ও রুপোর দামে সামান্য ওঠানামা দেখা যাচ্ছে। আজ ভারতে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৬৪,৮৫০ টাকা। গত দিনে দাম ছিল ৬৪,৯৬০ টাকা। তার মানে আজ হারে সামান্য পরিবর্তন হয়েছে। ২৪ ক্যারেট সোনার দাম আজ প্রতি ১০ গ্রাম ৭০,৭৩০ টাকা। গতকাল ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৭০,৮৫০ টাকা। তবে বাজার বিশেষজ্ঞরা বলছেন, আগামী দিনে সোনার দাম বাড়বে।

Advertisement
হলুদ ধাতু কেনার এটাই কি সেরা সময়? হলুদ ধাতু কেনার এটাই কি সেরা সময়?

Gold-Silver Update Rate: ৪ অগাস্ট রবিবার দেশে ২৪ ক্যারেট সোনার দাম  ৭০,০০০-৭১,০০০ টাকার মধ্যে প্রতি ১০ গ্রাম। রাজধানী দিল্লিতে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম হয়েছে ৭০,৭৩০ টাকা। ২৪ ক্যারেট সোনার দাম মুম্বাই এবং কলকাতায় প্রতি ১০ গ্রাম ৭০,৫৮০ টাকা এবং চেন্নাইতে প্রতি ১০ গ্রাম ৭০,৩৬০ টাকা। রুপোর কথা বললে, এর দাম কেজি প্রতি ৮৫,৫০০ টাকায় পৌঁছেছে। আসুন জেনে নেওয়া যাক  দেশের  বড় শহরে ২২ ক্যারেট ও ২৪  ক্যারেট সোনার রিটেল  দাম কত...

আজ প্রতি গ্রাম সোনার দাম
২২ ক্যারেট সোনার দাম প্রতি গ্রাম ৬,৪৮৫ টাকা
২৪ ক্যারেট সোনার দাম প্রতি গ্রাম ৭,০৭৩ টাকা

দিল্লিতে সোনার দাম
দিল্লিতে ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম আনুমানিক ৬৪,৮৫০ টাকা। যেখানে ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম আনুমানিক ৭০,৭৩০ টাকা।

আরও পড়ুন

কলকাতা সোনার দাম
শহর                              ২২ ক্যারেট সোনার হার                   ২৪  ক্যারেট সোনার হার
কলকাতা                              ৬৪,৭০০                                       ৭০,৫৮০


সোনার দাম ফের বাড়বে
 জুলাইয়ের শেষে আমদানি, মৌলিক শুল্ক কমে যাওয়ায় সোনার দাম অনেকটাই কমেছিল। মধ্যবিত্তের নাগালের মধ্যেও এসেছিল। বাজার বিশেষজ্ঞরা বলছেন, ৮২,৮০০ টাকা ছাড়াতে পারে সোনা। লেবাননে ইজরায়েলের হামলা এবং তেহরানে হামাসের রাজনৈতিক প্রধানকে হত্যার খবরের পর মধ্যপ্রাচ্যে ভূ-রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধি হয়েছে। যার পর থেকে বুসোনার দাম বাড়তে থাকে।  বিশেষজ্ঞরা বলেছেন যে এটি প্রতিরোধের অঞ্চল হওয়ায় সোনার দাম ৮২,৮০০ টাকায় পৌঁছাতে  পারে। 

Advertisement


সোনার বিশুদ্ধতা জানবেন কীভাবে?
সোনার বিশুদ্ধতা সনাক্ত করার জন্য ISO (ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন) দ্বারা হল মার্ক দেওয়া হয়। ২৪ ক্যারেট সোনার গয়নার উপর ৯৯৯, ২৩ ক্যারেটের উপর ৯৫৮, ২২ ক্যারেটের উপর ৯১৬, ২১ ক্যারেটের উপর ৮৭৫ এবং ১৮ ক্যারেটের উপর ৭৫০ লেখা থাকে। বেশিরভাগই ২২ ক্যারেটে সোনা বিক্রি হয়, আবার কিছু লোক ১৮ ক্যারেটও ব্যবহার করে। ক্যারেট ২৪ এর বেশি হয় না  এবং ক্যারেট যত বেশি হবে সোনা তত বেশি খাঁটি। 

২২ এবং ২৪ ক্যারেটের মধ্যে পার্থক্য কি জানেন?
২৪ ক্যারেট সোনা ৯৯.৯% খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১ শতাংশ খাঁটি। ২২ ক্যারেট সোনায় ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রুপো, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। যদিও ২৪ ক্যারেট সোনা গয়না হিসাবে তৈরি করা যায় না। তাই বেশিরভাগ দোকানদার ২২ ক্যারেটের সোনা বিক্রি করে।

মিসড কলের মাধ্যমে দাম জানতে
২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার গয়নার রিটেল মূল্য জানতে 8955664433 নম্বরে একটি মিসড কল দিতে পারেন। কিছু সময়ের মধ্যে এসএমএসের মাধ্যমে মূল্য পাওয়া যাবে। এছাড়াও, ক্রমাগত আপডেট সম্পর্কে তথ্যের জন্য, আপনি www.ibja.co বা ibjarates.com ভিজিট করতে পারেন।

হলমার্ক মনে রাখবেন
সোনা  কেনার সময় লোকেদের অবশ্যই তার গুণমানের দিকে মনোযোগ দিতে হবে। গ্রাহকদের হলমার্ক চিহ্ন দেখেই ক্রয় করা উচিত। হলমার্ক হল সোনার সরকারি গ্যারান্টি, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) হলমার্ক নির্ধারণ করে। হলমার্কিং স্কিমটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, নিয়ম ও প্রবিধানের অধীনে কাজ করে।

Advertisement