scorecardresearch
 

Cashless Treatment for Accidents: পথ দুর্ঘটনায় দেশজুড়ে ক্যাশলেস ট্রিটমেন্ট,মোদী সরকারের বড় পদক্ষেপ

Cashless Treatment for Accidents: সড়ক দুর্ঘটনায় মৃত্যুর কারণে সৃষ্ট জীবন ও অর্থনৈতিক ক্ষতি কমাতে সরকার নগদবিহীন চিকিৎসা বা ক্যাশলেস ট্রিরটেমন্ট বাধ্যতামূলক করতে যাচ্ছে। ৪ মাসের মধ্যে সারা দেশে এই সুবিধা পাওয়া যাবে।

Advertisement
Cashless Treatment for Accidents Cashless Treatment for Accidents

Cashless Treatment for Accidents: পথ দুর্ঘটনায় বেশিরভাগ মৃত্যু ঘটে শুধুমাত্র চিকিৎসায় বিলম্বের কারণে। এই গুরুতর বিষয়টি মাথায় রেখে সরকার শীঘ্রই সড়ক দুর্ঘটনায় বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করতে যাচ্ছে। যাতে আহতরা যত তাড়াতাড়ি সম্ভব বিনামূল্যে চিকিৎসা পেতে পারে এবং তাদের জীবন বাঁচানো যায়। এ জন্য ইতিমধ্যেই ভেহিক্যাল অ্যাক্ট বা মোটরযান আইনে পরিবর্তন আনা হয়েছে। তথ্য অনুযায়ী, গত বছর ৪ লাখ ৪৬ হাজার সড়ক দুর্ঘটনায় ৪ লাখ ২৩ লাখ মানুষ আহত এবং ১ লাখ ৭১ হাজার মানুষ মারা গেছেন। 

৪ মাসের মধ্যে সুবিধা পাওয়া শুরু হবে 
সড়ক পরিবহন ও  হাইওয়ে মন্ত্রক শীঘ্রই এ বিষয়ে ঘোষণা করতে পারে। আগামী ৪ মাসের মধ্যে সারা দেশে এই সুবিধা কার্যকর করা হবে। মন্ত্রকের সচিব অনুরাগ জৈন এক অনুষ্ঠানে বলেছিলেন যে সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি মৃত্যু ভারতে হয়। বিনামূল্যে এবং নগদবিহীন চিকিৎসার নিয়ম মোটরযান আইনে অন্তর্ভুক্ত। কিছু রাজ্যে এই নিয়ম মানা হচ্ছে। কিন্তু এখন সময় এসেছে সারা দেশে তা বাস্তবায়নের। তাই আমরা সারা দেশে নগদবিহীন চিকিৎসা ব্যবস্থা বাস্তবায়নের জন্য স্বাস্থ্য ও পরিবার মন্ত্রকের কাছে আবেদন জানিয়েছি।   

মোদী সরকার পরিকল্পনা নিয়ে আসছে
সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রক আগামী ৩-৪ মাসের মধ্যে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তিদের জন্য সারাদেশে নগদবিহীন চিকিৎসা সুবিধা চালু করার প্রস্তুতি নিচ্ছে। পরিবহন সচিব অনুরাগ জৈনের মতে, ভারতে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারানোর সংখ্যা বিশ্বে সবচেয়ে বেশি। এটি কমাতে সরকার ক্ষতিগ্রস্তদের তাৎক্ষণিক চিকিৎসা সুবিধা দেওয়ার পরিকল্পনা করছে। জৈন বলেছেন, 'সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তিদের বিনামূল্যে এবং নগদবিহীন সুবিধা প্রদান করা সংশোধিত মোটর যান আইন, ২০১৯-এর অংশ। কিছু রাজ্য এটি কার্যকর করেছে তবে এখন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সহযোগিতায় সড়ক পরিবহন মন্ত্রক সারা দেশে এটি কার্যকর করতে চলেছে।

আরও পড়ুন

Advertisement

সুবিধা কবে শুরু হবে?
তিন-চার মাসের মধ্যে সারাদেশে আহতদের নগদবিহীন চিকিৎসার সুবিধা শুরু হবে বলে জানান পরিবহন সচিব। এই প্রকল্পের অধীনে, দুর্ঘটনাস্থলের কাছাকাছি একটি উন্নত হাসপাতালে সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের নগদহীন ট্রমা  কেয়ার  প্রদানের জন্য একটি কনসেপ্ট তৈরি করা হয়েছে। এই পদক্ষেপটি সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত অনুযায়ী হবে এবং এর জন্য মোটর ভেহিক্যালস অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট, ২০১৯ থেকে অধিকার পাওয়া গেছে। জৈন বলেন, 'মোটর ভেহিকেল অ্যাক্টে সংজ্ঞায়িত 'গোল্ডেন আওয়ার' চলাকালীন কাছাকাছি হাসপাতালে সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের নগদহীন চিকিৎসা দেওয়া হবে।'

গোল্ডেন আওয়ারে আপনি যেকোনো জায়গায় চিকিৎসা করাতে পারেন 
মোটর ভেহিক্যাল আইন এবং সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, দুর্ঘটনায় আহতদের অবিলম্বে নিকটস্থ হাসপাতালে চিকিৎসা করাতে হবে। দুর্ঘটনার প্রথম কয়েক ঘণ্টার মধ্যে চিকিৎসা পাওয়া গেলে আমরা অনেকের জীবন বাঁচাতে সফল হব। দুর্ঘটনার পর প্রথম কয়েক ঘণ্টাকে বলা হয় গোল্ডেন আওয়ার। ওই সময় আহত ব্যক্তিকে চিকিৎসকের কাছে নিয়ে গেলে দ্রুত চিকিৎসা পাওয়া যায় এবং বেঁচে থাকার সম্ভাবনা বেড়ে যায়। 

স্কুল-কলেজে সড়ক নিরাপত্তা বা রোড সেফটি কোর্স চালু করা হবে
সড়ক নিরাপত্তা বিষয়ে সচেতনতা বাড়াতে সরকার স্কুল-কলেজে এই কোর্সটি বাস্তবায়ন করতে যাচ্ছে। এছাড়া ভারতে NCAP-ও বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে রয়েছে সিট বেল্ট রিমাইন্ডার এবং যানবাহনের প্রযুক্তিগত পরিবর্তন। 

৪ লাখের বেশি দুর্ঘটনা, ৪.২৩ লাখ আহত, ১.৭১ লাখ মানুষ মারা গেছেন
ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (NCRB) অনুসারে, ২০২২ সালে ৪,৪৬,৭৬৮ টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এর মধ্যে ৪,২৩,১৫৮ জন আহত এবং ১,৭১,১০০ জনের মৃত্যু হয়েছে। মোট সড়ক দুর্ঘটনার মধ্যে ৪৫.৫ শতাংশ ঘটেছে দু’চাকার গাড়ির কারণে। এরপর গাড়ির কারণে সড়ক দুর্ঘটনার হার ১৪.১ শতাংশ। এতে বেশির ভাগ দুর্ঘটনা ঘটেছে অতিরিক্ত গতির কারণে এবং প্রাণ হারিয়েছেন ১ লাখের বেশি মানুষ। রিপোর্টে বলা হয়েছে, সড়ক দুর্ঘটনা গ্রামে বেশি হয়েছে।

Advertisement