scorecardresearch
 

Government Schemes: কোন কোন সরকারি স্কিমের সুবিধা আপনিও পাবেন? দেখে নিন কেন্দ্রের এই পোর্টালে

Government Schemes For You: দেশের প্রতিটি মানুষের জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের শতাধিক স্কিম রয়েছে। অনেকেই এই স্কিমগুলির কথা জানেন না। তাই এই স্কিমগুলির সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত হতে হয়। কেন্দ্রের একটি পোর্টালে একই সঙ্গে মোট ৫৮৮টি সরকারি প্রকল্পের তালিকা রয়েছে, যেখান থেকে সহজেই দেখে বা বেছে নেওয়া যায়, আপনার জন্য উপযুক্ত স্কিমটি...

Advertisement
কেন্দ্রের এই পোর্টালে একই সঙ্গে মোট ৫৮৮টি সরকারি প্রকল্পের তালিকা রয়েছে। কেন্দ্রের এই পোর্টালে একই সঙ্গে মোট ৫৮৮টি সরকারি প্রকল্পের তালিকা রয়েছে।
হাইলাইটস
  • দেশের প্রতিটি মানুষের জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের শতাধিক স্কিম রয়েছে।
  • অনেকেই এই স্কিমগুলির কথা জানেন না।
  • কেন্দ্রের একটি পোর্টালে একই সঙ্গে মোট ৫৮৮টি সরকারি প্রকল্পের তালিকা রয়েছে।

Government Schemes For You: দেশের প্রতিটি মানুষের জন্য কেন্দ্রের নানা স্কিম রয়েছে। কিন্তু আমরা অনেকেই এই স্কিমগুলির কথা জানি না। তাই এই স্কিমগুলির সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত হতে হয়। শুধু কেন্দ্রের স্কিমই নয়, একাধিক রাজ্য সরকারি প্রকল্পের কথাও সঠিক ভাবে অনেকেই জানেন না। তাই একই কারণে সেই স্কিমগুলির সুযোগ-সুবিধাও নিতে পারেন বহু মানুষ।

তবে এই সমস্যার সমাধানে উদ্যোগী হয়েছে কেন্দ্র। কেন্দ্রের একটি পোর্টালে একই সঙ্গে মোট ৫৮৮টি সরকারি প্রকল্পের তালিকা রয়েছে যার মধ্যে ৩৬৩টি রাজ্য সরকারি স্কিম এবং ২২৫টি কেন্দ্রের স্কিম, যেখান থেকে সহজেই দেখে বা বেছে নেওয়া যায়, আপনার জন্য উপযুক্ত স্কিমটি। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

কেন্দ্র সরকার শুধু দরিদ্র ও নিম্নবিত্তের জন্য নয়, দেশের প্রতিটি মানুষের জন্য একাধিক স্কিম চালায়। কোন স্কিমটি আপনার জন্য উপযুক্ত হবে, আপনি এখানে তা সহজেই জানতে পারবেন। আপনার জন্য সবচেয়ে ভালো স্কিম কোনটি, তা জানতে আপনাকে প্রথমে myscheme.gov.in-এ যেতে হবে। এটি একটি সরকারি ওয়েবসাইট।

আরও পড়ুন

Government Schemes

এখন আপনাকে Find Schemes For You-তে ক্লিক করতে হবে, তারপরে কয়েকটি ধাপে তথ্য পূরণ করার জন্য তথ্য দেওয়া হবে। বয়স, রাজ্য, মেল বা মহিলা ইত্যাদি সঠিক তথ্য দেওয়ার পরে এবং সাতটি ধাপে সম্পূর্ণ তথ্য পূরণ করার পরে, আপনার জন্য কোনটি ভাল স্কিম সে সম্পর্কে তথ্য খুলবে।

আপনি এই স্কিমগুলি পড়ার পরে এবং যোগ্যতা ইত্যাদি জেনে আবেদন করতে পারেন। এখানে আপনি কীভাবে আবেদন করবেন সে সম্পর্কেও তথ্য পাবেন। আপনি কেন্দ্র সরকার দ্বারা পরিচালিত স্কিমগুলির অধীনে ঋণ, আর্থিক সহায়তা, বিনামূল্যে রেশন এবং অন্যান্য সুযোগ-সুবিধা পেতে পারেন। এই ওয়েবসাইটে মোট ৫৮৩টি স্কিম রয়েছে, যার মধ্যে কেন্দ্রের ২২৫টি স্কিম এবং রাজ্য সরকারের ৩৫৮টি স্কিম রয়েছে।

Advertisement

Advertisement