scorecardresearch
 

Retirement Pension Schemes: রিটায়ারের পর মোটা টাকা পেনশন, কেন্দ্রের একাধিক ধামাকা স্কিম, কোনটিতে কেমন লাভ?

Retirement Scheme: আপনি যদি অবসর নেওয়া পর্যন্ত বিপুল পরিমাণ অর্থ সঞ্চয় করতে চান এবং আপনার সমস্ত স্বপ্ন পূরণ করতে চান, তবে কিছু সরকারি প্রকল্প রয়েছে যা আপনার ইচ্ছা পূরণ করতে পারে। এছাড়াও, এই স্কিমৃ আপনাকে বৃদ্ধ বয়সে নিয়মিত আয়ও দেবে। এই স্কিমগুলিতে অর্থ বিনিয়োগ করে, আপনি ঘরে বসে প্রতি মাসে উপার্জন করতে পারেন।

Advertisement
 বৃদ্ধ বয়সে টাকা নিয়ে আর টেনশন নেই বৃদ্ধ বয়সে টাকা নিয়ে আর টেনশন নেই


Pension Schemes: দেশবাসীর ভবিষ্যতের কথা মাথায় রেখে এনপিএস সহ অনেক পেনশন স্কিম সরকার চালায়। পেনশন স্কিমে বিনিয়োগ অবসরকালীন সুবিধা, স্বাস্থ্যসেবা এবং ভ্রমণ ভাতা সহ অনেক সুবিধা প্রদান করে। প্রবীণ নাগরিকদের আর্থিক নিরাপত্তাকে উৎসাহিত করার জন্য বর্তমানে অনেক পেনশন স্কিম চলছে। যেখানে নিশ্চিত পেনশন দেওয়া হচ্ছে। আসুন এই স্কিমগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জানা যাক-

ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) হল কেন্দ্রীয় সরকার কর্তৃক চালু করা একটি অবসরকালীন সঞ্চয় এবং বিনিয়োগ কর্মসূচি। এর আওতায় আপনাকে বিনিয়োগ করতে হবে এবং নাগরিকরা তাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে  নিরাপত্তা পাবেন। এতে করা বিনিয়োগ নিরাপদ এবং নিয়ন্ত্রিত বাজার ভিত্তিক রিটার্নের উপর ভিত্তি করে। এটি PFRDA দ্বারা তত্ত্বাবধান করা হয়। ৬০ থেকে ৬৫ বছরের মধ্যে যে কোনও ভারতীয় নাগরিকও NPS-এ রেজিস্ট্রেশন  করতে পারেন। এছাড়াও, তিনি ৭০ বছর বয়স পর্যন্ত সদস্য থাকতে পারবেন। এনপিএস-এ বিনিয়োগ করে আপনি আপনার বার্ধক্যে অর্থের যোগান  করতে পারেন। এতে বিনিয়োগের সুবিধাগুলি নিম্নরূপ - 

  • বৃদ্ধ বয়সে আয়ের উৎস।
  • দীর্ঘমেয়াদে বাজার ভিত্তিক আয় ।
  • বৃদ্ধ বয়সে সুরক্ষা কভারেজ সম্প্রসারণ।

প্রবীণ নাগরিকদের জন্য চালু করা ইন্দিরা গান্ধী জাতীয় বৃদ্ধবস্থা  পেনশন স্কিম (IGNOAPS) এর অধীনেও মাসিক পেনশন পাওয়া যায়। বিপিএল বিভাগে ৬০-৭৯ বছর বয়সী প্রবীণ নাগরিকরা ৩০০/- টাকা মাসিক স্টাইপেন্ড পান। যখন কারো বয়স ৮০ বছর হয়, পেনশন প্রতি মাসে ৫০০ টাকা বেড়ে যায়। এই পেনশন স্কিমের জন্য কোন বিনিয়োগ করার প্রয়োজন নেই।

আরও পড়ুন

অটল পেনশন যোজনা (APY) গরিব, সুবিধাবঞ্চিত এবং অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের ভবিষ্যতের কথা মাথায় রেখে শুরু করা হয়েছিল। APY-এর অধীনে বিনিয়োগকারীর ন্যূনতম মাসিক পেনশন পাওয়ার ব্যবস্থা রয়েছে। এতে, পেনশনের পরিমাণ প্রতি মাসে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়াও, আপনি ১৮ থেকে ৪০  বছর বয়সের মধ্যে এটিতে বিনিয়োগ শুরু করতে পারেন। এর অধীনে, যে কোনো নাগরিক যিনি করদাতা হয়েছেন বা ছিলেন তারা APY-তে অংশগ্রহণের যোগ্য হবেন না।

Advertisement

আর্থিক পরিষেবা বিভাগের মতে, এইই স্কিমটি LIC-এর মাধ্যমে পরিচালিত হয়। এই স্কিমের অধীনে, গ্রাহকরা একমুঠো অর্থ প্রদান করলে প্রতি বছর ৯% নিশ্চিত পেনশন পান। তহবিলে এলআইসি দ্বারা উৎপন্ন গ্যারান্টিযুক্ত রিটার্নের যে কোনও পার্থক্য ভারত সরকার এই স্কিমে ভর্তুকি প্রদানের মাধ্যমে ক্ষতিপূরণ দেয়। স্কিমটিতে, পলিসি কেনার ১৫  বছর পরে জমাকৃত অর্থ উত্তোলনের অনুমতি দেওয়া হয়। এলআইসি-তে বিনিয়োগ সবসময় নিরাপদ বলে মনে করা হয়। এর সঙ্গে সরকারের আস্থা জড়িত। LIC প্রধানত দুই ধরনের প্ল্যান অফার করে। 

মাসিক আয় স্কিম
এছাড়াও আপনি পোস্ট অফিস মাসিক আয় স্কিম (পোস্ট অফিস এমআইএস) এর মাধ্যমে প্রতি মাসে উপার্জন করতে পারেন। এই স্কিমে জয়েন্ট অ্যাকাউন্ট খোলা যাবে। এমআইএস-এর অধীনে, বার্ষিক সর্বাধিক ৯ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে। আপনি যৌথ অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারেন। এই টাকা পাঁচ বছরের জন্য জমা রাখা হয়। এই স্কিমের অধীনে সুদ ৭.৪ শতাংশ এবং আপনি প্রতি মাসে  ১০ হাজার  টাকা পর্যন্ত উপার্জন করতে পারেন।

মিউচুয়াল ফান্ড এসআইপি
মিউচুয়াল ফান্ড এসআইপি-এর মাধ্যমে, আপনি আপনার বাজার বিশেষজ্ঞের পরামর্শের ভিত্তিতে একটি ভাল ফান্ডে প্রতি মাসে অর্থ বিনিয়োগ করে দীর্ঘমেয়াদে ভাল অর্থ উপার্জন করতে পারেন। বিশেষজ্ঞদের মতে, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে আপনি দীর্ঘ মেয়াদে ১২ থেকে ১৫ শতাংশের গড় রিটার্ন পেতে পারেন।

ইপিএফও পেনশন স্কিম
EPFO সম্পর্কে  বললে  যা বেতনভোগী কর্মীদের মাসিক অবদানের জন্য অবসরের জন্য একটি বিশাল তহবিল সরবরাহ করে। বেসরকারি খাতের কর্মচারী ছাড়াও, নিয়োগকর্তা তাদের পিএফ অ্যাকাউন্টে অবদান রাখেন। এছাড়া সরকার এর ওপর বার্ষিক সুদও ছাড়ে। EPFO কর্মীদের জন্য একটি পেনশন প্রকল্পও চালায়। আপনি যদি ১০ বছরের জন্য এটিতে বিনিয়োগ করেন তবে আপনি পেনশন পাওয়ার অধিকারী হন। পেনশনের পরিমাণ অবদানের ভিত্তিতে দেওয়া হয়।

Advertisement