scorecardresearch
 

GST: অনলাইনে ২ হাজার টাকার কম লেনদেনে ১৮% GST? কেন্দ্র যা জানাল

অনলাইনে ২ হাজার টাকার মধ্যে লেনদেনে দিতে হবে ১৮ শতাংশ জিএসটি? সোমবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে GST কাউন্সিলের বৈঠকে এ প্রসঙ্গে বৈঠক হয়। ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে ২,০০০ টাকা পর্যন্ত ছোট অনলাইন লেনদেনের জন্য বিলডেস্ক এবং সিসিএভিনিউর মতো পেমেন্ট এগ্রিগেটরদের উপর ১৮% জিএসটি আরোপের বিষয়ে আলোচনা হয়। কিন্তু এ বিষয়ে কোনও সিদ্ধান্ত না নেওয়ায় বিষয়টি বর্তমানে ফিটমেন্ট কমিটির কাছে পাঠানো হয়েছে।

Advertisement
জিএসটি জিএসটি

অনলাইনে ২ হাজার টাকার মধ্যে লেনদেনে দিতে হবে ১৮ শতাংশ জিএসটি? সোমবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে GST কাউন্সিলের বৈঠকে এ প্রসঙ্গে বৈঠক হয়। ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে ২,০০০ টাকা পর্যন্ত ছোট অনলাইন লেনদেনের জন্য বিলডেস্ক এবং সিসিএভিনিউর মতো পেমেন্ট এগ্রিগেটরদের উপর ১৮ শতাংশ জিএসটি আরোপের বিষয়ে আলোচনা হয়। কিন্তু এ বিষয়ে কোনও সিদ্ধান্ত না নেওয়ায় বিষয়টি বর্তমানে ফিটমেন্ট কমিটির কাছে পাঠানো হয়েছে।

উত্তরাখণ্ডের অর্থমন্ত্রী প্রেমচাঁদ আগরওয়াল, যিনি GST কাউন্সিলের সভায় যোগ দেন। বলেন, ৫৪-তম GST বৈঠকে, ছোট অনলাইন লেনদেনে ১৮ শতাংশ GST আরোপ করার বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তিনি বলেন যে ২,০০০ টাকার কম লেনদেন থেকে আয়ের উপর এই ট্যাক্স আরোপ করার বিষয়ে আলোচনা হয়েছিল। কিন্তু কোন সিদ্ধান্ত নেওয়া যায়নি, তারপরে বিষয়টি মনোযোগ সহকারে বিবেচনা করার পরে ফিটমেন্ট কমিটির কাছে পাঠানো হয়েছে প্রতিবেদন পরিষদে পেশ করা হবে।

প্রকৃতপক্ষে, ২,০০০ টাকার কম মূল্যের অনলাইন লেনদেনের উপর GST আরোপ করার প্রস্তাবে, যুক্তি দেওয়া হয়েছিল যে পেমেন্ট এগ্রিগেটররা লেনদেনের জন্য মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে, তাই ব্যাঙ্ক হিসাবে শ্রেণীবদ্ধ করা উচিত নয়। মানে ফিটমেন্ট প্যানেল এগুলির উপর জিএসটি আরোপের পক্ষে। বর্তমানে, পেমেন্ট এগ্রিগেটরদের ২,০০০ টাকার কম লেনদেনের ক্ষেত্রে GST থেকে ছাড় দেওয়া হয়েছে।

আরও পড়ুন

৮০% পেমেন্ট ২০০০ টাকার কম 
ভারতে মোট ডিজিটাল পেমেন্টের মধ্যে ৮০ শতাংশেরও বেশি লেনদেনের মূল্য ২,০০০ টাকার কম। ২০১৬ সালে নোটবন্দির সময় সরকারের জারি করা একটি বিজ্ঞপ্তি অনুসারে, পেমেন্ট এগ্রিগেটররা এই লেনদেনে ব্যবসায়ীদের যে পরিষেবাগুলি প্রদান করে তার উপর ট্যাক্স চার্জ করা থেকে বাধা দেওয়া হয়েছিল। এগ্রিগেটররা বর্তমানে প্রতি লেনদেনে ০.৫% থেকে ২% পর্যন্ত বণিকদের চার্জ করে। এইরকম পরিস্থিতিতে, যদি এই ছোট পেমেন্টের উপর GST প্রযোজ্য হয়, তাহলে পেমেন্ট অ্যাগ্রিগেটররা এই অতিরিক্ত খরচ  ব্যবসায়ীদের কাছে দিতে পারে।

Advertisement

এবারে ফিটমেন্ট কমিটি ছোট লেনদেনে ১৮ শতাংশ GST-এর ক্ষেত্রে সম্ভাব্য প্রভাবগুলি বিশ্লেষণ করবে। কাউন্সিলের বিবেচনার জন্য সুপারিশ সহ একটি বিশদ প্রতিবেদন জমা দেবে। এর পরে যদি জিএসটি কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়, তবে যারা ইউপিআই-এর মাধ্যমে অর্থপ্রদান করছেন তাদের উপর এর কোনও প্রভাব পড়বে না। এই অতিরিক্ত পরিমাণ শুধুমাত্র ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এবং নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে করা অর্থপ্রদানের ক্ষেত্রেই দিতে হবে।

আপ প্রস্তাবের বিরোধিতা করার ঘোষণা করে
দিল্লি সরকারের একজন মন্ত্রী অতীশি জিএসটি কাউন্সিলের বৈঠকের ঠিক আগে রবিবার একটি সাংবাদিক সম্মেলনে বলেছিলেন যে আপ জিএসটি কাউন্সিলের বৈঠকে দুটি প্রস্তাবের বিরোধিতা করবে। এর মধ্যে একটি হল শিক্ষা প্রতিষ্ঠানগুলির দ্বারা প্রাপ্ত গবেষণা অনুদানের উপর জিএসটি ইস্যু এবং অন্যটি হল ২০০০ টাকার কম অনলাইন লেনদেনের উপর জিএসটি আরোপের প্রস্তাব।
 

Advertisement