scorecardresearch
 

Railway Platform GST: রেলযাত্রীদের জন্য সুখবর, প্ল্যাটফর্ম টিকিট-ব্যাটারি গাড়ি-ওয়েটিং রুম নিয়ে বড় সিদ্ধান্ত

Railway Platform GST: বাজেটের আগেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রেল যাত্রীদের বড় স্বস্তি দিলেন। জিএসটি কাউন্সিলের বৈঠকে রেলের প্ল্যাটফর্ম টিকিটকে জিএসটি মুক্ত করা হয়েছে।

Advertisement
বাজেটের আগেই রেল যাত্রা নিয়ে এল বড় খবর বাজেটের আগেই রেল যাত্রা নিয়ে এল বড় খবর

Railway Platform  GST: নতুন সরকার গঠনের পরে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে প্রথম জিএসটি কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হল। এই বৈঠকে রেল যাত্রীদের  বিশাল স্বস্তি দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী বলেছেন যে ভারতীয় রেলওয়ের দেওয়া প্ল্যাটফর্ম টিকিটের মতো পরিষেবাগুলিকে জিএসটি থেকে ছাড় দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী বলেন যে রেলওয়ের দ্বারা প্রদত্ত পরিষেবাগুলি যেমন ব্যাটারি কার এবং রিটায়ারিং রুমগুলিকে জিএসটি থেকে বাদ দেওয়া হয়েছে। 

Railway Platform  GST: প্ল্যাটফর্ম টিকিট, ওয়েটিং রুম এবং ক্লোক রুম জিএসটি মুক্ত 
জিএসটি কাউন্সিলের সভার সিদ্ধান্ত সম্পর্কে তথ্য দিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তার সাংবাদিক সম্মেলনে বলেন, 'ভারতীয় রেলওয়ে সাধারণ জনগণের জন্য যে পরিষেবাগুলি সরবরাহ করে, যেমন প্ল্যাটফর্ম টিকিট বিক্রি, রিটায়ারিং রুমের সুবিধা, ওয়েটিং রুম, ক্লোক রুম পরিষেবা, ব্যাটারি চালিত গাড়ি পরিষেবাগুলিকে GST থেকে ছাড় দেওয়া হচ্ছে। এর পাশাপাশি অভ্যন্তরীণ রেলের সরবরাহকেও জিএসটি থেকে ছাড় দেওয়া হচ্ছে। 

Petrol Disel  GST: পেট্রোল ডিজেলকে জিএসটি আওতার আওতায় আনার বিষয়ে একথা বলেছেন 
শনিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্য সবসময়ই পেট্রোল এবং ডিজেলকে জিএসটির আওতায় আনা এবং এখন রাজ্যগুলিকে একত্রিত হয়ে এর হার নির্ধারণ করতে হবে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, "জিএসটির অভিপ্রায় পেট্রোল ও ডিজেলকে জিএসটির আওতায় আনার। এখন রাজ্যগুলিকে হার নির্ধারণ করতে হবে। আমার পূর্বসূরির (অরুণ জেটলি) উদ্দেশ্য খুব পরিষ্কার ছিল, আমরা চাই পেট্রোল এবং ডিজেল জিএসটি-র আওতায় আসুক।" 

আরও পড়ুন

নির্মলা সীতারামন বলেন, 'পেট্রোল ও ডিজেলকে GST-এর আওতায় আনার ব্যবস্থা ইতিমধ্যেই করা হয়েছে। এখন একমাত্র সিদ্ধান্ত নেওয়া উচিত যে রাজ্যগুলি জিএসটি কাউন্সিলে সম্মত হয় এবং তারপরে সিদ্ধান্ত নেয় যে তারা কী হারের জন্য প্রস্তুত হবে। "  সীতারামন জিএসটি কাউন্সিলের ৫৩ তম বৈঠকের পরে সাংবাদিকদের বলেন, "একবার এই সিদ্ধান্ত নেওয়া হলে, এটি আইনে অন্তর্ভুক্ত করা হবে,"

Advertisement

Advertisement