scorecardresearch
 

Darjeeling Hills App: এজেন্টদের দিন শেষ, 'অ্যাপ' চালু হতেই হোটেল-গাড়ির খরচ কমছে পাহাড়ে

Darjeeling Hills App: পর্যটকদের পাশে থাকার জন্য এবার গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ নতুন একটা অ্যাপ নিয়ে আসছে। পাহাড়ে বেড়াতে যাওয়ার আগে এই অ্যাপ মোবাইলে ডাউনলোড করে রেখে দিলেই হবে। এই অ্যাপে আপনি জিটিএ এলাকা অর্থাৎ, দার্জিলিং পাহাড় ও কালিম্পংয়ের সমস্ত তথ্য পাবেন।

Advertisement
অপারেটরদের দিন শেষ, হোটেল-গাড়ির খরচ কমছে পাহাড়ে, চালু অ্যাপ অপারেটরদের দিন শেষ, হোটেল-গাড়ির খরচ কমছে পাহাড়ে, চালু অ্যাপ
হাইলাইটস
  • পাহাড়ে প্রতারণা, হয়রানি রুখতে
  • জিটিএ আনছে নতুন অ্যাপ
  • পুজোর আগেই 'অ্যাপ' আনছে জিটিএ

Darjeeling Hills App: দার্জিলিং পাহাড়ে ঘুরতে গিয়ে হয়রানির শিকার হয়েছেন? কম ভাড়ার গাড়িতে বেশি ভাড়া নেওয়া হয়েছে? হোটেল বুকিং করে পৌঁছেও রুম পাননি? হাত তুলে দিয়েছেন হোটেল মালিক। কখনও বুকিং করা গাড়ি এসেই পৌঁছয়নি। ট্রাভেল অপারেটরের কাছ থেকে সদুত্তর পাননি। আবার টাকাও ফেরত পাননি। এ সমস্ত সমস্য়ার মুখে অনেককেই অনেক সময় পড়তে হয়েছে বা হয়। যার জন্য কিছু কিছু দুর্নাম কুড়িয়েছে পাহাড়ের শৈলসুন্দরী। এই খবর কানে গিয়েছে প্রশাসনেরও। ফলে এর সমাধান খুঁজছিলেন তাঁরা দীর্ঘদিন ধরেই। অবশেষে হেল্পলাইন অ্যাপ চালু করলগোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ (GTA)। 

চালু হয়ে গেল জিটিএ-অ্যাপ

বুধবার গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন একটি মোবাইল অ্যাপ চালু করেছে যেখানে পর্যটকরা শুধুমাত্র দার্জিলিং এবং কালিম্পং জেলার পর্যটন-সম্পর্কিত বিশদ তথ্য পেতে পারেন। বরং তাদের যানবাহন, হোটেল রুম এবং হোমস্টে বুক করতে পারে। এখানে লালকুঠিতে একটি প্রোগ্রাম চলাকালীন অ্যাপটি চালু করার পাশাপাশি, জিটিএ এলাকার পার্ক এবং বাগানগুলিতে একটি হেরিটেজ ওয়াক, ই-টিকিটিংয়ের পাশাপাশি তাদের দ্বারা প্রশিক্ষিত প্রায় ৩০ জন গাইডকে শংসাপত্র হস্তান্তর করারও ঘোষণা করেছে।

কোথায় কীভাবে অ্যাকসেস করবেন জিটিএ টুরিজম অ্যাপটি?

জিটিএ ট্যুরিজম সদস্য নরদেন শেরপা বলেন, "মোবাইল অ্যাপটি গুগল প্লে থেকে ডাউনলোড করা যাবে এবং পর্যটন-সম্পর্কিত স্থানের তথ্য পাওয়ার পাশাপাশি, পর্যটকরা যানবাহন, হোমস্টে এবং হোটেলের সরাসরি বুকিংও করতে পারবেন। তারা তাদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন।"

টুর অপারেটরদের দিন শেষ?

দার্জিলিং-কালিম্পং অ্যাপে উল্লিখিত তালিকাভুক্ত হোমস্ট সহ উভয় জায়গার তথ্য থাকবে, যার বুকিং কোনও মধ্যস্থতাকারী ছাড়াই করা যেতে পারে। তাতে ভাড়া কম পড়বে। কারণ কমিশন থাকবে না, ফলে খরচ কমবে অনেকটাই। এই অ্যাপের মাধ্যমে পরিবহন রিজার্ভেশনও সম্ভব হবে যেখানে কোন গাড়ি, চালকও বেছে নিতে পারবেন। এর মাধ্যমে শেয়ার গাড়ি এবং সংরক্ষিত উভয় যানবাহনের রিজার্ভেশন করা যাবে। হোম স্টে বা পরিবহণের রেটিংও দেওয়া যেতে পারে।

Advertisement

অ্যাপটিতে পর্যটনকেন্দ্রগুলির তাপমাত্রাও দেখা যাবে। দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং, মংপু, মিরিক সহ যে কোনও জিটিএ এলাকার তাপমাত্রা দেখাবে। প্রতিটি এলাকার পার্ক, রাইডের  টিকিটের মূল্য, রাইড ও জার্নির সময় এবং জিপিএস রুট আপলোড করা থাকছে। সেই সঙ্গে সেই স্থানের বিশদ বিবরণ রয়েছে। অ্যাডভেঞ্চার অ্যাক্টিভিটিও অ্যাপের অন্যতম প্রধান বৈশিষ্ট্য।

প্রতারণা রুখতেও কাজ করবে অ্যাপ

পাশাপাশি প্রতারণা থেকে কোনও রকম অসুবিধার ক্ষেত্রেও এখান থেকেই অভিযোগও করা যাবে। অভিযোগের ক্ষেত্রে জরুরি ভিত্তিতে তার সমাধান করার চেষ্টা করবে জিটিএ। পুলিশ-প্রশাসন যখন যার দায়িত্বের মধ্যে পড়বে তা খতিয় দেখবে তারা। এমনটাই জিটিএ সূত্রে জানানো হয়েছে।

কীভাবে কাজ করবে অ্যাপ?

সূত্রের খবর দুটি অ্যাপ আসতে পারে শীঘ্রই। একটি অ্যাপে আপনি পর্যটক হিসাবে রেজিস্ট্রেশন করিয়ে নিতে পারেন। এক্ষেত্রে পর্যটক হিসাবে আপনি যে দার্জিলিংয়ে এসেছেন তার তথ্য জিটিএর কাছে থাকবে। কারণ বহু ক্ষেত্রেই দেখা যায় গোটা বিশ্ব থেকে পর্যটকরা দার্জিলিংয়ে আসছেন। কিন্তু তাঁদের সম্পর্কে বিবরণ সরকারি খাতায় অনেক সময় থাকে না। সেটি থাকবে। আর দ্বিতীয় অ্যাপের মাধ্যমে আপনি দার্জিলিংয়ের হোমস্টে, সেখানে কী ধরনের রান্নাবান্না হয়, স্পেশাল কিছু থাকছে কি না, নিয়মকানুন কী রয়েছে সবটা জানতে পারবেন।

 

Advertisement