scorecardresearch
 

Raksha Bandhan Gift Ideas: এই রাখিতে বোনকে দিন আর্থিক স্বাধীনতার উপহার, থাকল দুর্দান্ত ৭ বিকল্প

Raksha Bandhan Gift Ideas: রাখি বন্ধন, ভাই ও বোনের মধ্যে পবিত্র সম্পর্ক উদযাপনের উৎসব। এবারের রাখি বন্ধন উপলক্ষে আপনি আপনার বোনকে আর্থিক স্বাধীনতার এক অনন্য উপহার দিতে পারেন। আপনি নিশ্চয়ই আপনার ভাই বা বোনকে জামাকাপড়, ঘড়ির মতো অনেক উপহার দিয়েছেন, তবে এই সময় আপনার এমন কিছু উপহার দেওয়া উচিত যা তাদের সারাজীবন উপার্জন করতে সাহায্য করবে।

Advertisement
রাখিতে বোনকে দিন আর্থিক স্বাধীনতা রাখিতে বোনকে দিন আর্থিক স্বাধীনতা

Happy Rakshabandhan 2023: ভাই এবং বোনের মধ্যে পবিত্র সম্পর্ক উদযাপনের ভারতীয় উৎসব হল রাখি। আগামী ৩০ ও ৩১ অগাস্ট দেশে রাখি বন্ধন উদযাপন করা হবে। এর পাশাপাশি দেশে উৎসবের মরশুমও শুরু হচ্ছে, যা কয়েক মাস ধরে চলবে এবং বাজার ও অর্থনীতিতে নতুন শক্তি দেবে। ঐতিহ্য মেনে রাখি বন্ধন উপলক্ষে বোনেরা তাদের ভাইদের কব্জিতে রাখি বাঁধে এবং বিনিময়ে তাদের থেকে সুরক্ষার প্রতিশ্রুতি নেয়। আপনি সত্যিই এই প্রতীকী ঐতিহ্যকে বাস্তবায়িত করতে পারেন এবারের রাখিতে,  আপনার বোনদের এমন একটি দুর্দান্ত উপহার উপহার দিয়ে।  যা কেবল অনন্য নয়,সেইসঙ্গে বোনদের সুরক্ষাও নিশ্চিত করবে।

আপনি নিশ্চয়ই আপনার ভাই বা বোনকে জামাকাপড়, ঘড়ির মতো অনেক উপহার দিয়েছেন, তবে এবার আপনার এমন কিছু উপহার দেওয়া উচিত যা তাদের সারাজীবন উপার্জন করতে সাহায্য । এর পাশাপাশি, ভবিষ্যতেও সেই উপহার থেকে তারা রিটার্ন পেতে থাকবে। বর্তমানে গোল্ড, এসআইপি, এফডি এবং বিমা সহ অনেক উপহার এই তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

পরিবর্তিত সময়ের সঙ্গে , পার্সোনাল ফিনান্স প্রত্যেকের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে আবির্ভূত হয়েছে। এর সঙ্গে সামনে এসেছে আর্থিক স্বাধীনতার বিষয়টিও। আর্থিক স্বাধীনতা হল প্রকৃত স্বাধীনতা এবং সবচেয়ে বড় শক্তি। বর্তমান সময়ে স্বাধীন ভাবে বাঁচতে  হলে আর্থিকভাবে স্বাধীন হওয়া সবচেয়ে জরুরি। যদিও আর্থিক স্বাধীনতার সংজ্ঞা প্রত্যেকের জন্য আলাদা হতে পারে, তবে মোটামুটিভাবে বলতে গেলে, এর মানে আর্থিক বাফার অর্থাৎ আনুষঙ্গিক পরিস্থিতির জন্য নিরাপত্তার আবরণ। আসুন, জানা যাক, এই রাখি বন্ধনে আপনি কী উপায়ে আপনার বোনদের সত্যিকারের স্বাধীনতা এবং সত্যিকারের শক্তি উপহার দিতে পারেন…

আরও পড়ুন

স্বাস্থ্য বিমা (Health Insurance)
দুর্ঘটনাজনিত খরচের কথা বললে প্রথমেই চলে আসে অসুস্থতার নাম। অসুস্থতা কখনই পূর্ব সতর্কতার সঙ্গে  আসে না এবং সময়ের সঙ্গে সঙ্গে চিকিৎসার ব্যয় অসীম বৃদ্ধি পেয়েছে। কোভিড মহামারি  মানুষকে ভালোভাবে বুঝিয়ে দিয়েছে যে এই রোগের জন্য প্রস্তুতি প্রয়োজন। স্বাস্থ্য বিমা আপনাকে এই ধরনের পরিস্থিতি থেকে রক্ষা করতে পারে। এই কারণেই ভারত সরকারও স্বাস্থ্য বিমার উপর জোর দিচ্ছে। আপনি এই বছর রাখি বন্ধন উপলক্ষে আপনার বোনকে স্বাস্থ্য বিমা উপহার দিতে পারেন এবং তাকে রোগের জন্য কভার দিতে পারেন।

Advertisement

ফিক্সড ডিপোজিট (Fixed Deposit/ FD)
আপনি যদি সঞ্চয়ে বিশ্বাস করেন এবং আপনার বোনকে চমৎকার কিছু উপহার দিতে চান, তাহলে FD হল সেরা বিকল্প। স্থায়ী আমানত একটি কম ঝুঁকির বিকল্প এবং নিকটস্থ ব্যাঙ্কে প্রত্যেকের জন্য উপলব্ধ। আপনি যদি আপনার বোনের জন্য একটি এফডি করেন, তবে এটি ভবিষ্যতে তার জন্য উপযোগী হতে পারে, উদাহরণস্বরূপ, শিশুদের শিক্ষার জন্য,  বাড়ি তৈরি করা ইত্যাদি।

ডিজিটাল গোল্ড (Digital Gold)
ভারত একটি স্বর্ণপ্রেমী দেশ। আর সোনা হল  FD এর চেয়ে পুরানো এবং পছন্দের বিকল্প। আমাদের দেশে যাই হোক না কেন, বিভিন্ন অনুষ্ঠানে বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনদের সোনা উপহার দেওয়ার প্রথা রয়েছে। অনেক ভাই তাদের বোনদের রাখি বন্ধন উপলক্ষে সোনা উপহার দেন। আপনিও যদি আপনার বোনদের গয়না উপহার দেওয়ার পরিকল্পনা করেন, তবে এই সময় কিছু পরিবর্তন করুন এবং ডিজিটাল সোনা উপহার দিন। সোনা একটি ঐতিহ্যগত পছন্দ কারণ এটি শুধুমাত্র বিভিন্ন অনুষ্ঠানের জন্য কেবল  সাজসজ্জার কাজ করে না , প্রয়োজনের সময় অর্থের ব্যবস্থাও করে। এক্ষেত্রেও ডিজিটাল গোল্ড ভালো, কারণ তা সঙ্গে সঙ্গে ক্যাশ করা যায়। ডিজিটাল সোনা রাখতে চুরি বা হারিয়ে যাওয়ার ঝামেলা নেই, বিক্রি করতে গেলে কেটে নেওয়ার ভয়ও নেই।

মিউচুয়াল ফান্ড (Mutual Fund)
FD-র জন্য সবাই এক সঙ্গে বিশাল পরিমাণ বিনিয়োগ করতে পারে না। FD-এর বিকল্পটি এমন ভাইদের জন্য, যারা নিজেরাই আর্থিকভাবে খুব শক্তিশালী। এমন পরিস্থিতিতে মিউচুয়াল ফান্ড একটি দুর্দান্ত বিকল্প। আপনি আপনার বোনের জন্য মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। এতে আপনি অল্প কিছু বিনিয়োগের পরিবর্তে ধীরে ধীরে কিস্তিতে বিনিয়োগ করার সুবিধা পাবেন এবং সময়ের সঙ্গে সঙ্গে  বোনের জন্য একটি বড় অঙ্কও প্রস্তুত করা যেতে পারে।

স্টক (Stocks)
আপনিও সরাসরি  শেয়ারও আপনার বোনকে উপহার দিতে পারেন। এর জন্য আপনাকে খুব বেশি কিছু করতে হবে না। আপনার বোনদের যদি ট্রেডিং অ্যাকাউন্ট না থাকে, তাহলে মিনিটের মধ্যে একটি ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন এবং কিছু চমৎকার শেয়ার কিনুন এবং আপনার বোনদের উপহার দিন। আপনি আগামী বছরগুলিতে প্রতিটি রাখি বন্ধনে তাদের শেয়ার উপহার দিতে পারেন। পছন্দ এবং প্রয়োজন অনুযায়ী শেয়ার নির্বাচন করা যেতে পারে।

 স্বর্ণ বা রৌপ্য মুদ্রা (Gold or silver coins)
যদি আপনার উপহারের বাজেট যুক্তিসঙ্গত হয়, তাহলে আপনি আপনার বোনকে সোনা বা রৌপ্য মুদ্রা উপহার দিতে পারেন। এবার কোনো সোনার জিনিস না দিয়ে খাঁটি সোনা বা রৌপ্য উপহার দিলে তা আরও সঠিক হবে। আপনি সহজেই যে কোনো সময় এটি পরিবর্তন করতে পারেন এবং আপনার পছন্দের প্রাডাক্ট নিতে পারেন। 

সেভিংস অ্যাকাউন্ট (Savings Account)
আপনার বোনের যদি ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকে তবে আপনি তাকে একটি সেভিংস অ্যাকাউন্টও উপহার দিতে পারেন। এতে আপনি আপনার ইচ্ছানুযায়ী টাকা জমা দিতে পারবেন। এছাড়াও আপনার বোন এই অ্যাকাউন্ট এবং পরিমাণে সুদের সুবিধা পাবেন। এছাড়াও, এই টাকা যে কোন সময় ব্যবহার করা যেতে পারে। 

 
 

 

Advertisement

 

Advertisement