scorecardresearch
 

Health Insurance Rule Change: স্বাস্থ্য় বিমার ক্লেম নিয়ে নিয়মে বড় বদল, পরের বার প্রিমিয়াম দেওয়ার আগে জানুন

Health Insurance Rule Change: বিমা নিয়ন্ত্রক আইআরডিএআইও বিমাকৃত ব্যক্তিদের রিলিফ দানের জন্য ক্রমাগত পদক্ষেপ নিচ্ছে। এখন একটি বড় সিদ্ধান্ত নেওয়ার জন্য, IRDA দ্বারা জারি করা মাস্টার সার্কুলারটি বিমাকারীদের শক্তিশালী করতে এবং বিমা কোম্পানিগুলির স্বেচ্ছাচারিতা রোধ করতে গুরুত্বপূর্ণ।

Advertisement
স্বাস্থ্য় বিমার ক্লেমের নিয়মে বড় বদল, পরের বার প্রিমিয়াম দেওয়ার আগে জানুন স্বাস্থ্য় বিমার ক্লেমের নিয়মে বড় বদল, পরের বার প্রিমিয়াম দেওয়ার আগে জানুন

Health Insurance Rule Change: করোনার পর মানুষ স্বাস্থ্য বীমা সম্পর্কে অনেক সচেতন হয়েছে। বিমা নিয়ন্ত্রক আইআরডিএআইও বিমাকৃত ব্যক্তিদের রিলিফ দানের জন্য ক্রমাগত পদক্ষেপ নিচ্ছে। এখন একটি বড় সিদ্ধান্ত নেওয়ার জন্য, IRDA দ্বারা জারি করা মাস্টার সার্কুলারটি বিমাকারীদের শক্তিশালী করতে এবং বিমা কোম্পানিগুলির স্বেচ্ছাচারিতা রোধ করতে গুরুত্বপূর্ণ। বিমা নিয়ন্ত্রক ১ এবং ৩ ঘন্টার একটি নতুন নিয়ম কার্যকর করেছে, যা ক্যাশলেস বিমায় মানুষের জন্য খুব দরকারি হতে চলেছে। আসুন আমরা ৫ টি পয়েন্টে বুঝতে পারি এটি কীভাবে কাজ করবে?

১- চিকিৎসার জন্য অপেক্ষা করতে হবে না
স্বাস্থ্য বিমাতে নগদবিহীন অর্থ প্রদানের নিয়মে IRDAI দ্বারা করা সাম্প্রতিক পরিবর্তনগুলি সাধারণ মানুষ বা বিমাকৃতদের অনেক উপায়ে উপকৃত করবে এবং সবচেয়ে বড়টি হল চিকিত্সা সময়মতো শুরু হবে।
আসলে অনেক ক্ষেত্রেই দেখা যায় হাসপাতালে চিকিৎসার শুরুতে রোগীর পরিবারের সদস্যদের অনুরোধে তাৎক্ষণিকভাবে টাকা জোগাড় করতে হয় এবং তারা চিন্তিত হয়ে পড়েন, কিন্তু এখন আর এই সমস্যা হবে না। নতুন নির্দেশিকা অনুসারে, নগদবিহীন চিকিত্সার জন্য বিমা সংস্থাগুলিকে ১ ঘন্টা অনুমোদন দেওয়ার মাধ্যমে, বিমাকৃতরা যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে চিকিত্সা শুরু করতে সক্ষম হবেন।

২- তিন ঘন্টার মধ্যে দাবি নিষ্পত্তি করা হবে
এখন পর্যন্ত, নগদহীন স্বাস্থ্য বিমার অধীনে চিকিত্সা করা সত্ত্বেও, দাবি নিষ্পত্তির জন্য মানুষকে লড়াই করতে হয়। তবে এখন আমরা এই সমস্যা থেকে মুক্তি পাব। আসলে, বিমা নিয়ন্ত্রক IRDAI স্বাস্থ্য বিমা দাবি সম্পর্কিত নিয়মে আরেকটি বড় পরিবর্তন করেছে যে এখন বিমা সংস্থাগুলি হাসপাতাল থেকে রোগীর ছাড়ার অনুরোধ পাবে।
বিমা কোম্পানিগুলিকে মাত্র ৩ ঘন্টার মধ্যে তাদের অনুমোদন দিতে হবে। এর মানে হল যে রোগীর ডিসচার্জের জন্য অনুরোধ করার ৩ ঘন্টার মধ্যে দাবি বা বিল নিষ্পত্তি করা হবে। 

Advertisement

৩- অবিলম্বে অনুমোদন দিতে হবে
যদি একজন স্বাস্থ্য বিমা পলিসি ধারককে একটি হাসপাতালে ভর্তি হতে হয়, এখন পর্যন্ত এই পরিস্থিতিতে হাসপাতাল নগদহীন চিকিত্সার জন্য একটি অনুরোধ তৈরি করে এবং সংশ্লিষ্ট বিমা কোম্পানির কাছে পাঠায়।
এর পরে, বিমা সংস্থার দ্বারা অনুমোদন দেওয়া হয় এবং কখনও কখনও এটি দীর্ঘ সময় নেয়, তবে এখন আইআরডিএআই নিয়ম পরিবর্তন করেছে এবং এটি পরিষ্কার করেছে যে বিমা সংস্থাগুলিকে কেবল এক ঘন্টার মধ্যে এই জাতীয় অনুরোধগুলির বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে এবং এটি আপনি করবেন। অনুরোধে আপনার অনুমোদন বা অসম্মতি দিতে হবে।

৪- কাগজপত্রের ঝামেলা শেষ
IRDAI-এর মাস্টার সার্কুলার অনুসারে, নতুন নিয়মের অধীনে বিমাকারীরা এখন সমস্ত ধরণের কাগজপত্র থেকে মুক্তি পাবেন। প্রকৃতপক্ষে, IRDAI গ্রাহকদের অনবোর্ডিং থেকে পলিসি পুনর্নবীকরণ এবং অন্যান্য পরিষেবা পর্যন্ত সমস্ত ধরণের পরিষেবার জন্য শেষ-২-এন্ড প্রযুক্তিগত সমাধান প্রদানের জন্য বীমা সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে৷
এ ছাড়া এখন বিমাগ্রহীতাকে দাবি নিষ্পত্তির জন্য কোনো ধরনের নথি জমা দিতে হবে না, বরং বিমা কোম্পানিগুলো সংশ্লিষ্ট হাসপাতাল থেকে নিজেরাই সংগ্রহ করবে। 

৫- পলিসির প্রতিটি বিবরণ বিমাকৃতের কাছে থাকবে
এখন বিমা কোম্পানিগুলি গ্রাহকের কাছে স্বাস্থ্য বিমা পলিসি বিক্রি করার সময় কোনও গুরুত্বপূর্ণ তথ্য গোপন করতে পারবে না, তাদের প্রতিটি তথ্য তাদের সাথে শেয়ার করতে হবে। IRDAI সার্কুলার অনুসারে, বীমা কোম্পানিগুলিকে গ্রাহকদের একটি গ্রাহক তথ্য শিট সরবরাহ করতে হবে। এতে সহজ ভাষায় তাকে দেওয়া পলিসি সম্পর্কে সমস্ত তথ্য অন্তর্ভুক্ত করা হবে, যেমন এটি নগদহীন কিনা, বিমা পরিমাণ কত, কভারেজের বিশদ বিবরণ, দাবির সময়, বিমা কভারেজ সম্পর্কিত অন্যান্য সমস্ত তথ্য।

 

Advertisement