scorecardresearch
 

Fixed Deposit Highest Interest Rate: মাত্র ১ বছরের ফিক্সড ডিপোজিট করলেই মালামাল, সবচেয়ে বেশি সুদ দিচ্ছে এই ব্যাঙ্কগুলো

সাধারণ মানুষ সবসময় তাদের সঞ্চয়ের উপর আরও বেশি রিটার্ন চায়। তবে সাধারণত কেউ ঝুঁকি নিতে চায় না। এমন পরিস্থিতিতে রিটার্নের জন্য শুধুমাত্র ব্যাঙ্কেই ঝুঁকিমুক্ত বিনিয়োগের সুবিধা পাওয়া যায়।

Advertisement
ফিক্সড ডিপোজিট ফিক্সড ডিপোজিট
হাইলাইটস
  • ব্যাঙ্কগুলি এক বছর থেকে তিন বছরের বিনিয়োগে বেশি সুদ দেয়
  • সাধারণ মানুষ সবসময় তাদের সঞ্চয়ের উপর আরও বেশি রিটার্ন চায়

সাধারণ মানুষ সবসময় তাদের সঞ্চয়ের উপর আরও বেশি রিটার্ন চায়। তবে সাধারণত কেউ ঝুঁকি নিতে চায় না। এমন পরিস্থিতিতে রিটার্নের জন্য শুধুমাত্র ব্যাঙ্কেই ঝুঁকিমুক্ত বিনিয়োগের সুবিধা পাওয়া যায়। এমনকি ব্যাঙ্কের ক্ষেত্রেও সরকারি ব্যাঙ্কগুলিকেই লোকজন বিনিয়োগের জন্য অগ্রাধিকারে রাখে। এটা আলাদা ব্যাপার কিছু মানুষ বড় প্রাইভেট ব্যাঙ্কগুলিতেও বিশ্বাস করে আরও ভাল রিটার্নের আকাঙ্ক্ষায় টাকা রাখে। সাধারণত, ব্যাঙ্কগুলি এক বছর থেকে তিন বছরের বিনিয়োগে বেশি সুদ দেয়।  আজ আমরা আপনাকে সেই ব্যাঙ্কগুলির সম্পর্কে বলতে যাচ্ছি, যাদের এফডি স্কিমে (Fixed Deposit) ১ বছরের বিনিয়োগ প্রচুর সুদের হার দেয়। চলুন জেনে নেওয়া যাক।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওয়েবসাইট অনুসারে, ব্যাঙ্ক সাধারণ নাগরিকদের ২১১ দিন থেকে ১ বছর পর্যন্ত আমানতের উপর ৫.৮৮ শতাংশ সুদের হার অফার করছে। একই সঙ্গে প্রবীণ নাগরিকদের জন্য এই সুদের হার নির্ধারণ করা হয়েছে ৬.৪০ শতাংশ।

আরও পড়ুন

ব্যাঙ্ক অফ বরোদা (BOB)

ব্যাঙ্ক অফ বরোদা ২৭১ থেকে এক বছরের কম সময়ের আমানতে ৫.৭৫ শতাংশ হারে সুদ দিচ্ছে এবং প্রবীণ নাগরিকদের ৬.২৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। ব্যাঙ্ক অফ বরোদা এক বছরের জমার উপর ৬.৭৫ শতাংশ এবং প্রবীন নাগরিকদের ৭.২৫ শতাংশ সুদ দিচ্ছে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB)

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক এক বছরের এফডিতে সাধারণ নাগরিকদের বার্ষিক ৬.৮০ শতাংশ সুদের হার অফার করছে। অন্যদিকে, এক বছরের এফডিতে প্রবীণ নাগরিকদের জন্য এই সুদের হার ৭.৩০ শতাংশ। এছাড়াও সুপার সিনিয়র সিটিজেনরা এক বছরের এফডিতে ৭.৬০ শতাংশ সুদ হার পাচ্ছেন।

এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC)

এই ব্যাঙ্ক এক বছর থেকে ১৫ মাস পর্যন্ত স্বল্প মেয়াদের FD-এ সাধারণ নাগরিকদের জন্য ৬.৬০ শতাংশ সুদের হার অফার করছে। অন্যদিকে প্রবীণ নাগরিকরা ৭.১০ শতাংশ হারে সুদ পাচ্ছেন।

Advertisement

আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI)

ICICI ব্যাঙ্ক এক বছর থেকে ৩৮৯ দিন পর্যন্ত FD-এ ৬.৭০ শতাংশ সুদের হার অফার করছে। একই সময়ে, প্রবীণ নাগরিকদের জন্য এই সুদের হার ৭.২০ শতাংশ।

Advertisement