scorecardresearch
 

Ilish Price: ইলিশ ৪০০ টাকায়, কলকাতার বাজারে কোন ওজনের ইলিশের দাম কত যাচ্ছে? রইল

Hilsa price in Kolkata: বাংলায় বর্ষা এসে গিয়েছে। গায়ে বৃষ্টির ফোঁটা পড়তেই বাঙালির মন এখন ইলিশ চাইছে। তবে এই মরসুমের ইলিশ পাতে তুলতে এখনও বেশ সময় অপেক্ষা করতে হবে। স্বাদে কিছুটা আপোশ করতে পারলে হিমঘরের মাছ দিয়ে সাধ পূরণ করা যেতেই পারে। জেনে নিন আজকের ইলিশের দর...

Advertisement
ইলিশ ৪০০ টাকায়, কলকাতার বাজারে কোন ওজনের ইলিশের দাম কত যাচ্ছে? ইলিশ ৪০০ টাকায়, কলকাতার বাজারে কোন ওজনের ইলিশের দাম কত যাচ্ছে?
হাইলাইটস
  • বাংলায় বর্ষা এসে গিয়েছে।
  • গায়ে বৃষ্টির ফোঁটা পড়তেই বাঙালির মন এখন ইলিশ চাইছে।
  • এই মরসুমের ইলিশ পাতে তুলতে এখনও বেশ সময় অপেক্ষা করতে হবে।

Hilsa price in Kolkata: বাংলায় বর্ষা এসে গিয়েছে। আর এই বর্ষায় বাঙালির পাতে ইলিশ থাকলে তো কথাই নেই! ভাতের পাতে মাছ, তা-ও আবার ইলিশ— এক কথায় ‘সোনায় সোহাগা’! তাই গায়ে বৃষ্টির ফোঁটা পড়তেই ভোজনরসিক বাঙালির মন এখন ইলিশ চাইছে।

এই মরসুমের ইলিশ পাতে তুলতে এখনও বেশ সময় অপেক্ষা করতে হবে ভোজনরসিকদের। তবে এখন বাজারে হিমঘরের মাছ দিয়ে সাধ পূরণ করা যেতেই পারে। স্বাদে কিছুটা আপোশ করতে পারলে সাধ পূরণে কোনও বাধা নেই। 

জামাইষষ্ঠীর পর ইিমঘরের ইলিশের দাম কিছুটা কমেছে। এখন ৭৫০-৯০০ টাকাতেও ৫৫০-৭০০ গ্রাম ওজনের ইলিশ ঘরে তোলা যাচ্ছে। বালিগঞ্জ স্টেশন সংলগ্ন বাজারের এক মাছ ব্যবসায়ী জানান, ইলিশের দাম আপাতত মোটামুটি নাগালের মধ্যেই রয়েছে।

আরও পড়ুন

কসবা আর বালিগঞ্জ স্টেশন সংলগ্ন বাজারে এখন ৪৫০-৫০০ গ্রাম ওজনের ইলিশও রয়েছে যেগুলি ৭৫০-৮০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। অর্থাৎ, ৪০০ টাকার মধ্যেই একটা গোটা ইলিশ নেওয়া যায়। এছাড়াও ৫৫০-৭০০ গ্রাম ওজনের ইলিশ মোটামুটি ৭৫০-৯০০ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে। এই দুই বাজারে এই ওজনের মাছের বিক্রিই সবচেয়ে বেশি। অর্থাৎ, ৫৫০ টাকা থেকে ৬৫০ টাকাতে মিলছে একটা ৫৫০-৭০০ গ্রাম ওজনের গোটা ইলিশ।

লেকবার্কেট আর গড়িয়াহাটের মাছের বাজারে ৭৫০-৯০০ গ্রামের ইলিশ বিকোচ্ছে মোটামুটি ১২০০ টাকা কিলো দরে। দেড় থেকে দুই কিলো ওজনের ইলিশও রয়েছে কিছু মাছ ব্যবসায়ীর কাছে। সেগুলির দাম ২,৫০০-২,৬০০ টাকা কিলো।

মোটামুটি ৯০০ গ্রাম থেকে এক কেজি ওজনের ইলিশের পাইকারি দর এখন ১২০০-১৫০০ টাকা টাকা কেজি। যদিও এক কেজির চেয়ে বেশি ওজনের মাছ এখন কলকাতার বাজারে তেমন একটা নেই। থাকলেও সেই ইলিশের দাম ১,৬০০-২,০০০ টাকা কেজি। হাওড়া, শিয়ালদহ, বালিগঞ্জ, কসবা, পাতিপুকুরের পাইকারি বাজারে ইলিশের দর মোটামুটি একই রকম।

Advertisement

TAGS:
Advertisement