scorecardresearch
 

Ilish Price: আরও কিছুটা সস্তা হল ইলিশ, আজ কোন ওজনের মাছের দর কত? জানুন

Hilsa price in Kolkata: কলকাতার বাজারে পাওয়া বেশিরভাগ ইলিশই আসছে নামখানা বা কাকদ্বীপ থেকে। কলকাতার অধিকাংশ বাজারেই এখনও দিঘার ইলিশ পৌঁছায়নি। তবে বাজারে এখন হিমঘরের মাছ দেদার মিলছে। এগুলির দামেও কম। জেনে নিন আজকের ইলিশের দর...

Advertisement
কলকাতার বাজারে পাওয়া বেশিরভাগ ইলিশই আসছে নামখানা বা কাকদ্বীপ থেকে। কলকাতার বাজারে পাওয়া বেশিরভাগ ইলিশই আসছে নামখানা বা কাকদ্বীপ থেকে।
হাইলাইটস
  • কলকাতার বাজারে পাওয়া বেশিরভাগ ইলিশই আসছে নামখানা বা কাকদ্বীপ থেকে।
  • কলকাতার অধিকাংশ বাজারেই এখনও দিঘার ইলিশ পৌঁছায়নি।
  • তবে বাজারে এখন হিমঘরের মাছ দেদার মিলছে।

Hilsa price in Kolkata: এই মরসুমের টাটকা ইলিশ এখনও সে ভাবে ঢোকেনি বাজারে। তবে মেঘলা আবহাওয়া, মাঝে মধ্যে ঝিরঝিরে বৃষ্টি, সব মিলিয়ে পাতে ইলিশ না পড়ল মন ভরছে না ভোজনরসিক বাঙালির।

এই বর্ষার টাটকা ইলিশ পাতে তুলতে এখনও বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হবে ক্রেতা-বিক্রেতা সকলকেই। বর্তমানে কলকাতার বাজারে পাওয়া বেশিরভাগ ইলিশই আসছে নামখানা বা কাকদ্বীপ থেকে। কলকাতার অধিকাংশ বাজারেই এখনও দিঘার ইলিশ পৌঁছায়নি। তবে বাজারে এখন হিমঘরের মাছ দেদার মিলছে। এগুলির দামেও কম। স্বাদের সঙ্গে কিছুটা আপোশ করতে পারলেই সাধ পূরণ হতে পারে ‘ঠান্ডা’ ইলিশে।

কোন ওজনের মাছের দর কত?
মানিকতলা বাজারে একটা ৪০০-৫০০ গ্রাম ওজনের একটা গোটা ইলিশ সাড়ে ৩০০ টাকার মধ্যেই কেনা যাচ্ছে। এই বাজারে ৪০০-৫০০ গ্রাম ওজনের ইলিশ এখন ৬০০-৭০০ টাকা কিলোতে বিক্রি হচ্ছে। মানিকতলা আর বালিগঞ্জ স্টেশন সংলগ্ন বাজারে ৫৫০-৭০০ গ্রাম ওজনের ইলিশ মোটামুটি ৭০০-৯০০ টাকা কিলো দরে পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন

এই দুই বাজারে ৫০০ গ্রাম থেকে মোটামুটি ৭০০ গ্রাম ওজনের মাছের বিক্রিই সবচেয়ে বেশি হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়িরা। অর্থাৎ, ৫০০ টাকা থেকে ৬০০ টাকাতে মিলছে একটা ৫৫০-৭০০ গ্রামের গোটা ইলিশ। লেকমার্কেট আর গড়িয়াহাটে ইলিশের দর কিলোতে ৫০-১০০ টাকা পর্যন্ত বেশি।

লেকমার্কেট-গড়িয়াহাটের বাজারে মোটামুটি ৭০০-৯০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে মোটামুটি ১,০০০-১২০০ টাকা কিলো দরে। এই দুই বাজারে দেড় থেকে দুই কিলো ওজনের ইলিশের দর ২,২০০-২,৫০০ টাকা কিলো।

শহরের বাজারগুলিতে মোটামুটি ৯০০ গ্রাম থেকে এক কিলো ওজনের ইলিশের পাইকারি দর বর্তমানে ১,২০০-১,৫০০ টাকা টাকা কিলো। যদিও এক-দেড় কিলো ওজনের মাছ এখনও কলকাতার সব বাজারে তেমন একটা নেই। থাকলেও সেই ইলিশের দর কিলোয় ১,৮০০-২,০০০ টাকা। মানিকতলা, বালিগঞ্জ, কসবা, পাতিপুকুরের পাইকারি বাজারে ইলিশের দর মোটামুটি একই রকম।

Advertisement

TAGS:
Advertisement