scorecardresearch
 

Diwali Dhanteras Gold Buying Tips:কেউ ঠকাতে পারবে না, সোনা কেনার সময় অবশ্যই ৫ জিনিস মাথায় রাখুন

Diwali Dhanteras Gold Buying Tips: আপনি যখন দীপাবলি এবং ধনতেরাসে সোনা কিনবেন, তখন কিছু বিশেষ জিনিস মাথায় রাখুন। যাতে জুয়েলার্স আপনাকে ঠকাতে না পারে। এসব বিষয়ে বিশেষ যত্ন নিন।

Advertisement
 সোনা কেনার সময় এই বিষয়গুলি খেয়াল রাখুন সোনা কেনার সময় এই বিষয়গুলি খেয়াল রাখুন

Dhanteras Gold Buying Tips: দীপাবলি এলেই গোটা দেশে উৎসবের পরিবেশ তৈরি হয়ে। দীপাবলিতে মানুষ প্রচুর কেনাকাটা করে। কেউ কিনছেন নতুন জামা। কেউ বাড়ির  জন্য নতুন জিনিস কেনে। তবে সবচেয়ে বেশি যা কেনা হয় তা হল সোনা। ভারতে দীপাবলির ঠিক আগে ধনতেরাসের সময় সোনা কেনার রীতি আছে। এর জন্য আপনি নিশ্চয়ই দেখেছেন যে জুয়েলার্সের দোকানে মানুষের প্রচুর ভিড়। অনেক সময় এই ভিড়ের সুযোগ নিয়ে অনেক দোকানদার মানুষকে হয়রানিও করে। তাই দীপাবলি এবং ধনতেরাসে সোনা কেনার সময় কিছু বিশেষ জিনিস মাথায় রাখুন। যাতে জুয়েলার্স আপনাকে ঠকাতে না পারে। কারণ দীপাবলিতে অনেক জুয়েলার্স প্রচুর ভেজাল সোনা দেন। এবং উচ্চ মূল্য চার্জ করে।

দীপাবলিতে সোনা কিনতে গেলে আপনার সবসময় শুধুমাত্র সার্টিফাইড সোনা কেনা উচিত। সোনা কেনার সময়, আপনাকে অবশ্যই দেখতে  হবে যে এটি ভারতীয় মানদণ্ডের ব্যুরো অর্থাৎ BIS হলমার্কযুক্ত সোনা। আপনি যখন একজন জুয়েলারের কাছ থেকে সোনা কিনছেন, তখন অবশ্যই তার মূল্য চেক করুন। কারণ দাম বাড়তেই থাকে। আপনি 24 ক্যারেট বা 22 ক্যারেট বা 18 ক্যারেটের সোনার  অনুযায়ী মূল্য পরিশোধ করুন। সবথেকে জরুরি বিষয়, শহরেও অনেক ছোট জুয়েলার্স আছে। কিন্তু তাদের সোনার বিশুদ্ধতা খুবই কম। দীপাবলি এবং ধনতেরাসে সর্বদা বিশ্বস্ত জুয়েলার্স থেকে সোনা কিনুন। আপনি চাইলে বড় বড় কোম্পানি থেকে সোনা কিনতে পারেন। তাদের বিশ্বাসযোগ্যতা অনেক বেশি।

প্রসঙ্গত ধনতেরাস এবং দীপাবলি কাছে আসার সঙ্গে সঙ্গে , অনেক লোক এই উপলক্ষে সম্পদ এবং সমৃদ্ধির প্রতীক সোনা কিনতে চায়। এটি একটি দীর্ঘমেয়াদী সম্পদ এবং প্রয়োজনের সময় কাজে আসে। এই বৈশিষ্ট্যগুলির কারণে, লোকেরা সোনায় বিনিয়োগ করতে পছন্দ করে। ধনতেরাস এবং দীপাবলি ভারতে সোনা কেনার জন্য সবচেয়ে শুভ উপলক্ষ হিসাবে বিবেচিত হয়। যাইহোক, কিছু গ্রাহকরা সোনার কিছু বিক্রেতাদের দ্বারা রেট, মেকিং চার্জ, জিএসটি ইত্যাদি নিয়ে বিভ্রান্ত হচ্ছেন। তাই সোনা কেনার সময় প্রতারণা থেকে সতর্ক থাকা খুবই জরুরি। গয়না বিক্রেতাদের দ্বারা প্রতারিত হওয়া এড়াতে, আপনার ধনতেরাস/দীপাবলিতে নিম্নলিখিত ৫ টি পয়েন্ট বিবেচনা করা উচিত এবং তার উপর নির্ভর করা উচিত।

আরও পড়ুন

Advertisement

শুধুমাত্র সার্টিফাইড সোনা কিনুন
যেহেতু সোনায় ভেজালের কারণে মানুষ প্রতারিত হতে পারে, তাই সোনা কেনার সময় আপনার নিশ্চিত হওয়া উচিত যে এটি সার্টিফাইড। আপনাকে শুধুমাত্র BIS (ভারতীয় মান ব্যুরো) হলমার্ক করা সোনা কিনতে হবে। হলমার্ক ছাড়াও, আপনার বিশুদ্ধতা কোড, পরীক্ষা কেন্দ্রের চিহ্ন, জুয়েলার্সের চিহ্নিতকরণ এবং তৈরির বছরগুলিতে মনোযোগ দেওয়া উচিত।

সোনার দাম ক্রস-চেক করুন
আপনার সর্বদা সোনার দাম ক্রস-চেক করা উচিত কারণ সেগুলি সময়ে সময়ে পরিবর্তিত হয়। আপনি 24K বা 22K বা 18K (K মানে ক্যারেট) বিশুদ্ধ সোনা কিনছেন তার উপরও দাম নির্ভর করে। ক্রেতাদের বর্তমান দামের সঙ্গে  সোনার গয়নার ওজনের তুলনা করা উচিত।

নগদ অর্থ প্রদান করবেন না, ইনভয়েস নিন
নগদ অর্থপ্রদান নয়, স্বর্ণ ক্রেতাদের ব্যাঙ্কিং বা UPI দ্বারা চালিত ডিজিটাল পেমেন্ট অ্যাপের মাধ্যমে অর্থপ্রদান করা উচিত। আপনার ক্রয়ের জন্য একটি চালান বা বিলও পাওয়া উচিত। অনলাইনে সোনা কেনার ক্ষেত্রে, আপনাকে নিশ্চিত করতে হবে যে ডেলিভারি প্যাকেজের সঙ্গে  কোনো হেরফের করা হয়নি।

শুধুমাত্র বিশ্বস্ত বিক্রেতাদের কাছ থেকে কিনুন
সোনা কেনার আগে, আপনাকে অবশ্যই বিক্রেতার সত্যতা নিশ্চিত করতে হবে এবং শুধুমাত্র বিশ্বস্ত বিক্রেতাদের কাছ থেকে কিনতে হবে। এটা সম্ভব যে আপনার স্থানীয় এলাকায় এমন একজন বিক্রেতা থাকতে পারে যে আপনাকে সঠিক সোনা দিচ্ছে  না বা প্রদত্ত সোনার জন্য ভুল মূল্য নিতে পারে। আজকাল বড় বড় কোম্পানিগুলোও সোনা ও সোনার গয়না বিক্রি করে। তারা তুলনামূলকভাবে আরো নির্ভরযোগ্য বলে মনে করা হয়।

পুনরায় বিক্রয় মূল্য এবং বাইব্যাক নীতি পরীক্ষা করুন
আপনার নিশ্চিত হওয়া উচিত যে আপনি যদি সেই সোনা বিক্রি করতে চান তবে আপনি কী দামে এটি বিক্রি করতে পারেন। অর্থাৎ, বিক্রেতা কি দামে আপনার কাছ থেকে একই সোনা কিনবেন। উল্লেখ্য, গয়নার পুনঃবিক্রয় মূল্য কিছুটা হ্রাস পায়, তবে আপনি যদি একটি মুদ্রা কিনে থাকেন তবে তার মূল্যের পার্থক্য বাজার মূল্যের উপর নির্ভর করে।
 

Advertisement