scorecardresearch
 

ITR Filing After Death: মৃত্যুর পরও ITR ফাইল জরুরি, নিয়মটা কী-কে ফাইল করবে?

Income Tax: আইটিআর ফাইল করার আগে একজন ব্যক্তি মারা গেলে কী হবে? আয়কর বিভাগ কি তাকে নোটিশ পাঠাবে? তারও কি আইটিআর ফাইল করতে হবে? যদি এটি পূরণ করতে হয় , তাহলে কে পূরণ করবে?

Advertisement

ITR Filing of a Dead Person: আইটিআর ফাইল করা প্রতিটি ব্যক্তির জন্য একটি গুরুত্বপূর্ণ কাজ যা আয়করের আওতায় আসে। তবে  আপনি যদি আয়করের আওতায় না আসেন, তবে আপনার আইটিআর পূরণ করার প্রয়োজন নেই, তবে সবাইকে আইটিআর ফাইল করার পরামর্শ দেওয়া হয়ে থাকে। অনেক কাজেও আইটিআর প্রয়োজন। যদি সময়মতো আইটিআর ফাইল না করা হয়, তাহলে আয়কর দফতরের নোটিশও আসতে পারে। কিন্তু এখন প্রশ্ন হল, আইটিআর  ফাইল করার আগে যদি কোনও ব্যক্তি মারা যায় তবে কী হবে? আয়কর বিভাগ কি তাকে নোটিশ পাঠাবে? তারও কি আইটিআর ফাইল করতে হবে? যদি এটি পূরণ করতে হয় , তাহলে কে পূরণ করবে? আসুন জেনে নেওয়া যাক এই সব প্রশ্নের উত্তর।

মৃত ব্যক্তির নামে আয়কর বিভাগ থেকে নোটিশ এলে কী করবেন?
যদি কোনও ব্যক্তি আইটিআর ফাইল করার আগে মারা যান, তবে এটি নিশ্চিত যে আয়কর বিভাগ থেকে তার নামে একটি নোটিশ আসবে। এমতাবস্থায়, মৃত ব্যক্তির উত্তরাধিকারীকে সেই নোটিশের জবাব দিতে হবে এবং জানাতে হবে যে ওই ব্যক্তি মারা গেছেন। সেই ব্যক্তির মৃত্যুর পরে, শুধুমাত্র উত্তরাধিকারীকেই ব্যক্তির পক্ষে আইটিআর ফাইল করতে হবে। যদি আয়কর বিভাগ কোনো জরিমানা আরোপ করে বা কোনো লেট ফি চেয়ে থাকে, উত্তরাধিকারী সেই অর্থ দিতে বাধ্য নন। এমনকি দিল্লি হাইকোর্ট সহ অনেক আদালত রায় দিয়েছে যে উত্তরাধিকারী কোনও ব্যক্তির মৃত্যুর বিষয়ে আয়কর বিভাগকে জানাতে বাধ্য নয়। এখন প্রশ্ন হল নোটিশের জবাব দেওয়ার পরে মৃত ব্যক্তির আইটিআর কীভাবে ফাইল করবেন।

বৈধ উত্তরাধিকারী হিসেবে অনুমোদন নিতে হবে
একজন মৃত ব্যক্তির আইটিআর ফাইল করতে, তার আত্মীয়দের মধ্যে একজনকে প্রথমে সেই ব্যক্তির আইনি উত্তরাধিকারী হিসাবে অনুমোদন নিতে হবে। এর জন্য আপনাকে আদালতে ভিজিট করতে হতে পারে। মৃত ব্যক্তির যেকোন ঘনিষ্ঠ সদস্য যেমন স্বামী-স্ত্রী বা পুত্র-কন্যা বা অন্য কেউ আদালত কর্তৃক আইনগত উত্তরাধিকারী হতে পারেন। আপনি স্থানীয় মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন থেকে একজন ব্যক্তির আইনি উত্তরাধিকারীর স্বীকৃতিও পেতে পারেন।

আরও পড়ুন

Advertisement

আইনগত উত্তরাধিকারী হিসাবে নিজেকে রেজিস্ট্রেশন করুন
অনুমোদন পাওয়ার পর, আপনাকে আয়কর বিভাগের ওয়েবসাইটে যেতে হবে এবং সেখানে নিজেকে মৃত ব্যক্তির আইনি উত্তরাধিকারী হিসেবে রেজিস্ট্রেশন করতে হবে। এর জন্য, আপনার আদালত বা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন থেকে প্রাপ্ত আইনি উত্তরাধিকারী শংসাপত্রের একটি কপি প্রয়োজন, তবেই রেজিস্ট্রেশনের প্রক্রিয়া সম্পন্ন হবে। প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে  আপনাকে আয়কর বিভাগ জানিয়ে দেবে।

এই বিষয়গুলো মাথায় রাখতে হবে
আপনি যেভাবে আপনার আইটিআর ফাইল করেন সেইভাবে যে কোনও মৃত ব্যক্তির আইটিআর ফাইল করতে হবে। আইনগত উত্তরাধিকারী হওয়ার সঙ্গে সঙ্গে  ব্যক্তি মৃত ব্যক্তির আইটিআর অ্যাকাউন্টে লগইন করার সুবিধা পান। আপনি আইটিআর পূরণ করার পরে, আয়কর বিভাগ সেই অ্যাকাউন্টটি বন্ধ করে দেবে কারণ অ্যাকাউন্টধারীর মৃত্যু হয়েছে। আপনি যখন মৃত ব্যক্তির আইটিআর পূরণ করবেন, সেই সময়ে আপনাকে সেই ব্যক্তির মৃত্যু প্রমাণপত্র, প্যান কার্ড, আধার কার্ড, আপনার প্যান এবং আধার কার্ডের পাশাপাশি আইনি উত্তরাধিকারী হওয়ার শংসাপত্রের প্রয়োজন হবে। আইটিআর পূরণ করার পরে যদি কোনও রিফান্ড  আসে তবে তা শুধুমাত্র মৃত ব্যক্তির অ্যাকাউন্টে আসবে। এমন পরিস্থিতিতে ওই অ্যাকাউন্ট থেকে টাকা তোলার পর আপনাকে ব্যাঙ্কে গিয়ে তা বন্ধ করে দিতে হবে।

Advertisement