scorecardresearch
 

Investment Tips: মাত্র ২৫ হাজার বেতনেও হতে পারেন কোটিপতি, রইল সহজ ফর্মুলা

Investment Tips: বেশিরভাগ মানুষের মনে এই চিন্তা থাকে যে কোটিপতি হতে হলে হয় তাদের লটারি জিততে হবে নয়তো বড় বিনিয়োগ করতে হবে। প্রায়শই লোকেরা মনে করে যে তারা কেবল তখনই কোটিপতি হতে পারে যখন তারা বেশি উপার্জন করে এবং আরও বেশি সঞ্চয় করে, তবে এটি সঠিক নয়। আপনি কম বেতনেও কোটিপতি হতে পারেন, এভাবে বিনিয়োগ করে।

Advertisement
কম বেতনে কোটিপতি হতে কীভাবে করবেন সংসার খরচ? কম বেতনে কোটিপতি হতে কীভাবে করবেন সংসার খরচ?

 Investment Tips: বেশিরভাগ লোকের মনে এই চিন্তা থাকে যে কোটিপতি হতে হলে হয় তাদের লটারি জিততে  হবে বা তাদের একটি বড় বিনিয়োগ করতে হবে। প্রায়শই লোকেরা মনে করে যে তারা তখনই কোটিপতি হতে পারে যখন তারা বেশি উপার্জন করে এবং আরও বেশি সঞ্চয় করে, তবে এটি সঠিক নয়। বিনিয়োগের জন্য যদি সঠিক পদ্ধতি অবলম্বন করা হয়, তাহলে ২০,০০০-২৫,০০০ টাকা বেতনের লোকেরাও কোটিপতি হতে পারেন। যাইহোক, তবে এটি এত সহজ নয়। দীর্ঘমেয়াদী বিনিয়োগে লেগে থাকা এবং শৃঙ্খলা বজায় রেখে আপনি আপনার লক্ষ্য অর্জন করতে পারেন।

ছোট বেতন থেকে বড় ফান্ড পেতে কোটিপতি হওয়ার জন্য কোথায় বিনিয়োগ করতে হবে
আপনি অল্প সঞ্চয় করেন, আপনি দীর্ঘমেয়াদী বিনিয়োগের মাধ্যমে কোটিপতি হওয়ার স্বপ্ন পূরণ করতে পারেন। সামান্য বেতন দিয়েও আপনি একটি বিশাল তহবিল জমা করতে পারেন। এরকম একটি তহবিল হল SIP অর্থাৎ পদ্ধতিগত বিনিয়োগ পরিকল্পনা ( systematic investment plan)। এসআইপিতে বিনিয়োগ করে আপনি ছোট বিনিয়োগে একটি বড় তহবিল তৈরি করতে পারেন। এর জন্য আপনাকে দীর্ঘ সময়ের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ করতে হবে।   আপনি এসআইপিতে কম্পিউটিংয়ের সুবিধা পান এবং কম বিনিয়োগ করে আপনি একটি ভাল ফান্ড  তৈরি করতে পারেন।  

১ কোটি টাকার জন্য SIP-এ কত বিনিয়োগ করতে হবে
যদি আপনার বেতন ২৫,০০০ টাকা হয় তাহলে বিনিয়োগ করার আগে আপনার প্রয়োজনের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। আর্থিক নিয়ম বলে যে আপনার বেতনের ১৫-২০ শতাংশ বিনিয়োগ করা উচিত। যাদের বেতন ২৫ হাজার টাকা তাদের মাত্র ৪০০০ থেকে ৫০০০ টাকা বিনিয়োগ করা উচিত। আপনি SIP এর মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে চক্রবৃদ্ধির সুবিধা নিতে পারেন। এখানে এটাও জানা জরুরি যে বাজারের সঙ্গে  যুক্ত হওয়ার কারণে এতে কিছুটা ঝুঁকি রয়েছে।   আপনি নিশ্চিত রিটার্ন নাও পেতে পারেন, কিন্তু গত কয়েক বছরে, SIP রিটার্ন গড়ে ১২ শতাংশ হয়েছে। 

আরও পড়ুন

Advertisement

কবে ১ কোটি টাকা হবে?
আপনি যদি এসআইপিতে ৪০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে ১২% রিটার্নের হারে, আপনি ২৮ বছরে (৩৩৯ মাস) ১ কোটি টাকার একটি তহবিল তৈরি করবেন।   আপনি যদি এসআইপিতে ৫০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে ১  কোটি টাকার একটি তহবিল তৈরি করতে ২৬ বছর (৩১৭ মাস) সময় লাগবে।    আপনি যদি আপনার বেতনের ৩০ শতাংশ অর্থাৎ প্রায় ৭০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে ১২ শতাংশ রিটার্নে, ১ কোটি টাকার একটি তহবিল তৈরি করতে ২৩ বছর (২৭৬ মাস) সময় লাগবে।    আপনি যদি বেতনের ৪০ শতাংশ অর্থাৎ ১০,০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে ২০ বছরে (২৪৮ মাসে) ১ কোটি টাকার একটি তহবিল তৈরি হবে।  

স্টেপ-আপ SIP-এর সুবিধা
যদি এই সময়টি আপনার কাছে দীর্ঘ মনে হয় তবে এটি কমানোর একটি সূত্র রয়েছে। এই সূত্রের সাহায্যে আপনি আপনার ১ কোটি টাকার লক্ষ্যমাত্রা আরও দ্রুত অর্জন করতে পারবেন। এর মানে হল যে আপনার প্রতি বছর আপনার এসআইপি বিনিয়োগ একটু বাড়াতে হবে। একে স্টেপ-আপ এসআইপি বলা হয়। এই স্টেপ-আপ SIP-এর সাহায্যে, আপনার সম্পদ তৈরির যাত্রা আরও সহজ হয়ে ওঠে। একটি উদাহরণ দিয়ে বিষয়টি বোঝা যাক। উদাহরণস্বরূপ, আপনি যদি SIP-এ ৪০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে পরের বছর এটি ৫ শতাংশ বৃদ্ধি করুন। বেতন বৃদ্ধির সঙ্গে তা বাড়ানোও সহজ হবে। অর্থাৎ দ্বিতীয় বছরে আপনি ৪২০০ টাকা বিনিয়োগ করবেন। তৃতীয় বছরে এটি বেড়ে ৪৪১০ টাকা হবে। এইভাবে, আপনি আপনার এসআইপি বিনিয়োগ বাড়িয়ে দ্রুত ১ কোটি টাকার একটি তহবিল তৈরি করবেন যে মিউচুয়াল ফান্ডে চক্রবৃদ্ধির সুবিধা পেয়ে, আপনার ছোট বিনিয়োগ দীর্ঘমেয়াদে একটি বড় তহবিলে পরিণত হবে। তবে মনে রাখবেন, বাজারের ঝুঁকি মিউচুয়াল ফান্ডের অন্তর্নিহিত। এই ধরনের পরিস্থিতিতে, এটি গুরুত্বপূর্ণ যে আপনি শুধুমাত্র একজন আর্থিক বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে বিনিয়োগের সিদ্ধান্ত নিন।

Advertisement