scorecardresearch
 

Income Tax Savings: হাতে থাকবে টাকা, জেনে নিন আয়কর বাঁচানোর সহজ উপায়

Income Tax Savings: মানুষের আয় যেমন বাড়ছে। করদাতাদের দায়ও একইভাবে বাড়ে। তবে সরকার সাধারণ মানুষের জন্য কর বাঁচানোর কিছু উপায়ও দিয়ে থাকে। এর অধীনে, আপনি কিছু স্কিম এবং জীবন বিমাতে বিনিয়োগ করে কর বাঁচাতে পারেন। এখানে, এরকম কিছু স্কিম উল্লেখ করা হয়েছে, যা আয়কর আইন, ১৯৬২ এর অধীনে পড়ে।

Advertisement
ইনকাম ট্যাক্স বাঁচানোর সহজ উপায়, প্রচুর সেভিংস; কামাই হবে গ্যারান্টি ইনকাম ট্যাক্স বাঁচানোর সহজ উপায়, প্রচুর সেভিংস; কামাই হবে গ্যারান্টি

Income Tax Savings: নতুন অর্থ বছর শুরু হতে আর মাত্র কয়েক মাস বাকি। এমন পরিস্থিতিতে, আপনি যদি একজন করদাতা হন এবং আপনার আয়ের উপর ট্যাক্স সংরক্ষণ করতে সক্ষম না হন, তাহলে কিছু সরকারি স্কিম রয়েছে যাতে বিনিয়োগ করে কর বাঁচানো যায়। এছাড়াও আপনি আয়কর আইন, ১৯৬২ এর অধীনে জীবন বিমা প্ল্যান প্রিমিয়ামের উপর কর সংরক্ষণ করতে পারেন।

মানুষের আয় যেমন বাড়ছে। করদাতাদের দায়ও একইভাবে বাড়ে। তবে সরকার সাধারণ মানুষের জন্য কর বাঁচানোর কিছু উপায়ও দিয়ে থাকে। এর অধীনে, আপনি কিছু স্কিম এবং জীবন বিমাতে বিনিয়োগ করে কর বাঁচাতে পারেন। এখানে, এরকম কিছু স্কিম উল্লেখ করা হয়েছে, যা আয়কর আইন, ১৯৬২ এর অধীনে পড়ে।

কর বাঁচানোর জন্য কর্মচারী ভবিষ্য তহবিল বা ইপিএফও একটি ভাল বিকল্প। PF অ্যাকাউন্টের অধীনে, বেতনভোগী কর্মীরা রিটার্ন, বিনিয়োগ এবং কর ছাড়ের সুবিধা পান। অবসর গ্রহণের পরে এই তহবিল উত্তোলন করা যেতে পারে।

পোস্ট অফিসের এই স্কিমে, আপনি আপনার মেয়ের নামে সুকন্যা সমৃদ্ধি প্রকল্পে কর ছাড় বিনিয়োগ করতে পারেন। এই সঞ্চয় প্রকল্পটি কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হয়, যাতে অভিভাবকরা ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর বাঁচাতে পারেন। আপনি এতে কমপক্ষে ২৫০ টাকা বিনিয়োগ করতে পারেন। বর্তমানে এর সুদ ৮.২ শতাংশ। এই স্কিমটি আয়করের ধারা ৮০C এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর সাশ্রয় করে৷

ন্যাশনাল পেনশন স্কিম রিটায়ারমেন্ট সেভিংস প্ল্যান NPS-এর অধীনে, আয়করের ধারা ৮০C-এর অধীনে বার্ষিক ১.৫ লক্ষ টাকা সঞ্চয় করা যেতে পারে এবং ধারা ৮০CCD (১B) এর অধীনে অতিরিক্ত ৫০ হাজার টাকা সঞ্চয় করা যেতে পারে। এই স্কিমটি অবসর গ্রহণের পরে একটি ভাল তহবিল সরবরাহ করে।

Advertisement

জীবন বিমার উপর কর ছাড়

আপনি যদি লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (এলআইসি) বা অন্য কোনও সংস্থা থেকে কোনও ধরণের জীবন বিমা পলিসি নিয়ে থাকেন এবং এর প্রিমিয়াম নিয়মিত পরিশোধ করেন তবে আপনি কর ছাড় পেতে পারেন। জীবন বিমা পরিকল্পনার অধীনে, আপনি বার্ষিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয় করতে পারেন।

 

Advertisement