scorecardresearch
 

Income Tax Calculator: নতুন না পুরনো, কোন কর কাঠামোয় Tax কম? বলে দিচ্ছে কেন্দ্রের ক্যালকুলেটর

IT Department: ইনকাম ট্যাক্স গণনা করা আপনাকে পুরো আর্থিক বছরের জন্য আপনার বাজেট তৈরি করতে সহায়তা করবে। আপনার যদি ইতিমধ্যেই পুরো বছরের জন্য কর ডিডাকশনের ধারণা থাকে, তবে আপনি আপনার ব্যয় সম্পর্কে পরিকল্পনা করতে পারেন।

Advertisement
জেনে নিন কীভাবে করবেন বেশি Tax সাশ্রয় জেনে নিন কীভাবে করবেন বেশি Tax সাশ্রয়

Income Tax Calculator: আপনিও যদি প্রতি বছর আয়কর দেন, তবে এই খবরটি আপনাকে খুশি করবে। আয়কর প্রদানকারীদের জন্য আয়কর বিভাগ একটি নতুন সুবিধা শুরু করেছে। আইটি বিভাগ একটি নতুন আয়কর ক্যালকুলেটর চালু করেছে। এটি করদাতাদের সিদ্ধান্ত নিতে সাহায্য করে যে পুরানো কর ব্যবস্থা নাকি নতুন কর ব্যবস্থা তাদের জন্য ভাল হবে? ইন্টারনেটে আয়কর ক্যালকুলেটর পাওয়া যায়।

পুরো আর্থিক বছরের জন্য বাজেটে সহায়ক
ট্যাক্স ক্যালকুলেটরের সাহায্যে আপনি আয়, ডিডাকশন এবং ট্যাক্স ক্রেডিট সম্পর্কে জানতে পারবেন। ট্যাক্স ক্যালকুলেটরের সাহায্যে, আপনি ট্যাক্স রিটার্ন সম্পর্কিত একটি সাধারণ ধারণা তৈরি করতে পারেন। আয়কর গণনা করা আপনাকে আপনার পুরো আর্থিক বছরের জন্য বাজেট করতে সাহায্য করবে। আপনার যদি ইতিমধ্যেই পুরো বছরের জন্য কর ডিডাকশনের ধারণা থাকে, তবে আপনি আপনার ব্যয় সম্পর্কে পরিকল্পনা করতে পারেন।

কীভাবে ইনকাম ট্যাক্স  ক্যালকুলেটর ব্যবহার করবেন
ট্যাক্স ক্যালকুলেটর ব্যবহার করতে, করদাতাকে প্রথমে আয়কর বিভাগের পোর্টালে লগইন করতে হবে। এখন এখানে আপনাকে আপনার সম্পর্কিত তথ্য দিতে হবে যেমন করদাতার ধরন, লিঙ্গ, আবাসিক অবস্থা, বেতন ব্যতীত আয়ের উৎস, গৃহ ঋণের সুদ এবং বিনিয়োগ ইত্যাদি। এই ভিত্তিতে, এই ট্যাক্স ক্যালকুলেটর আপনাকে বলবে যে নতুন কর ব্যবস্থা আপনার জন্য ভাল নাকি পুরানো কর ব্যবস্থা?
 

Advertisement