scorecardresearch
 

Income Tax Refund Status: ITR ফাইলের পরেও রিফান্ড পাননি? যে ভুলগুলি হতে পারে...

Income Tax Refund: আপনার রিফান্ড কি এসে গেছে ? যদি না আসে, তাহলে আপনি কিছু ভুল করে থাকতে পারেন। সেজন্য একবার ক্রস চেক করা দরকার। কারণ, এখন রিটার্ন প্রক্রিয়া খুব দ্রুত এবং ৭ থেকে ১০ দিনের মধ্যে রিফান্ড আসে।

Advertisement
ITR ফাইলের পরেও রিফান্ড না পেলে কী করবেন? ITR ফাইলের পরেও রিফান্ড না পেলে কী করবেন?

ITR Filing: আপনি যদি এখনও আইটিআর ফাইলিং না করে থাকেন, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এই কাজটি করুন। কারণ এবারও আইটিআর ফাইল করার শেষ তারিখ ৩১ জুলাই।  আয়কর বিভাগ থেকে বলা হয়েছে, ১১ জুলাই, ২০২৩ পর্যন্ত, ২০২২-২৩ আর্থিক বছরের জন্য ২ কোটিরও বেশি আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে। এই সংখ্যা গত বছরের পরিসংখ্যানের চেয়ে বেশি।

হয়তো আপনিও আইটিআর ফাইল করেছেন। এখন তাহলে পরবর্তী প্রশ্ন,  আপনার রিফান্ড কি এসে গেছে? যদি না আসে, তাহলে আপনি কিছু ভুল করে থাকতে পারেন। সেজন্য একবার ক্রস চেক করা দরকার। এখন রিটার্নের প্রক্রিয়া খুব দ্রুত এবং ৭ থেকে ১০ দিনের মধ্যে আয়কর ফেরত আসে। তারপরও, যদি আপনার টাকা ফেরত না আসে, তাহলে আপনি হয়তো কিছু ভুল করে থাকবেন।

রিফান্ড  বিলম্বের কারণ
১. ITR-এ সম্পূর্ণ তথ্য না দেওয়া

যদি আপনার ITR-এ অসম্পূর্ণ তথ্য দেওয়া হয়, তাহলে আপনার টাকা ফেরত আটকে থাকতে পারে। এর জন্য আপনি আইটিআর প্রিভিউ চেক করতে পারেন। এর পরে আপনি আপনার অন্যান্য তথ্য এবং নথির সঙ্গ সংশ্লিষ্ট  কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন

২. ট্যাক্স বাকি থাকলে
আপনি যদি কোনো ধরনের কর পরিশোধ না করে থাকেন বা আপনার ক্যালকুলেশনে  কোনো ধরনের ভুল হয়ে থাকে, তাহলেও আপনি আয়কর নোটিস পেতে পারেন। নোটিস পাওয়ার পর আয়কর বিভাগ আপনার যেকোন ধরনের রিফান্ড বন্ধ করে দিতে পারে।

৩. রিফান্ডের অনুরোধে ভুল
আপনার রিফান্ডের রিকোয়েস্টে কোনো ভুল থাকলে আপনি আয়কর বিভাগ থেকে একটি নোটিস পেতে পারেন। এমন পরিস্থিতিতে, আপনার ক্যালকুলেশন ভুল হতে পারে, তাহলে আপনাকে সংশোধনী আইটিআর ফাইল করতে হবে।

Advertisement

৪. ডিডাকশনে অনিয়ম
অনেক সময় আইটিআর ফাইলিংয়ের পরে এই জিনিসটি ধরা পড়ে। চেক করার সময়, আপনি দেখতে পাবেন যে আপনি আইটিআর ডিডাকশনের বিষয়ে কিছু ধরণের ভুল করেছেন। এমন পরিস্থিতিতে, আপনি যদি সঠিক ডিডাকশন দাবি না করে থাকেন, তাহলে আপনাকে সংশোধিত আইটিআর ফাইল করতে হবে।

৫. ভুল ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য
যদি কোনওভাবে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্যে ভুল থাকে, তাহলে আপনার রিফান্ড  আটকে রাখা হতে পারে। আসলে, রিফান্ডের জন্য আপনার অ্যাকাউন্টের বিবরণ সঠিক হওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। একবার চেক করুন, বিশদ সঠিক না হলে, এই ক্ষেত্রে আপনাকে 'রিফান্ড রি-ইস্যু'র অনুরোধ করতে হবে।

Advertisement