scorecardresearch
 

Income tax return filing: ITR-1 ও ITR-4 ফর্ম কী ও কীভাবে পূরণ, অনলাইনে রিটার্ন দাখিলের পদ্ধতি রইল

Income tax return filing: করদাতারা এখন ই-ফাইলিং পোর্টালে ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR) ফর্ম ITR-1 এবং ITR-4-এর মাধ্যমে AY 2023-24-এর জন্য তাদের রিটার্ন দাখিল করতে পারেন। আয়কর ওয়েবসাইট অনুসারে, 'আয়কর রিটার্ন ফর্ম ITR-1 এবং ITR-4- পোর্টালে আগে থেকে পূরণ করা ডেটা সহ অনলাইন মোডে উপলব্ধ।' আপনি ই-ফাইলিং পোর্টালে অনলাইনে 2023-24 আর্থিক বছরের জন্য ITR 1 এবং 4 ফাইল করতে পারেন।

Advertisement
কীভাবে পূরণ করবেন ITR-1 এবং ITR-4 ফর্ম? কীভাবে পূরণ করবেন ITR-1 এবং ITR-4 ফর্ম?

Income tax return filing: করদাতারা এখন ই-ফাইলিং পোর্টালে ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR) ফর্ম ITR-1 এবং ITR-4-এর মাধ্যমে AY 2023-24-এর জন্য তাদের রিটার্ন দাখিল করতে পারেন। আয়কর ওয়েবসাইট অনুসারে, 'আয়কর রিটার্ন ফর্ম ITR-1  এবং  ITR-4- পোর্টালে আগে থেকে পূরণ করা ডেটা সহ অনলাইন মোডে উপলব্ধ।' আপনি ই-ফাইলিং পোর্টালে অনলাইনে 2023-24 আর্থিক বছরের জন্য ITR 1 এবং 4 ফাইল করতে পারেন। 

ইনকাম ট্যাক্স ইন্ডিয়া ট্যুইট করেছে যে ITR-1 এবং ITR-4 ছাড়াও অন্যান্য রিটার্ন ফর্মগুলির সুবিধাও শীঘ্রই শুরু হবে। এই সম্পর্কিত তথ্য ই-ফাইলিং পোর্টালে করদাতাদের জন্য উপলব্ধ করা হবে। আইটিআর ফর্মগুলি আয়কর বিভাগ দ্বারা বিভিন্ন আয়ের বিভাগগুলিকে মাথায় রেখে তৈরি করা হয়েছে। সমস্ত উপলব্ধ ITR ফর্মগুলির মধ্যে, ITR-1 এবং ITR-4 হল সবচেয়ে বেশি ব্যবহৃত ITR ফর্ম৷

কারা ITR-1 ফর্ম পূরণ করবে
ফর্ম ITR-1  সহজ নামেও পরিচিত। দেশের অধিকাংশ মানুষ কর প্রদানের জন্য এটি ব্যবহার করে। ITR 1 শুধুমাত্র একজন ব্যক্তিগত করদাতা ব্যবহার করতে পারেন। যে কোনো ব্যক্তি যার করযোগ্য আয় পঞ্চাশ লাখের বেশি নয় তারা ITR 1 ব্যবহার করতে পারেন। তবে শর্ত থাকে যে ব্যবসা থেকে মূলধন লাভ ও মুনাফা নেই। যদি কারো আয়ের উৎস হয় বেতন, বাড়ির সম্পত্তি বা অন্য ব্যবসা, তাহলে তারা ITR-1 ফর্ম ব্যবহার করে আইটিআর ফাইল করতে পারে।

ITR-4 কাদের জন্য? 
ব্যক্তিগত এবং HUF (হিন্দু অবিভক্ত পরিবার) এবং সংস্থাগুলি (LLP ব্যতীত) আইটিআর-4 এর মাধ্যমে রিটার্ন ফাইল করে, যাদের ব্যবসা এবং পেশা থেকে আয় ৫০ লক্ষ টাকা পর্যন্ত। ITR-4 ব্যবসা এবং পেশা থেকে মুনাফা অর্জনকারী ব্যক্তিদের জন্য প্রযোজ্য। এটি সুগম নামেও পরিচিত। 

Advertisement

করদাতারা সরাসরি ই-ফাইলিং পোর্টালে বা অফলাইন মোডের মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করতে পারেন।

  • PAN নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে ইনকাম ট্যাক্স ওয়েবসাইট incometax.gov.in/iec/foportal-এ লগইন করুন। 
  • E-File  মেনুতে ক্লিক করুন। 
  • এখন Income Tax return লিঙ্কে ক্লিক করুন। 
  • জমা দেওয়ার মোড নির্বাচন করুন এবং Prepare and submit online এ ক্লিক করুন। 
  • এখন আইটিআর ফর্মের সমস্ত প্রয়োজনীয় ক্ষেত্রগুলি সাবধানে পূরণ করুন। 
  • ভেরিফিকেশন অপশনটি নির্বাচন করুন এবং ফর্মটি জমা দিন। 

অনলাইন আইটিআর ফর্ম লোকেদের জন্য তাদের আয়কর রিটার্ন দাখিল করা সহজ করে তুলেছে। বর্তমানে, 2022-23 (AY 2023-24) আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন দাখিল করা হচ্ছে। বেতনভোগী করদাতাদের জন্য আইটিআর ফাইল করার শেষ তারিখ যাদের অ্যাকাউন্ট অডিট করার প্রয়োজন নেই ৩১ জুলাই, ২০২৩। 

Advertisement