scorecardresearch
 

ITR Filing Online: Form 16 ছাড়াও আয়কর রিটার্ন ফাইল করা যায়, নিয়ম-পদ্ধতি জেনে নিন

ITR Filing Online for AY 2023–24: আশা করা হচ্ছে যে ১৫ জুনের মধ্যে কোম্পানিগুলি তাদের কর্মীদের জন্য ফর্ম-১৬ ইস্যু করতে পারে। তবে আপনি ফর্ম-১৬ ছাড়াই আপনার আয়কর রিটার্ন দাখিল করার সুযোগ পাবেন। কীভাবে ফর্ম-১৬ ছাড়াই ITR ফাইলিং? কারা ফর্ম-১৬ ছাড়া ITR ফাইল করতে পারবেন? জেনে নিন...

Advertisement
Form 16 ছাড়াও আয়কর রিটার্ন ফাইল করা যায়, নিয়ম-পদ্ধতি জেনে নিন Form 16 ছাড়াও আয়কর রিটার্ন ফাইল করা যায়, নিয়ম-পদ্ধতি জেনে নিন
হাইলাইটস
  • আশা করা হচ্ছে যে ১৫ জুনের মধ্যে কোম্পানিগুলি তাদের কর্মীদের জন্য ফর্ম-১৬ ইস্যু করতে পারে।
  • তবে আপনি ফর্ম-১৬ ছাড়াই আপনার আয়কর রিটার্ন দাখিল করার সুযোগ পাবেন।
  • কীভাবে ফর্ম-১৬ ছাড়াই ITR ফাইলিং? কারা ফর্ম-১৬ ছাড়া ITR ফাইল করতে পারবেন? জেনে নিন...

ITR Filing Online for AY 2023–24: আয়কর রিটার্ন ফাইল করার সময় এসেছে। যদিও বেতনভোগী পেশাদারদের জন্য ফর্ম-১৬ এখনও প্রকাশিত হয়নি। আশা করা হচ্ছে যে ১৫ জুনের মধ্যে কোম্পানিগুলি তাদের কর্মীদের জন্য এই ফর্মগুলি ইস্যু করতে পারে। যাইহোক, আপনি এখনও ফর্ম-১৬ ছাড়াই আপনার আয়কর রিটার্ন দাখিল করার সুযোগ পাবেন। যে করদাতারা এখন আইটিআর ফাইল করতে চান তাদের পক্ষে এটি সম্ভব। তবে চলুন প্রথমে জেনে নেওয়া যাক কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

ফর্ম-১৬ কী?
বেতনভোগী পেশাজীবীদের জন্য ফর্ম-১৬ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। ফর্ম-১৬ তার বার্ষিক আয় সম্পর্কে তথ্য দেয়, কত ট্যাক্স কাটা হয়েছিল এবং কোন বিভাগ থেকে কত ট্যাক্স সংরক্ষণ করা হয়েছিল ইত্যাদি। ফর্ম-১৬-এ একটি আর্থিক বছরের জন্য প্রযোজ্য আয়, কর-সঞ্চয় বিনিয়োগ এবং কর ছাড়ের পাশাপাশি আয়ের উৎস থেকে কর (টিডিএস) সংক্রান্ত সমস্ত বিবরণ দেওয়া থাকে।

ফর্ম-১৬ ছাড়া কীভাবে আয়কর রিটার্ন ফাইল ফাইল করবেন?
যে করদাতারা এখন আইটিআর ফাইল করতে চান এবং আইটিআর ফর্ম-১ এবং আইটিআর ফর্ম-৪-এর বিভাগে পড়েন তারা এখন ফর্ম-১৬ ছাড়াই রিটার্ন ফাইল করতে পারেন। আয়কর বিভাগ ২০২৩-২৪ সালের মূল্যায়ন বছরের জন্য প্রাক-ভরা ITR-১ এবং ITR-৪ ফর্মগুলি প্রকাশ করেছে। এখন এই ফর্মগুলি অনলাইনে পূরণ করা সম্ভব হয়েছে।

আরও পড়ুন

যে ভারতীয় নাগরিকদের বার্ষিক আয় ৫০ লক্ষ টাকা পর্যন্ত, তারা ITR-১ ফর্ম পূরণ করবেন। আপনার বেতন, পেনশন বা অন্য কোনও উৎসও এই ৫০ লাখ টাকা পর্যন্ত উপার্জনের অন্তর্ভুক্ত। কিন্তু আপনি যদি একটি কোম্পানির পরিচালক হন, একটি তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ করেন, মূলধন লাভ থেকে আয় করেন, একাধিক বাড়ি বা সম্পত্তি থেকে আয় করেন বা ব্যবসা থেকে উপার্জন করেন, তাহলে আপনি এই ফর্মটি পূরণ করতে পারবেন না।

Advertisement

ফর্ম-১৬ ছাড়া কীভাবে আয়কর রিটার্ন ফাইল করবেন? 
আপনি যখন ফর্ম-১৬ ছাড়াই আইটিআর ফাইল করতে যান, তখন আপনার কয়েকটি জিনিসের প্রয়োজন হবে। সবার আগে ফর্ম 26AS যা আপনার বার্ষিক ট্যাক্স স্টেটমেন্ট। এছাড়াও, আপনার পে স্লিপ, HRA (বাড়ি ভাড়ার ভাতা) এবং LTA (লিভ এনক্যাশমেন্ট অ্যালাউন্স) দাবি করার রসিদ, 80D এবং 80C এর অধীনে কর ছাড় দাবি করার প্রমাণও দেওয়ার প্রয়োজন হবে। আপনি আয় কর বিভাগের ওয়েবসাইট থেকে 26AS ডাউনলোড করতে পারেন। আপনার নিজের আয়, কর ছাড় এবং কর দায় হিসাব করতে হবে। যদি এর পরিমাণ ফর্ম 26AS এর সমান হয় তবে আপনি ITR ফাইল করা শুরু করতে পারেন। এমনকি পরিমাণ যদি বেশি হয়, আপনি ITR ফাইল করার পরে অতিরিক্ত অর্থ প্রদান করতে পারেন।

ITR ফাইল করার শেষ তারিখ কত?
২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ হল ৩১ জুলাই, ২০২৩। আপনি ৩১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত সংশোধিত এবং বিলম্বিত রিটার্ন ফাইল করতে পারেন।

Advertisement